২৭ জানুয়ারি ২০২১
`

করোনাভাইরাস সম্পর্কে সতর্ক করছে রোবট

করোনাভাইরাস সম্পর্কে সতর্ক করছে রোবট -

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গ্রাহকের মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব নিশ্চিত করতে এবার রোবটের ব্যবহার শুরু করেছে জাপান। রোবোভি নামের এ রোবটটি বানিয়েছে কিয়োটোভিত্তিক অ্যাডভান্সড টেলিকমিউনিকেশনস ইনস্টিটিউট ইন্টারন্যাশনাল (এটিআর)। ফুটবল দল সেরেজো ওসাকার অফিশিয়াল দোকানে গ্রাহকদেরকে এই রোবটটি নির্দেশনা দিচ্ছে।
ক্যামেরা এবং থ্রি-ডি লেজার বিমের মাধ্যমে রোবটটি যদি শনাক্ত করতে পারে কোনো গ্রাহক মাস্ক পরছেন বা শারীরিক দূরত্ব মানছেন না, তা হলে তাদেরকে সতর্ক করে দিচ্ছে।
সম্প্রতি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে রোবোভি। পরীক্ষা চলবে এই মাসের শেষ পর্যন্ত। পরিস্থিতি বিবেচনায় এর পরিধি বাড়বে বলেও জানিয়েছে এটিআর।
জাপানে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ২০ হাজার এবং মারা গেছেন প্রায় দুই হাজার। বিস্তার ঠেকাতে অনেক দেশের চেয়ে কার্যকর ব্যবস্থা নিতে পেরেছে দেশটি। দেশটিতে জনগণের বেশির ভাগ অভিযোগ মাস্ক পরার অনুরোধ নিয়ে।
শীতল আবহাওয়া এবং মানুষ বেশির ভাগ সময় বদ্ধ জায়গায় কাটানোর কারণে দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করায় বাড়তি সতর্কতা হিসেবে রোবট ব্যবহারের ব্যবস্থা করছে জাপান সরকার।



আরো সংবাদ