০৭ মার্চ ২০২১
`

অ্যাকাউন্টের নিরাপত্তায় নতুন ফিচার আনছে ফেসবুক

অ্যাকাউন্টের নিরাপত্তায় নতুন ফিচার আনছে ফেসবুক -

ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য আগামীতে নিরাপত্তা আরো বাড়াবে ফেসবুক। ব্যবহারকারীরা যাতে মোবাইল অ্যাপে নিজেদের পরিচয় ‘বাহ্যিক চাবি’র মাধ্যমে প্রমাণ করতে পারেন, সে সুযোগ করে দেবে ফেসবুক। নতুন বছরের শুরু থেকেই ব্যবহারকারীদের জন্য এ সুবিধা আনবে ফেসবুক।
বর্তমানে ডেস্কটপ কম্পিউটারে লগ-ইন করার আগে ‘হার্ডওয়্যার নিরাপত্তা কি’ যুক্ত করার এক অপশন রয়েছে ব্যবহারকারীদের জন্য।
বিশ্বের বৃহত্তম সামাজিকমাধ্যম নেটওয়ার্কটি জানিয়েছে, ‘ফেসবুক প্রটেক্ট’-এর পরিসর বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের। বর্তমানে নির্বাচনী কর্মকর্তাদের মতো উচ্চ পদস্থ ফেসবুক ব্যবহারকারীদের জন্য রয়েছে ফিচারটি।
চলতি বছরের জুলাই মাসে বড় মাপের হ্যাকিংয়ের কবলে পড়েছিল মাইক্রোব্লগিং সাইট টুইটার। ওই সময়ে বেহাত হয়ে গিয়েছিল অনেক রথী-মহারথীদের অ্যাকাউন্ট। এমনকি নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্কের টুইটার অ্যাকাউন্টও বেহাত হয়েছিল। এর পরপরই নিজেদের সেবায় নিরাপত্তা সেবা ‘ফেসবুক প্রটেক্ট’ নিয়ে এসেছিল প্রতিদ্বন্দ্বী সামাজিক মাধ্যম সেবা ফেসবুক। বর্তমানে ফিচারটি শুধু যুক্তরাষ্ট্রে রয়েছে। রাজনীতিবিদ, সরকারি সংস্থা এবং নির্বাচনী কর্মকর্তাদের বাড়তি স্তরের নিরাপত্তা দিয়ে থাকে এই ফিচারটি। এর মধ্যে রয়েছে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ এবং সম্ভাব্য হ্যাকিং হুমকির ‘রিয়েল টাইল’ মনিটরিং। ফিচারটি সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের জন্যও নিয়ে আসবে তারা, কারণ এ পেশার মানুষ হ্যাকিংয়ের কবলে পড়ার উচ্চ ঝুঁকিতে থাকেন।



আরো সংবাদ