১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সিসামি স্ট্রিটে এলো প্রথম রোহিঙ্গা মাপেট

সিসামি স্ট্রিটে এলো প্রথম রোহিঙ্গা মাপেট - ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী জনপ্রিয় শিশুতোষ টিভি অনুষ্ঠান ‘সিসামি স্ট্রিট’নিয়ে এলো তাদের প্রথম রোহিঙ্গা মাপেট নূর ও আজিজ। বাংলাদেশে ‘সিসিমপুর’নামে চালু থাকা অনুষ্ঠানটি এরমধ্যেই চরিত্র দু’টির মাপেট উন্মোচন করেছে।  বিশ্বের বিভিন্ন দেশে আঞ্চলিক সংস্করণ চালু থাকা অনুষ্ঠানটির পর্বগুলোতে শিগগিরই যুক্ত করা হবে চরিত্র দু’টিকে ।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থী শিশুদের মানসিক আতঙ্ক দূর ও কোভিড-১৯ মহামারীর প্রভাব মোকাবেলায় উজ্জীবিত করার অংশ হিসেবে সিসামি স্ট্রিট নতুন এ দু’টি মাপেট নিয়ে এলো।

অনুষ্ঠানটি প্রযোজনা ও পরিবেশনাকারী সংস্থা সিসামি ওয়ার্কশপের এক বিবৃতিতে জানানো হয়, ছয় বছর বয়সী নূর ও আজিজ ইয়াসমিন নামের রোহিঙ্গা জমজ দুই ভাইবোনের মাপেট সিসামি স্ট্রিটের অনুষ্ঠানের সাথে যুক্ত করা হয়েছে। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এলমো ও লুইসহ অনুষ্ঠানটির বিভিন্ন জনপ্রিয় চরিত্রের সাথে সাথে তাদের নিয়েও রোহিঙ্গা ভাষায় বিভিন্ন শিক্ষামূলক ভিডিওচিত্র তৈরি করে প্রদর্শন করা হবে।

সোশ্যাল ইমপ্যাক্ট অ্যাট সিসামি ওয়ার্কশপের প্রেসিডেন্ট শেরি ওয়েস্টিনের স্বাক্ষরিত এ বিবৃতিতে জানানো হয়, বাস্তুচ্যুতি ও কোভিড-১৯ মহামারীর মতো দু’টো সংকটে ভীষণভাবে প্রভাবিত রোহিঙ্গা শিশু ও তাদের অভিভাবকদের জন্য প্রাথমিক শিক্ষার ব্যবস্থাপনার প্রয়াসে তারা এ দু’টি চরিত্র নিয়ে এসেছে।

এতে আরো বলা হয়, ‘বেশিরভাগ রোহিঙ্গা শিশুর জন্য, নূর এবং আজিজ গণমাধ্যমের প্রথমতম চরিত্র যারা দেখতে তাদের মতোই এবং তাদের মতোই কথা বলেন.... তারা পরিবারের মধ্যে খেলতে খেলতে শেখার রূপান্তরকারী ক্ষমতা এমন এক সময়ে নিয়ে আসবে যখন আর যেকোনো সময়ের চেয়ে এ প্রয়োজন বেশি।’

জাতিসঙ্ঘের তথ্যানুসারে, ২০১৭ সালে মিয়ানমারে রোহিঙ্গা বিরোধী দমন অভিযান শুরু হওয়ার পর সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাত লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গা শরণার্থীর অর্ধেকের বেশিই শিশু। এরা বর্তমানে কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবিরে বাস করছে।

বছরের শুরুতে বিভিন্ন দাতব্য সংস্থা জানায়, কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে শরণার্থী শিবিরের কর্মকাণ্ড সংকুচিত হয়ে আসা এবং তরুণদের সেবাদান করা কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় শিশু বিবাহ এবং পাচার বেড়ে গিয়েছে।

সিসামি ওয়ার্কশপ নূরকে উৎসাহী ও কৌতুহলী মেয়ে হিসেবে উল্লেখ করেছে যে বিভিন্ন খেলার মাঝে কৌতুকপূর্ণ নিয়ম তৈরি করতে পছন্দ করে। অন্যদিকে তার ভাই আজিজ একজন গল্পকথক, যার সৃজনশীলতা তাকে দৈনন্দিন সাধারণ কাজ থেকে অমনযোগী রাখে।

বাংলাদেশে অনুষ্ঠানটির আঞ্চলিক সংস্করণ সিসিমপুরের অংশীদার বেসরকারি দাতব্য সংস্থা ব্র্যাক জানিয়েছে, শিগগিরই নতুন এ দু’টি মাপেট চরিত্র নিয়ে ভিডিওচিত্র প্রচার শুরু হবে। ব্রাকের মুখপাত্র হাসিনা আখতার বলেন, ‘রোহিঙ্গা শিশুদের তাদের শিকড়ের সাথে যুক্ত রাখতে এটি সাহায্য করবে।

সূত্র: আলজাজিরা ও আরব নিউজ


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল