১৭ এপ্রিল ২০২১
`

প্রযুক্তি খাতে ভারতীয়দের আধিপত্য বাড়ছে

প্রযুক্তি খাতে ভারতীয়দের আধিপত্য বাড়ছে -

বিশ্বব্যাপী প্রযুক্তি খাতে ভারতীয়দের আধিপত্য প্রতিনিয়তই বাড়ছে। গুগল ও মাইক্রোসফটের মতো বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানসহ বহুজাতিক একাধিক প্রযুক্তি জায়ান্টের শীর্ষ পদ পরিচালিত হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) নেতৃত্বে। ভারতীয় বংশোদ্ভূত এমন সফল টেক নির্বাহীদের নিয়ে লিখেছেন মামুন আল করিম
সুন্দর পিচাই
২০১৪ সালের আগস্টে সার্চ জায়ান্ট গুগলের সিইওর দায়িত্ব পান সুন্দর পিচাই। ২০১৯ সালে গুগলের পাশাপাশি প্রতিষ্ঠানটির প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের সিইওর দায়িত্বও পান তিনি। গুগলে দীর্ঘ ১৫ বছরের চাকরি জীবনে অ্যান্ড্রয়েড, ক্রোম ও ম্যাপসের মতো আরো কয়েকটি গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করেন তিনি। সুন্দর পিচাই আইআইটি খড়গপুর থেকে প্রযুক্তিতে স্নাতক ডিগ্রি ও স্ট্যানফোর্ড থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়া এমবিএ সম্পন্ন করেছিলেন।

সত্য নাদেলা
২০১৪ সালের ফেব্র“য়ারিতে মাইক্রোসফটের সিইও হিসেবে সত্য নাদেলার নাম ঘোষণা করা হয়। ভারতের হায়দরাবাদে বেড়ে ওঠা সত্য নাদেলা মনিপাল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে প্রকৌশল বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি উইসকনসিন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়া শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ১৯৯২ সালে উইন্ডোজ এনটি অপারেটিং সিস্টেমের ডেভেলপার হিসেবে মাইক্রোসফটে যোগদান করেছিলেন তিনি।

শান্তনু নারায়ণ
মার্কিন বহুজাতিক কম্পিউটার সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোবি ইনকরপোরেশনের সিইও শান্তনু নারায়ণ। ১৯৯৮ সালে জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে অ্যাডোবিতে যোগ দিয়েছিলেন তিনি। ২০০৫ সালে প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) এবং ২০০৭ সালে সিইওর দায়িত্ব পান। ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক শান্তনু ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএম সম্পন্ন করেন। অ্যাডোবিতে যোগদানের আগে অ্যাপল ও সিলিকন গ্রাফিকস নামে একটি প্রতিষ্ঠানে কাজ করেছিলেন।

অরবিন্দ কৃষ্ণ
ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনসের (আইবিএম) সিইও অরবিন্দ কৃষ্ণ। তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি কানপুর থেকে তড়িৎ প্রকৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর ইলিনয় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। আইবিএমে দীর্ঘ তিন দশকের চাকরি জীবনে একাধিক জ্যেষ্ঠ পদে কাজ করেন।

সমীর কাপুরিয়া
মার্কিন সফটওয়্যার কোম্পানি নর্টনলাইফ লকের প্রেসিডেন্ট সমীর কাপুরিয়া। ২০০৪ সালে সিম্যানটেকে যোগদানের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেছিলেন। সিম্যানটেকের সাইবার নিরাপত্তা সেবা ব্যবসা বিভাগ এবং গ্লোবাল সিকিউরিটি অপারেশন্স সেন্টারের প্রধান ছিলেন তিনি। ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত এ টেক নির্বাহী।

শিবা শিবারাম
মার্কিন কম্পিউটার হার্ডডিস্ক ড্রাইভ নির্মাতা ওয়েস্টার্ন ডিজিটালের প্রেসিডেন্ট শিবা শিবারাম। ওয়েস্টার্ন ডিজিটালে যোগদানের আগে তিনি ইন্টেল, ম্যাট্রিক্স সেমিকন্ডাক্টরস এবং স্যানডিস্কের একাধিক জ্যেষ্ঠ পদে দায়িত্বে ছিলেন। শিবারাম ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি ত্রৈউচি থেকে স্নাতক ডিগ্রি এবং রেনসেলার পলিটেকনিক ইনস্টিটিউট থেকে স্নাতকোত্তর ও পিএইচডি সম্পন্ন করেন।

আমান ভুটানি
মার্কিন ডোমেইন নিবন্ধন ও ওয়েব হোস্টিং কোম্পানি গোড্যাডির সিইও আমান ভুটানি। গোড্যাডিতে যোগদানের আগে তিনি এক্সপেডিয়ায় একাধিক জ্যেষ্ঠ পদে কাজ করেন এবং এসভিপির ওয়ার্ল্ড ওয়াইড প্রকৌশল বিভাগে কাজ করেন। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি এবং ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেন আমান ভুটানি।



আরো সংবাদ