২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

৪জি ইন্টারনেট সেবা দেবে গুগলের বেলুন

-

করোনাভাইরাস মহামারীতে যোগাযোগব্যবস্থা আরও উন্নত করতে প্রকল্পের গতি বাড়িয়েছে গুগলের অঙ্গ প্রতিষ্ঠান লুন। এরই অংশ হিসেবে কেনিয়ার প্রত্যন্ত অঞ্চলে বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে নতুন প্রকল্প শুরু করেছে লুন। ৪জি কাভারেজের মাধ্যমে ভয়েস, ভিডিও কল, ওয়েব ব্রাউজিং, ইমেইল, টেক্সট এবং ভিডিও স্ট্রিমিং করতে পারবেন গ্রাহক। দুই বছর আগে গুগল এই প্রকল্পের ঘোষণা দিলেও কিছু দিন আগেই এতে চূড়ান্ত অনুমোদন দিয়েছে কেনিয়া সরকার।
৩৫ হাজার গ্রাহক নিয়ে ৪জি বেলুন ইন্টারনেট সেবা পরীক্ষা করেছে লুন। প্রাথমিক পর্যায়ে ৫০ হাজার বর্গকিলোমিটার এলাকায় ইন্টারনেট সেবা দেবে প্রতিষ্ঠানের বেলুনগুলো।
লুনের নতুন এই প্রকল্পে সৌরশক্তি চালিত ৩৫টি বেলুন পূর্ব আফ্রিকার ওপরে স্ট্র্যাটোস্ফিয়ারে ভেসে বেড়াবে। মার্কিন যুক্তরাষ্ট্রে উড়ানোর পর বাতাসের প্রবাহ কাজে লাগিয়ে কেনিয়ায় পৌঁছেছে বেলুনগুলো। বেলুন ইন্টারনেটের পরীক্ষায় ডাউনলোড গতি ১৮.৯ এমবিপিএস এবং আপলোড গতি ৪.৭ এমবিপিএস পেয়েছে লুন।
লুন প্রধান অ্যালিস্টার ওয়েস্টগার্থ জানিয়েছেন, লুন, টেলকম এবং সরকারের মধ্যে কয়েক বছরের পরিশ্রম এবং সহযোগিতার ফলাফল এই প্রকল্প। আফ্রিকা অঞ্চলে ইন্টারনেট সেবার জন্য এটি একটি মাইলফলক।
ইন্টারনেট বেলুনগুলো অনেক কেনিয়াবাসীকে সংযুক্ত করবে, যারা প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন, যারা আংশিক বা পুরোপুরি বঞ্চিত। অন্যান্য আফ্রিকান দেশে এই বেলুন প্রকল্প আরও বেশি কার্যকর হবে বলেও মনে করছেন কিছু সমালোচক। কারণ, কেনিয়ার চার কোটি ৮০ লাখ বাসিন্দার মধ্যে তিন কোটি ৯০ লাখ ইতোমধ্যেই অনলাইনে রয়েছে। এর আগে পেরুতে ভূমিকম্পের ঘটনার সময় এই বেলুন ইন্টারনেট ব্যবহার করেছে লুন।


আরো সংবাদ



premium cement
রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি

সকল