২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সাধ ও সামর্থ্যরে স্মার্টফোন ভিভো ওয়াই ৩০

-

আমাদের প্রতিদিনের অনেক কাজই সহজ করে দিয়েছে স্মার্টফোনটি। লাইফ স্টাইলের অন্যতম অনুষঙ্গ স্মার্টফোন
কিনতে গিয়ে সবাই প্রয়োজন, সাধ ও সামর্থ্য মিলিয়ে ঠিক ফোনটি কিনতে চান। গ্রাহকদের এসব চাহিদা মেটাতে স্মার্টফোন কোম্পানিগুলোও নানা প্রযুক্তির, ডিজাইনের ও ধরনের স্মার্টফোন বাজারে আনছে। সম্প্রতি বাজারে আসা
ভিভো ওয়াই ৩০ ফোনটি নিয়ে রিভিউ লিখেছেন সুমনা শারমিন
ক্যামেরা
ইমারল্ড ব্ল্যাক এবং মুনস্টোন হোয়াইট রঙের এই ফোনটিতে আছে পাঁচটি ক্যামেরা। পেছনে চারটি ও সামনে একটি। পেছনের ক্যামেরাগুলো হলোÑ ১৩ মেগাপিক্সেলের (এমপি) ওয়াইড অ্যাঙ্গেল, ৮ এমপির আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল, ২ এমপির ম্যাক্রো লেন্স এবং ২ এমপির ডেপথ সেন্সর ক্যামেরা এবং ফ্রন্ট ক্যামেরাটি একটি ৮ এমপির ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা।
আলট্রা ওয়াইড ও ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরাটি অনেক বড় জায়গা বা অনেক বেশি মানুষ ছবিতে ধারণ করতে সাহায্য করে। এ ছাড়া ফোনটিতে একটি ডেপথ সেন্সর ক্যামেরা রয়েছেÑ যা দিয়ে পোট্রেইড মোডে ছবি তোলা যাবে। অর্থাৎ ছবির বিষয়বস্তুকে চিহ্নিত করে অন্যগুলোকে ব্লার বা ঝাপসা করতে সাহায্য করে ডেপথ সেন্সর ক্যামেরা।

ডিসপ্লে
ভিভো ওয়াই ৩০ স্মার্টফোনে রয়েছে ৬ দশমিক ৪৭ ইঞ্চির আইভিউ ডিসপ্লে। রেজুলেশন ১৫৬০ী৭২০ পিক্সেল (এইচডি প্লাস)। বড় ডিসপ্লে থাকায় মুভি দেখা ও গেমস খেলা এই ফোনে আরামদায়ক। বেশি ক্ষমতার ব্যাটারি সুবিধার কারণে ভিডিও দেখার সময় চার্জ শেষ হয়ে যাওয়ার ঝুঁঁকি নেই।

ব্যাটারি ও প্রসেসর
ভিভো ওয়াই ৩০ স্মার্টফোনে রয়েছে পাঁচ হাজার এমএএইচের বড় ব্যাটারি। আছে টাইপ সি ক্যাবলে চার্জিং সুবিধা। তবে ব্যাটারির তুলনায় অ্যাডাপ্টারের ক্ষমতা সাধারণ মানের। যার ফলে যারা চট করে কয়েক মিনিটে ফোন ফুল চার্জ করতে চান তারা কিছুটা হতাশ হবেন। তবে চার্জ দীর্ঘক্ষণ থাকে বলে সে ক্ষোভ দূরও হয়ে যেতে পারে।
ফোনটিতে রয়েছে এমটি ৬৭৬৫ প্রসেসর। অপারেটিং সিস্টেম ফানটাচ ওএস ১০। ফলে ফোনটি দিয়ে অনেকগুলো অ্যাপ একসাথে টানা ব্যবহার করা যাবে অনায়াসেই। এক চার্জেই গেমস খেলা, ভিডিও দেখা বা মুভি দেখা যাবে দীর্ঘ সময় ধরে। বড় ব্যাটারির কারণে গোটা ফোনের থিকনেস একটু বেশিÑ ৯ দশমিক ১১ এমএম। সে বিবেচনায় ওজন নিয়ন্ত্রিত। মাত্র ১৯৭ গ্রাম।

হার্ডওয়্যার ও সফটওয়্যার
৪ গিগাবাইট র্যামের সাথে ভিভো ওয়াই ৩০ তে আছে ৬৪ গিগাবাইটের মেমোরি। স্মার্টফোনটি দ্রুততর সময়ে মাল্টিটাস্কিং অপারেশন করতে পারে।

দাম
বাংলাদেশে ভিভো ওয়াই ৩০ পাওয়া যাচ্ছে ১৭ হাজার ৯৯০ টাকায়।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল