০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ন ১৪২৮, ২৮ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

নতুন আইফোনের চমক

নতুন আইফোনের চমক -

অবশেষে উন্মোচিত হলো আইফোন ১৩ সিরিজের নতুন ফাইভজি স্মার্টফোন। মঙ্গলবার মধ্যরাতে অ্যাপল সিরিজের নতুন এই ফোনগুলো উন্মোচন করা হয়। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি জানায় নির্দিষ্ট কিছু দেশে ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে, আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে। আইফোনের আপডেট নিয়ে লিখেছেন সুমনা শারমিন
নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে। অ্যাপল জানিয়েছে, নতুন আইফোনের ডিসপ্লে আগের চেয়ে উন্নত। এটি প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল। ধারাবাহিকতা বজায় রেখে এবারের সিরিজেও চারটি মডেলের আইফোনকে দুটি ভাগে ভাগ করা যায়। একটি নন-প্রো আরেকটি প্রো মডেল। নন-প্রোর মধ্যে আইফোন ১৩, আইফোন ১৩ মিনি এবং প্রোর তালিকায় আছে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো-ম্যাক্স।
বরাবরই নতুন আইফোন বাজারে এলে প্রযুক্তিপ্রেমীদের মনে প্রথম প্রশ্ন জাগে নতুন কী কী ফিচার যুক্ত হলো এবারের মডেলে। তবে আইফোন টুয়েলভ থেকে খুব বড় পরিবর্তন না থাকলেও আইফোন থার্টিনে বেশ কিছু নতুন ফিচারের মাধ্যমে চমক পেতে যাচ্ছে গ্রাহকরা।
ফাইভ জি নেটওয়ার্ক সুবিধাযুক্ত আইফোন থার্টিনের সবচেয়ে বড় চমক নতুন প্রসেসরে। এতে এ ফিফটিন বায়োনিক চিপ ব্যবহার করা হয়েছে। যেখানে আইফোন টুয়েলভে ছিল এ ফোরটিন বায়োনিক চিপ।
উন্নত করা হয়েছে আইফোন থার্টিন সিরিজের ব্যাটারিও। আইফোন টুয়েলভ মিনির চেয়ে থার্টিন মিনির ব্যাটারি দেড় ঘণ্টা বেশি টিকবে বলে জানিয়েছে অ্যাপল। আর আইফোন থার্টিন মডেলে ব্যাটারির আয়ু বেড়েছে আড়াই ঘণ্টা।
আইফোন থার্টিন খুব কম আলোতেও পরিষ্কার ছবি তুলতে সক্ষম। এ ছাড়া ভিডিও কোয়ালিটি আগের চেয়ে বেড়েছে অনেক গুণ। বাহ্যিক দিক থেকে ক্যামেরার ডিজাইনে এসেছে পরিবর্তন। কোনাকুনিভাবে ক্যামেরা বসানো হয়েছে এবারের মডেলে। স্ক্রিনের ব্রাইটনেসও বেড়েছে ২৮ গুণ।
আইফোন থার্টিন ‘প্রো’ মডেলে, এসেছে রংয়ের পরিবর্তন। গাঢ় নীলের পরিবর্তে এবারে বাজারে ছাড়া হয়েছে হালকা নীল রঙের আইফোন। ফোনের টাচ সিস্টেমে নিয়ে আসা হয়েছে আরোও মসৃণতা।
এ ছাড়াও তরুণদের মধ্যে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে নতুন সংযোযিত ‘সিনেম্যাটিক মুড’। এর মাধ্যমে অটোমেটিক কাছের বস্তুকে দ্রুত ফোকাস এবং তা পরিবর্তন করতে সক্ষম নতুন এই ফিচারটি। শুধুমাত্র ‘আইফোন থার্টিন’ দিয়েই মুভি তৈরি করে ফেলতে পারবে ব্যবহারকারীরা।
৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩ এর দাম ধরা হয়েছে ৮২৯ মার্কিন ডলার এবং ৫ দশমিক ৪ ইঞ্চির আইফোন ১৩ মিনির দাম ধরা হয়েছে ৭২৯ ডলার। এই দুটি মডেল পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজে। ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩ প্রোর শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে এবং আইফোন ৬ দশমিক ৭ ইঞ্চির ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার। স্মার্টফোন দুটি বাজারে আসবে গ্রাফাইট, সোনালি, রুপালি ও হালকা নীল রঙে। নতুন আইফোন ছাড়াও নতুন দুটি আইপ্যাড মিনি এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৭-এর ঘোষণা দিয়েছে অ্যাপল। অ্যাপল ওয়াচের নতুন সিরিজে আগের চেয়েও ৩৩ শতাংশ বেশি ফাস্ট চার্জিং সুবিধা যুক্ত করা হয়েছে। এ ছাড়াও ঘড়িটির স্ক্রিন সাইজ আগের চেয়ে ২০ শতাংশ বাড়িয়ে বর্ডার আরো চিকন করা হয়েছে। এ ছাড়াও অ্যাপল ওয়াচ সিরিজ ৭-এর রেটিনা ডিসপ্লে সিরিজ ৬-র চেয়ে ৭০ শতাংশ উজ্জ্বল হবে। ৪১ এমএম এবং ৪৫ এমএম এই দুটি ভিন্ন সাইজে ওয়াচ দুটি পাওয়া যাবে।
ফাইভজি কানেক্টিভিটিসহ আপডেট আইপ্যাড মিনি এনেছে অ্যাপল। ডিভাইসটির মূল্য ১০০ ডলার বেড়েছে, তবে সেখানে অ্যাপল পেন্সিল ও শক্তিশালী চিপ যুক্ত করা হচ্ছে। চিকিৎসক ও শিক্ষকদের মতো পেশাজীবী শ্রেণীর কাছে এ ডিভাইস জনপ্রিয় হবে বলে আশা করা হচ্ছে। আইপ্যাড মিনির দাম পড়বে ৪৯৯ ডলার।



আরো সংবাদ


ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি রাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত কম্ব্যাট এলার্ট মিসাইল সিস্টেম মোতায়েন করল রাশিয়া প্রথম সেশনে তাইজুলের জোড়া আঘাতে স্বস্তিতে বাংলাদেশ চট্টগ্রামে বাস-ট্রেন-অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষ, নিহত ২ টিকতে পারলেন না লেবাননের তথ্যমন্ত্রী রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, ২নং সঙ্কেত বহাল পাথরঘাটায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে বিদায়ী সংবর্ধনা যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে পাইকগাছায় এক হাজার মণ ধান ভস্মীভূত

সকল