০৬ মার্চ ২০২১
`

সিইএস ২০২১-এর চমক

সিইএস ২০২১-এর চমক -

প্রতি বছর কনজিউমার ইলেকট্রনিক শো (সিইএস) আয়োজনে প্রযুক্তি জায়ান্টরা তাদের উদ্ভাবিত সর্বশেষ প্রযুক্তি পণ্য ও সেবা প্রদর্শন করে। কোভিড-১৯ মহামারীর কারণে চলতি বছর ডিজিটালি অনুষ্ঠিত হচ্ছে সিইএস। প্রতি বছরের মতো এবারো সিইএস থেকে ধারণা পাওয়া যাচ্ছে বছরজুড়ে প্রযুক্তি পণ্যের হালচাল কেমন হবে। গত ১১ জানুয়ারি থেকে শুরু হওয়া প্রযুক্তি খাতের ব্যবসায়ী, উদ্ভাবক, শীর্ষ কর্মকর্তা, নীতিনির্ধারক, বিশ্লেষকদের মিলনমেলা সিইএস-২০২১ শেষ হয়েছে গত ১৪ জানুয়ারি। এবারের সিইএস’র চমক নিয়ে লিখেছেন মামুন আল করিম

স্মার্ট মাস্ক
করোনাভাইরাস পরিস্থিতিতে অন্যতম গুরুত্বপূর্ণ সতর্কতা হলো মাস্ক ব্যবহার করা। কিন্তু মাস্ক পরে থাকলে অনেক সময়ই নিজের কথা অন্যকে বুঝাতে সমস্যা হয়। এ সমস্যা থেকে মানুষকে মুক্তি দিতে এগিয়ে এসেছে গেমিং প্রতিষ্ঠান রেজর। বিশ্বের সবচেয়ে স্মার্ট ফেস মাস্ক বানানোর দাবি করেছে গেমিং প্রতিষ্ঠানটি তাদের উদ্ভাবিত ফেস মাস্কটি সিইএস-২০২১ আসরে দেখিয়েছে। প্রকল্পটির নাম, প্রজেক্ট হেজল।
রেজরের স্মার্ট মাস্কটি ব্যবহারকারীদের পরিষ্কারভাবে কথা বলতে দেবে, এ জন্য এতে রয়েছে বিল্ট-ইন মাইক্রোফোন। রেজর বলছে, মাস্কটি ব্যবহারকারীদের আওয়াজ বাড়িয়ে দেবে, এতে করে মাস্ক পরা অবস্থায় থাকলেও কথা বুঝতে অসুবিধা হবে না কারো।
করোনার এ সময়ে ঘরের বাইরে ফেস মাস্ক আমাদের নিত্যসঙ্গী হয়ে ওঠায় সবারই মনোযোগ এখন মাস্ক তৈরিতে। এবারের সিইএস মেলায় মাস্ক নির্মাতা প্রতিষ্ঠান এয়ারপপ ‘অ্যাকটিভ প্লাস’ নামক বিশেষ ধরনের মাস্ক প্রদর্শন করেছে। এই মাস্ক বাতাসের গুণগত মান পরিমাপ করতে পারে। এ জন্য মাস্কটিতে বিশেষ সেন্সর ব্যবহৃত হয়েছে। স্মার্টফোনের সাথে মাস্কটিতে লিংক করলে এটি ব্যবহারকারীর প্রতি মিনিটের শ্বাস-প্রশ্বাস থেকে শুরু করে বাতাসের গুণগত মানও স্মার্টফোনে প্রদর্শন করে।

ক্যামেরা বাহক ছোট ড্রোন
আলফা ক্যামেরা বহনে সক্ষম বিশ্বের সবচেয়ে ছোট ড্রোন দেখিয়েছে সনি। ২০২১ সালের বসন্তে পেশাদার ফটোগ্রাফি এবং ভিডিও প্রোডাকশনের নতুন ব্যবসায়িক খাতকে লক্ষ্য করে এই ড্রোনটি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। সনির এআই রোবটিকসের অংশ এয়ারপিক ড্রোনটি আলফা ক্যামেরা বহনে সক্ষম বিশ্বের সবচেয়ে ছোট ড্রোন।
এক বিবৃতিতে সনি বলেছে, ভিডিও নির্মাতাদের সৃজনশীলতায় পরিপূর্ণ সমর্থন দিতে ড্রোনটি আলফা মিররলেস ক্যামেরা বহনে সক্ষম, যা উচ্চমানের, ফুল ফ্রেম এরিয়াল ফটোগ্রাফি ও ভিডিও ধারণ করতে পারবে। ডায়নামিক চিত্র ধারণ এবং স্থির উড্ডয়ন করতে পারে এই ড্রোনটি। বিনোদনের বিশ্বে সৃজনশীল অভিজ্ঞতার নতুন সম্ভাবনা আনার লক্ষ্যেই ড্রোনটি বানানো হয়েছে বলে দাবি সনির।

রোলএবল স্মার্টফোন
সিইএস ২০২১-এর সংবাদ সম্মেলনে নতুন রোলএবল স্মার্টফোন দেখিয়েছে এলজি। এ বছরের শেষ নাগাদ ফোনটি বাজারে আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। করোনাভাইরাস মহামারী বাস্তবতায় এবার অনলাইনেই হচ্ছে কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০২১। এ নিয়ে দ্বিতীয়বারের মতো রোলএবল স্মার্টফোন দেখাল এলজি। ফোনটির পর্দাটি উপরের দিকে উঠানো যায় এবং উঠানোর পর ট্যাবলেটের মতো পর্দা আকৃতি দেখা যায়। স্মার্টফোনটির নিচের অংশ পর্দাটিকে গুটিয়ে রাখে, আর ব্যবহারকারী চাইলে তা মেলে ধরে।
এলজির পাশাপাশি টিসিএল সিইএসের চলতি আসরে নিজেদের একটি রোলেবল ফোনের প্রোটোটাইপ প্রদর্শন করেছে। ৬ দশমিক ৭ ইঞ্চির এ রোলেবল ফোন ৭ দশমিক ৮ ইঞ্চির ট্যাবলেট ডিভাইস হিসেবে ব্যবহারের সুবিধা মিলবে। আঙুলের এক ট্যাপে ডিভাইসটির রোল খুলে ট্যাবলেট ডিভাইস করে নেয়া যাবে।

জীবাণুনাশক রোবট
নভেল করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট কোভিড-১৯ মহামারী বিশ্ববাসীর মধ্যে জীবাণুভীতি তৈরি করেছে। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ঘোষিত লকডাউনে গোটা বিশ্ব থমকে দাঁড়িয়েছে। বিশ্ববাসীকে এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে তথ্যপ্রযুক্তির পাশাপাশি রোবট প্রযুক্তি অগ্রণী ভূমিকা রাখছে। এরই অংশ হিসেবে সিইএসে জীবাণুনাশক রোবট উন্মোচন করেছে বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। এসব রোবট আলট্রাভায়োলেট রশ্মির সাহায্যে করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম।

গেমিং ল্যাপটপ
গেমিংয়ে গুরুত্ব দিয়ে ল্যাপটপ উন্মোচনে জোর দিচ্ছে আসুস। এরই অংশ হিসেবে সিইএসে ‘আরওজি স্ট্রিক্স স্কার ১৭’ গেমিং ল্যাপটপ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। ডিভাইসটিতে বেশ কিছু দ্রুতগতির ফিচার ও কনফিগারেশন আনা হয়েছে। ডিভাইসটির ১৭ ইঞ্চি ডিসপ্লে সংস্করণে ১৯২০x১০৮০ পিক্সেল রেজল্যুশনের আইপিএস ল্যাভেলের প্যানেল রাখা হয়েছে, যা রিফ্রেশ রেট ৩৬০ হার্টজ। ল্যাপটপটির দাম ও কবে সরবরাহ শুরু হবে তা প্রকাশ করা হয়নি।

গ্রিনলাইট আলট্রাভায়োলেট লাইট
আগেই বলা হয়েছে, চলতি বছর সিইএসে করোনাভাইরাস প্রতিরোধ প্রযুক্তি বিশেষ গুরুত্ব পাচ্ছে। জিএইচএসপি নামে একটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ‘গ্রিনলাইট আলট্রাভায়োলেট লাইট’ উন্মোচন করেছে, যা গাড়ির মধ্যে করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম। নির্মাতা প্রতিষ্ঠানটির দাবি, এরই মধ্যে তাদের আলট্রাভায়োলেট লাইট করোনাভাইরাস ধ্বংসে বাণিজ্যিক যানবাহনে ব্যবহার শুরু হয়েছে। তবে প্রযুক্তিটি ব্যক্তিগত গাড়িতে যুক্ত করতে চায় প্রতিষ্ঠানটি।

এআর চশমা
নতুন এআর চশমা উন্মোচন করেছে লেনোভো, যা ইউএসবি টাইপ-সি কেবলের মাধ্যমে পার্সোনাল কম্পিউটার (পিসি) কিংবা মটোরোলা ফোনের সাথে যুক্ত করার সুবিধা রয়েছে। প্রাথমিকভাবে শুধু এন্টারপ্রাইজ গ্রাহকদের জন্য নতুন এআর চশমা উন্মোচন করেছে লেনোভো, যা শিগগিরই ব্যক্তি পর্যায়ের গ্রাহকদের জন্য উন্মোচন করা হবে। ডিভাইসটির বাজারমূল্য কেমন হবে তা নিশ্চিত নয়। ‘থিংক রিয়ালিটি এ৩’ এআর চশমা উৎপাদন কারখানা কর্মীদের সক্ষমতা বাড়াবে।



আরো সংবাদ


নোয়াখালীতে হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গা নারী ফিরে এলেন আওয়ামী পন্থী আইনজীবীদের সংঘর্ষে আহত এমপি জাকিয়া হাসপাতালে রায়হানপুরে ভোট কেন্দ্র পুনঃস্থাপনের দাবিতে মানববন্ধন ইরাকে শান্তির আহ্বান পোপের ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল করোনাভাইরাস : দুই ডোজ টিকার আগে পুরোপুরি নিরাপদ নয় কুমারখালীতে আ’লীগের দু’গ্রুপের দ্বন্দ্বে সভা পণ্ড, পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন নবীনগরে সড়ক দুর্ঘটনায় ২ শিক্ষার্থী নিহত গাজীপুরে কেমিক্যাল গুদামে আগুন : নিহত ১, আহত ১২ অন্ধ হাফেজের সাফল্য গাঁথা অধ্যায়, পাগড়ি নিলেন ১০ অন্ধসহ ২০০ হাফেজ-হাফেজা উত্তর সিরিয়ায় তেল শোধনাগারে ক্ষেপণাস্ত্র হামলা : নিহত ১

সকল