২৬ অক্টোবর ২০২০

শাওমির স্মার্টফোন নিয়ন্ত্রিত ভ্যাকুয়াম ক্লিনার

-

বাসা-বাড়ি, অফিস-আদালত পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য ক্লিনিং রোবট এনেছে শাওমি। এটি আসলে একটি ভ্যাকুয়াম ক্লিনার। স্মার্ট এই হোম ডিভাইসটি মি রোবট ভ্যাকুয়াম নামে বাজারে বিক্রি শুরু হয়েছে।
সম্প্রতি টুইটারে এই প্রোডাক্টের একটি টিজার ভিডিও প্রকাশ করেছে শাওমি। ১৩ সেকেন্ডের একটি ভিডিওতে রোবট ভ্যাকিউম ক্লিনারের প্রথম ঝলক সামনে এসেছে। গত বছর প্রথম চীনে রোবট ভ্যাকিউম ক্লিনার নিয়ে এসেছিল কোম্পানিটি। সেই প্রোডাক্টে কিছু আপডেট করে ভারতের বাজারে আসছে শাওমির ভ্যাকুয়াম ক্লিনার।
ঘর ঝাড়ু দিয়ে মুছতেও পারবে এই রোবট। থাকছে সুইপিং ও মপিং মোড। এতে ২১০০পিএ সাকশনের একটি মোটরসহ আছে লেজার ডিটেক্ট সিস্টেম। যা ব্যবহার করে ঘরের কোথায় কী আছে বুঝে নিতে পারে এই রোবট। মি হোম অ্যাপের সাথে কানেক্ট করে স্মার্টফোন থেকেই এই রোবট নিয়ন্ত্রণ করা যাবে। মি রোবট ভ্যাকুয়াম-মপ পিএতে রয়েছে একটি কোয়াড-কোর কর্টেক্স-এ৭ সিপিইউ। তথ্য সংগ্রহ করে দ্রুত প্রসেস করতে সক্ষম এ ডিভাইস। চার্জ শেষ হলে নিজে থেকে চার্জিং ডকে ফিরে যাবে এ রোবট। সম্পূর্ণ চার্জ হলে যে পর্যন্ত পরিষ্কার হয়েছিল, সেখান থেকে আবার পরিষ্কার করতে শুরু করবে। ডিভাইসটিতে তিন হাজার ২০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি আছে, যা একবার ফুল চার্জে ৬০ থেকে ১৩০ মিনিট পর্যন্ত ঘর পরিষ্কারের কাজ করবে। রয়েছে ওয়াইফাই ৮০২.১১ বি/জি/এন কানেক্টিভিটি। ডিভাইসটি দিয়ে ঘর পরিষ্কারের সময় ৭০ ডেসিবেল শব্দ হবে। মি রোবট ভ্যাকুয়াম-মপ পির ওজন ৩ দশমিক ৬ কিলোগ্রাম।
শাওমির স্মার্টফোন নিয়ন্ত্রিত শাওমির স্মার্টফোন শাওমি বৈশ্বিক বাজারের জন্য ক্লিনিং রোবটের দাম নির্ধারণ করেছে ২৩৫ ডলার। তবে শুরুতে ক্রাউডফান্ডিং প্রকল্পের আওতায় কিছুটা কম দামে ডিভাইসটি বিক্রি করবে প্রতিষ্ঠানটি। ভারতে দুই হাজার ৯৯৯ রুপি মাসিক কিস্তিতে এ ক্লিনিং রোবট কেনার সুবিধা দেবে শাওমি। ভারতে মি ডটকম থেকে ডিভাইসটির ক্রয়াদেশ নেয়া শুরু করা হয়েছে।


আরো সংবাদ