১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের দ্বিতীয় স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ে

-

করোনাভাইরাস প্রাদুর্ভাবে বাণিজ্যের অন্যান্য ক্ষেত্রের মতো নিম্নমুখী প্রভাব পড়েছে স্মার্টফোন বাজারেও। চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বজুড়ে স্মার্টফোনের সরবরাহ কমেছে ১১.৭ শতাংশ। তবে এ প্রান্তিকের ফল অনুযায়ী, ফের অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের দ্বিতীয় স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে নিজের স্থান ধরে রেখেছে হুয়াওয়ে। আর নিজ দেশের বাজারে শীর্ষ অবস্থান ধরে রেখেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটি।
সম্প্রতি চলতি বছরের প্রথম প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করে ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি)। এ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
আইডিসির প্রতিবেদন অনুযায়ী, বিশ্ববাজারে স্মার্টফোন সরবরাহে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। প্রতিষ্ঠানটি আবারও অ্যাপলকে পেছনে ফেলেছে। সরবরাহে অ্যাপল রয়েছে তৃতীয় অবস্থানে আর শীর্ষে অবস্থান করছে স্যামসাং। এ বছরের প্রথম প্রান্তিকে স্যামসাং, হুয়াওয়ে ও অ্যাপল যথাক্রমে বিশ্ববাজারে স্মার্টফোন ছেড়েছে ৫৮.৩ মিলিয়ন, ৪৯ মিলিয়ন এবং ৩৬.৭ মিলিয়ন।
বিশ্বের অন্যান্য বাজারের মতো করোনার প্রভাব পড়েছে চীনেও। কাউন্টার পয়েন্টের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে দেশটির স্মার্টফোন বাজারে সরবরাহ কমেছে ২২ শতাংশ। চীনের বাজারে ভিভো, অপো ও শাওমির সরবরাহ কমলেও বেড়েছে হুয়াওয়ের। গত বছরের এই প্রান্তিকের তুলনায় এবার বিক্রি বেড়েছে ৬ শতাংশ।
এদিকে বিশ্বজুড়ে ফাইভজি স্মার্টফোনের সরবরাহ বেড়েছে।
গত বছরের প্রথম প্রান্তিকে ফাইভজি স্মার্টফোনের সরবরাহ ছিল ১৮.৭ মিলিয়ন, এ বছর একই প্রান্তিকে সেটি দাঁড়িয়েছে ২৪ মিলিয়নে। ব্র্যান্ড হিসেবে এ বছরের প্রান্তিকে ফাইভজি স্মার্টফোন সরবরাহে শীর্ষ অবস্থান ধরে রেখেছে হুয়াওয়ে ও স্যামসাং। বিশ্বের মোট ফাইভজি স্মার্টফোন সরবরাহের মধ্যে ৬৮ শতাংশ দখলে রয়েছে এ প্রতিষ্ঠান দু’টির।
ফাইভজি সমর্থিত ফোনগুলোর মধ্যে সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে হুয়াওয়ের মেট ৩০ এবং মেট ৩০ প্রো।


আরো সংবাদ



premium cement

সকল