০১ নভেম্বর ২০২০

আগামী মাসেই আসছে আইফোন ১২

-

প্রতি বছর সেপ্টেম্বরে জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে নতুন আইফোন উন্মোচন করে আসছে অ্যাপল। মার্কিন প্রতিষ্ঠানটির সেপ্টেম্বরের ইভেন্ট আইফোন ইভেন্ট নামেই পরিচিত। নতুন আইফোনসহ অন্যান্য ডিভাইস উন্মোচনের কথা ছিল ১৫ সেপ্টেম্বর। অ্যাপলের সেপ্টেম্বর ইভেন্টে আগ্রহের মূলে থাকে নতুন আইফোন। নতুন আইফোনের ডিজাইন, দাম ও স্পেসিফিকেশন জানার পরই অ্যাপল ওয়াচ ও আইপ্যাড নিয়ে আগ্রহ শুরু হয়। এবারের ইভেন্টের বেশির ভাগ সময়জুড়েই ছিল অ্যাপল ওয়াচ। আগ্রহ নিয়ে যারা ইভেন্ট দেখেছেন, শেষ পর্যন্ত তারা হতাশা প্রকাশ করেছেন। বহুল প্রতীক্ষিত আইফোনের দেখা মেলেনি।
অবশ্য নতুন আইফোনের জন্য অ্যাপল ভক্তদের খুব বেশি অপেক্ষা করতে হবে না। আগামী মাসেই আইফোন ১২ আসবে। চলতি বছর আইফোন আনতে যে দেরি হবে তার আভাস আগেই দিয়েছিল অ্যাপল। কোভিড-১৯ মহামারী বিশ্বের সব খাতে প্রভাব ফেলেছে। বিভিন্ন খাতের প্রতিষ্ঠানের মতো নতুন স্বাভাবিক পরিস্থিতির সাথে মানিয়ে নিতে অ্যাপলও হিমশিম খাচ্ছে। মহামারী শুরু হওয়ার পর কিছু যন্ত্রাংশের উৎপাদন বন্ধ ছিল।
যদিও গ্রাহকদের প্রত্যাশার আংশিক পূরণ করেছে অ্যাপল। এ দিন নতুন আইফোন উন্মোচন না করলেও স্মার্টওয়াচ এবং ট্যাবলেটের সাথে ফিটনেস সাবস্ক্রিপশন সেবা উন্মোচন করেছে অ্যাপল। গত মঙ্গলবারের বহুল প্রত্যাশিত ইভেন্ট থেকে অ্যাপল এ নতুন সার্ভিস উন্মোচনের কথা জানালেও আইফোন ১২ সম্পর্কে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।
অ্যাপলের ব্র্যান্ড নিউ ‘ফিটনেস প্লাস’ নামের প্লাটফর্ম স্মার্টওয়াচ থেকে তথ্য সংগ্রহ করে তা পর্যালোচনা শেষে বড় ডিসপ্লেতে ভিডিও হিসেবে প্রদর্শন করতে সক্ষম।
প্লাটফর্মটি আইওএস অ্যাপ স্টোরে বিদ্যমান জনপ্রিয় ফিটনেস অ্যাপ পেলোটন, লেস মিলস এবং ফিটের সাথে প্রতিযোগিতা করবে। একই সাথে এটি সবচেয়ে জনপ্রিয় ফিটনেস প্লাটফর্ম ফিটবিটের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে বলে ধারণা করা হচ্ছে। ফিটনেস প্লাস সাবস্ক্রিপশনে ইয়োগা, ড্যান্সসহ আরো কিছু ওয়ার্কআউট শেখাবে অ্যাপল। চলতি বছর শেষ হওয়ার আগে বিশ্বের মাত্র ছয়টি দেশে ফিটনেস প্লাস প্লাটফর্মের সেবা চালু করা হবে।


আরো সংবাদ

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)