১৮ এপ্রিল ২০২১
`

অনলাইনে জমজমাট বইমেলা

অনলাইনে জমজমাট বইমেলা -

প্রতি বছর ফেব্র“য়ারি মাসে বাংলা একাডেমি প্রাঙ্গণ বইমেলার আমেজে মুখর থাকে। প্রতিবারের মতো এবার এখনো শুরু হয়নি অমর একুশে গ্রন্থমেলা। বাংলা একাডেমি আয়োজিত এই বইমেলাতেই সারা বছরের বেশির ভাগ বই প্রকাশিত হয়। বইয়ের কেনাবেচাও ফেব্র“য়ারি মাসে বেশি থাকে। এ বছর করোনা ভয়াবহতার কারণে ফেব্র“য়ারি মাসে বইমেলা আয়োজন করা সম্ভব হয়নি। কিন্তু ফেব্র“য়ারি বাঙালি জীবনের এক অনুভূতির নাম। সেই অনুভূতিকে সম্মান করে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো আয়োজন করেছে অনলাইন বইমেলার। এ নিয়ে লিখেছেন সুমনা শারমিন

রকমারি ডটকম
অনলাইনে বই বেচাকেনার জনপ্রিয় ওয়েবসাইট রকমারি ডটকম সারা বছরই বই বিক্রি করছে। রকমারি ডটকমে (rokomari.com) ‘বইয়ে বইয়ে সয়লাব হোক ছাপ্পান্ন হাজার বর্গমাইল’ স্লোগানে শুরু হল রকমারি একুশের বইমেলা।
অন্যরকম গ্রুপের (রকমারি) চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ বলেন, করোনার কারণে প্রকাশনা শিল্প হুমকির মুখে পড়েছে। ফেব্রুয়ারির অমর একুশে বইমেলা সেই হুমকি থেকে উদ্ধারের উপায় হতে পারত। অমর একুশে বইমেলা নিয়ে দ্বিধা থাকলেও ফেব্র“য়ারির অনুভূতিকে ধারণ করে অনলাইনে জাঁকজমকভাবে বইমেলা আয়োজন করেছে, যা হয়তো প্রকাশনা শিল্পকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে। রকমারি ডটকমে সব বইয়ে ন্যূনতম ২৫% ছাড়, বিকাশ পেমেন্টে ১০% ক্যাশব্যাক এবং ৭০০ টাকার অর্ডারে বিকাশ পেমেন্টে রয়েছে ফ্রি শিপিং সুবিধা। মেলার পার্টনার হিসেবে আছে বিকাশ, নেসলে এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক এবং বিক্রেতা সমিতি।

ধামাকাশপিং ডটকম
দেশের অগণিত বই প্রেমিদের জন্য বুধবার অনলাইন শপিং প্লাটফর্ম ধামাকাশপিং তাদের ওয়েবসাইটে (dhamakashopping.com) ছাড়সহ মাসব্যাপী বইমেলার উদ্বোধন করেছে। ধামাকার চিফ অপারেটিং অফিসার সিরাজুল ইসলাম রানা বলেন, মানুষের সবচেয়ে বড় বন্ধু হচ্ছে বই। মূলত বই পিপাসুদের জন্যই ভাষার মাসে আরও বেশি বই পড়তে উৎসাহিত করতে আমরা ধামাকা অনলাইন বইমেলার আয়োজন করেছি। কোনো ধরনের ডেলিভারি চার্জ ছাড়াই সর্বোচ্চ ৪০ শতাংশ ছাড়ে বই কিনতে পারবেন গ্রাহক। ইতোমধ্যে বিভিন্ন প্রকাশনী সংস্থার প্রায় সহস্রাধিক বইয়ের তালিকা আমাদের ওয়েবসাইটে যুক্ত হয়েছে। আমরা মনে করি এই মেলার মাধ্যমে লেখক, প্রকাশক সর্বোপরি পাঠকদের মধ্যে একটি মেলবন্ধন রচিত হবে। ধামাকাশপিংয়ের বইমেলা থেকে গ্রাহকরা হাজারো বইয়ের মধ্যে থেকে তাদের পছন্দের বই কিনতে পারবেন সর্বোচ্চ ৪০ শতাংশ ছাড়ে। পাশাপাশি পাবেন ফ্রি ডেলিভারি সুবিধা।

দারাজ ডটকম
দেশের অনলাইন মার্কেটপ্লেস দারাজ বাংলাদেশ (daraz.com.bd) প্রথমবারের মত তাদের প্ল্যাটফর্মে আয়োজন করেছে ‘দারাজ বইমেলা-২০২১’। মেলাটি পহেলা ফেব্রুয়ারি শুরু হয়েছে এবং চলবে ২০ ফেব্র“য়ারি পর্যন্ত। অসংখ্য লেখকের বিভিন্ন ধারার বিপুল সংখ্যক বইয়ের সমারোহ নিয়ে আয়োজন করা হয়েছে এই মেলার। তিন হাজারেরও অধিক বইয়ের সংগ্রহ নিয়ে আয়োজিত দারাজ বইমেলায় বইপ্রেমীরা সহজেই তাদের পছন্দসই বই এবং প্রিয় লেখকদের খুঁজে পাবে। ‘বইয়ের ঘ্রাণে, সুবোধ জাগুক প্রাণে’Ñ এ মূলমন্ত্রে আয়োজিত হচ্ছে অনলাইন বইমেলাটি। মন ও মননকে আলোকিত করার ক্ষেত্রে বইয়ের অবদান অপরিসীম, তাই এই উদ্দেশ্যকে সামনে রেখে দারাজ কিছু নির্বাচিত বইয়ের উপর সর্বোচ্চ ৭০ শতাংশ ছাড় দিচ্ছে এবং বিকাশ, মাস্টারকার্ড, সিটি ব্যংক, এইচএসবিসি, মেঘনা ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ব্যাংক এবং ইউসিবি গ্রাহকদের দিচ্ছে ১০ শতাংশ ক্যাশব্যাক (শর্ত প্রযোজ্য)।
দারাজ ভাষার মাস ফেব্র“য়ারিতে আমাদের সব গ্রাহকদের জন্য বইয়ের উপর কিছু অসাধারণ অফার দিচ্ছে। এর মধ্যে ১৪ ফেব্র“য়ারি পর্যন্ত বিনামূল্যে ডেলিভারি দিচ্ছে প্রতিষ্ঠানটি। অন্যপ্রকাশ, অন্বেষা, সূচিপত্র, জামিল’স কমিকস অ্যান্ড কালেক্টিবলস সহ বিভিন্ন জনপ্রিয় প্রকাশনীর বাংলা ও ইংরেজি সাহিত্যের বই, আত্মবিকাশ, বৈজ্ঞানিক কল্পকাহিনী, ভৌতিক, থ্রিলার এবং শিশুতোষ বই ও কমিকস দারাজ বইমেলা ২০২১-এ পাওয়া যাচ্ছে।



আরো সংবাদ