০৩ মার্চ ২০২১
`

তরুণদের পছন্দের তালিকায় স্মার্টওয়াচ

তরুণদের পছন্দের তালিকায় স্মার্টওয়াচ -

স্মার্টফোনের পাশাপাশি অনেকেরই দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে স্মার্টওয়াচ। কারণ হাতঘড়ির মতো সময় দেখার পাশাপাশি বিভিন্ন সেন্সরের সহায়তায় আরো কিছু জরুরি কাজ সারতে পারে স্মার্টওয়াচ। কেউ শরীর ঠিক রাখতে, কেউ স্বাস্থ্য-সম্পর্কিত ফিচারগুলোর জন্য, আবার কেউ স্টাইলের কথা ভেবে স্মার্টওয়াচে ঝুঁকছেন। গত বছরে বাজারে এসেছে বেশ কিছু দারুণ স্মার্টওয়াচ। সিনেটের চোখে গত বছরের সেরা পাঁচ স্মার্টওয়াচ নিয়ে লিখেছেন মামুন আল করিম
অ্যাপল ওয়াচ সিরিজ ৬
২০২০ সালের সেরা স্মার্টওয়াচের তকমা পেয়েছে অ্যাপল ওয়াচ সিরিজ ৬।
দাম বেশি হলেও আগের বছরের অ্যাপল ওয়াচের সব ফিচারের পাশাপাশি নতুন সংস্করণে আরো কিছু দারুণ ফিচার যোগ করেছে অ্যাপল। রক্তচাপ মাপা এবং ইসিজি বা ইকেজির মতো উন্নত ফিচার রয়েছে অ্যাপল ওয়াচ সিরিজ ৬-এ। বছরের সেরা স্মার্টওয়াচ হলেও এর কিছু সীমাবদ্ধতাও রয়েছে। শুধু আইফোনের সাথে চলবে অ্যাপল ওয়াচ এবং বাজারের অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের স্মার্টওয়াচের চেয়ে ব্যাটারি লাইফ অনেকটাই কম।
অ্যাপল ওয়াচ এসই
আগে যদি কখনো অ্যাপল ওয়াচ ব্যবহার না করে থাকেন তাহলে আপনার জন্য ভালো অপশন হতে পারে অ্যাপল ওয়াচ এসই। অ্যাপল ওয়াচ সিরিজ ৬-এর অনেক ফিচারই পাওয়া যাবে অপেক্ষাকৃত কম মূল্যের এই অ্যাপল ওয়াচ এসই ডিভাইসটিতে। আর ব্যাটারি স্থায়িত্বও পাওয়া যাবে বেশি। তবে, অ্যাপল ওয়াচ সিরিজ ৬-এর মতো ইসিজি থাকলেও অলওয়েজ-অন ডিসপ্লে ফিচার থাকছে না এই স্মার্টওয়াচটিতে।

ফিটবিট ভেরসা ৩
সিনেটের বর্ষসেরা স্মার্টওয়াচের তালিকায় তিন নম্বরে রয়েছে ফিটবিট ভেরসা ৩। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের সাথেই কাজ করবে এই স্মার্টওয়াচটি। অ্যামাজনের অ্যালেক্সা বা গুগল অ্যাসিস্টেন্ট ব্যবহার করা যাবে এতে। বাজারের অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের মতো অনেক অ্যাপ এবং ফিচার না থাকলেও বেশ কিছু স্বাস্থ্য এবং ফিটনেস ফিচার রয়েছে এতে। রাতে গ্রাহকের শরীরের তাপমাত্রার রেকর্ড রাখতেও সক্ষম এই স্মার্টওয়াচটি।

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ অ্যাক্টিভ ২
স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ গ্যালাক্সি ওয়াচ ৩-এর মতো প্রায় সব ফিচারই রয়েছে বাজেট সংস্করণ গ্যালাক্সি ওয়াচ অ্যাক্টিভ ২-তে। ইসিজি এবং গ্রাহকের পড়ে যাওয়া শনাক্তকারী ফিচারগুলো পাওয়া যাবে গ্যালাক্সি ওয়াচ ৩-এর অর্ধেক মূল্যে। কল, টেক্সট এবং অ্যাপ নোটিফিকেশন দেখানোর পাশাপাশি স্পটিফাই সমর্থন রয়েছে গ্যালাক্সি ওয়াচ অ্যাক্টিভ ২ ডিভাইসটিতে। পাশাপাশি এলটিই সংস্করণে অ্যান্ড্রয়েড ফোন কাছে না থাকলেও কল গ্রহণ করার সুযোগ থাকছে এই ডিভাইসটিতে।

গার্মিন ভেনু এসকিউ
সিনেটের বর্ষসেরা স্মার্টওয়াচের তালিকায় পাঁচ নম্বরে রয়েছে গার্মিন ভেনু এসকিউ। গ্রাহক যদি অন্যান্য ফিচারের বদলে ফিটনেসে বেশি মনোযোগী হতে চান, তাহলে এই স্মার্টওয়াচটি তার জন্য আদর্শ হতে পারে। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের সাথেই চলবে গার্মিন ভেনু এসকিউ। জিপিএস, হৃদস্পন মাপা এবং দৌড়ের বিভিন্ন তথ্য দেখাবে স্মার্টওয়াচটি। পাশাপাশি ঘুমের বিশ্লেষণা এবং অক্সিজেনের মাত্রা পরিমাপে সক্ষম ডিভাইসটি।

শাওমির নতুন ল্যাপটপ
শাওমি ক্যামেরা ছাড়া বেশ কয়েকটি ‘মি নোটবুক’ ল্যাপটপ বাজারে এনেছে অনেক আগেই। তবে বর্তমান সময়ে রিমোট ওয়ার্ক ও অনলাইন শিক্ষার প্রসারের ফলে ক্যামেরা ছাড়া ল্যাপটপ প্রায় অচলই বলা যায়। আর এ কারণেই ‘মি নোটবুক ১৪’ ল্যাপটপ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। ডিভাইসটির ডিসপ্লের উপরের বেজেলে ওয়েবক্যাম ইন্টিগ্রেটেড রয়েছে। ক্যামেরা ছাড়াও মি নোটবুক ১৪ ল্যাপটপে দশম প্রজন্মের ইন্টেল কোর-আই৫ প্রসেসর রয়েছে। কনফিগারেশনের ওপর ভিত্তি করে ডিভাইসটির জন্য গ্রাহকদের গুনতে হবে ৬০০ থেকে ৬৮০ ডলার পর্যন্ত। ডিভাইসটির সবচেয়ে সাশ্রয়ী সংস্করণে ৮ গিগাবাইট র্যাম ও ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধার পাশাপাশি ইন্টেল ইউএইচডি গ্রাফিকস ৬২০ রয়েছে। অন্য দিকে সবচেয়ে দামি সংস্করণে ৫১২ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধার পাশাপাশি এনভিডিয়া জিফোর্স এমএক্স২৫০ গ্রাফিকস কার্ড রয়েছে। দেড় কেজি ওজনের ডিভাইসটির পুরুত্ব ১৮ মিলিমিটার।



আরো সংবাদ