১৭ এপ্রিল ২০২১
`

আলী যাকেরের লাশ মুক্তিযুদ্ধ জাদুঘরে, বাদ আসর বনানীতে দাফন

আলী যাকেরের লাশ মুক্তিযুদ্ধ জাদুঘরে, বাদ আসর বনানীতে দাফন - ছবি - সংগৃহীত

বেলা সাড়ে ১১টা নাগাদ আলী যাকেরের লাশ নেয়া হয়েছে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে। সেখানে জানানো হবে শেষ শ্রদ্ধা। যাকের পরিবারের ঘনিষ্ঠজন অভিনেতা ফারুক আহমেদ খবরটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমরা দুটি সিদ্ধান্ত চূড়ান্ত করেছি। লাশ নিয়ে যাবো মুক্তিযুদ্ধ জাদুঘরে। কারণ, তিনি একজন মুক্তিযোদ্ধা এবং জাদুঘরটির অন্যতম ট্রাস্টি। সেটাই তার অন্যতম প্রিয় স্থান। শেষ শ্রদ্ধা সেখানেই জানাতে চাই আমরা।’

তবে কি প্রিয় অভিনেতাকে শেষ বিদায় জানানোর সুযোগ পাচ্ছে শিল্পী ও সাধারণরা? এরমধ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট জানিয়েছে, অভিনেতার কোভিড পজিটিভ হওয়ায় সেই সুযোগটা আর থাকছে না। জবাবে ফারুক আহমেদ বলেন, ‘এটা সত্যি। উনি কোভিড পজিটিভ ছিলেন। সেজন্য আমরা শহীদ মিনারে যাচ্ছি না। অথবা আনুষ্ঠানিক বিদায়ের আয়োজনও নেই। তবে কেউ আসতে চাইলে, দেখতে চাইলে- তাকে স্বাগত জানাবো। আড়াইটা পর্যন্ত লাশ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণেই থাকছে।’

তিনি জানান, মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে বেড়া আড়াইটা নাগাদ লাশ নিয়ে যাওয়া হবে বনানী কবরস্থানে। সেখানে বাদ আসর জানাজা শেষে চির নিদ্রায় শায়িত হবেন বরেণ্য এই সাংস্কৃতিককর্মী।

শিল্পকলায় যার শুরু হয়েছিল বিখ্যাত ‘কবর’ নাটক দিয়ে, মঞ্চে। শুরুর ঠিকানায় শুক্রবার ভোর ৬টা ৪০ মিনিটে করোনা যুদ্ধে হেরে গেলেন বহুমাত্রিক এই অভিনেতা ও মুক্তিযোদ্ধা। রেখে গেছেন তার অসংখ্য কর্ম ও সৃষ্টি।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্ম হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শব্দসৈনিকের।



আরো সংবাদ