৩১ অক্টোবর ২০২০

সাধ ও সামর্থ্যরে স্মার্টফোন ভিভো ওয়াই ৩০

-

আমাদের প্রতিদিনের অনেক কাজই সহজ করে দিয়েছে স্মার্টফোনটি। লাইফ স্টাইলের অন্যতম অনুষঙ্গ স্মার্টফোন
কিনতে গিয়ে সবাই প্রয়োজন, সাধ ও সামর্থ্য মিলিয়ে ঠিক ফোনটি কিনতে চান। গ্রাহকদের এসব চাহিদা মেটাতে স্মার্টফোন কোম্পানিগুলোও নানা প্রযুক্তির, ডিজাইনের ও ধরনের স্মার্টফোন বাজারে আনছে। সম্প্রতি বাজারে আসা
ভিভো ওয়াই ৩০ ফোনটি নিয়ে রিভিউ লিখেছেন সুমনা শারমিন
ক্যামেরা
ইমারল্ড ব্ল্যাক এবং মুনস্টোন হোয়াইট রঙের এই ফোনটিতে আছে পাঁচটি ক্যামেরা। পেছনে চারটি ও সামনে একটি। পেছনের ক্যামেরাগুলো হলোÑ ১৩ মেগাপিক্সেলের (এমপি) ওয়াইড অ্যাঙ্গেল, ৮ এমপির আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল, ২ এমপির ম্যাক্রো লেন্স এবং ২ এমপির ডেপথ সেন্সর ক্যামেরা এবং ফ্রন্ট ক্যামেরাটি একটি ৮ এমপির ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা।
আলট্রা ওয়াইড ও ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরাটি অনেক বড় জায়গা বা অনেক বেশি মানুষ ছবিতে ধারণ করতে সাহায্য করে। এ ছাড়া ফোনটিতে একটি ডেপথ সেন্সর ক্যামেরা রয়েছেÑ যা দিয়ে পোট্রেইড মোডে ছবি তোলা যাবে। অর্থাৎ ছবির বিষয়বস্তুকে চিহ্নিত করে অন্যগুলোকে ব্লার বা ঝাপসা করতে সাহায্য করে ডেপথ সেন্সর ক্যামেরা।

ডিসপ্লে
ভিভো ওয়াই ৩০ স্মার্টফোনে রয়েছে ৬ দশমিক ৪৭ ইঞ্চির আইভিউ ডিসপ্লে। রেজুলেশন ১৫৬০ী৭২০ পিক্সেল (এইচডি প্লাস)। বড় ডিসপ্লে থাকায় মুভি দেখা ও গেমস খেলা এই ফোনে আরামদায়ক। বেশি ক্ষমতার ব্যাটারি সুবিধার কারণে ভিডিও দেখার সময় চার্জ শেষ হয়ে যাওয়ার ঝুঁঁকি নেই।

ব্যাটারি ও প্রসেসর
ভিভো ওয়াই ৩০ স্মার্টফোনে রয়েছে পাঁচ হাজার এমএএইচের বড় ব্যাটারি। আছে টাইপ সি ক্যাবলে চার্জিং সুবিধা। তবে ব্যাটারির তুলনায় অ্যাডাপ্টারের ক্ষমতা সাধারণ মানের। যার ফলে যারা চট করে কয়েক মিনিটে ফোন ফুল চার্জ করতে চান তারা কিছুটা হতাশ হবেন। তবে চার্জ দীর্ঘক্ষণ থাকে বলে সে ক্ষোভ দূরও হয়ে যেতে পারে।
ফোনটিতে রয়েছে এমটি ৬৭৬৫ প্রসেসর। অপারেটিং সিস্টেম ফানটাচ ওএস ১০। ফলে ফোনটি দিয়ে অনেকগুলো অ্যাপ একসাথে টানা ব্যবহার করা যাবে অনায়াসেই। এক চার্জেই গেমস খেলা, ভিডিও দেখা বা মুভি দেখা যাবে দীর্ঘ সময় ধরে। বড় ব্যাটারির কারণে গোটা ফোনের থিকনেস একটু বেশিÑ ৯ দশমিক ১১ এমএম। সে বিবেচনায় ওজন নিয়ন্ত্রিত। মাত্র ১৯৭ গ্রাম।

হার্ডওয়্যার ও সফটওয়্যার
৪ গিগাবাইট র্যামের সাথে ভিভো ওয়াই ৩০ তে আছে ৬৪ গিগাবাইটের মেমোরি। স্মার্টফোনটি দ্রুততর সময়ে মাল্টিটাস্কিং অপারেশন করতে পারে।

দাম
বাংলাদেশে ভিভো ওয়াই ৩০ পাওয়া যাচ্ছে ১৭ হাজার ৯৯০ টাকায়।

 


আরো সংবাদ

সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বংশাল থানা বিএনপির মিলাদ ও দোয়া করোনাকালে দরিদ্র দেশগুলোর ব্যবসা খাতে ৪ বিলিয়ন ডলার দিয়েছে আইএফসি ভূমিকম্পের ১৮ ঘন্টা পর তুরস্কে ৩ সন্তানসহ মাকে উদ্ধার, নিহত ২৮ প্রথম ‘জেমস বন্ড’ শন কনোরি আর নেই এবার সোনার খনি দখলমুক্ত করলো আজারবাইজান (ভিডিও) শিবপুরে চাকা ফেটে বাস খাদে, নিহত পথচারী সাহায্য চেয়ে আর্মেনিয়ার অনুরোধে কান দেননি পুতিন নাতিকে বাঁচাতে গিয়ে গোমতিতে ডুবে মারা গেলেন দাদা শ্রীবরদী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের ওপর হামলা, আটক ১ মাদরাসা শিক্ষা নিয়ে অপপ্রচারের সুযোগ নেই : তথ্য প্রতিমন্ত্রী মেয়ের বাড়ি যাওয়া হলো না ফাতেমা বেগমের

সকল

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)