৩০ মে ২০২০

করোনা প্রতিরোধে গুগলের পরামর্শ

-

বিশ্বজুড়ে মহামারীর রূপ ধারণ করেছে করোনাভাইরাস। এই ভাইরাসে এখন পর্যন্ত সাড়ে ছয় হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত মানুষের সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। এই অবস্থায় করোনা থেকে মুক্তি লাভে মানুষকে পাঁচটি সহজ পরামর্শ দিয়েছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। সম্প্রতি গুগল কর্তৃপক্ষ এক টুইট বার্তায় পাঁচটি সহজ বিষয় মেনে চলার পরামর্শ দিয়েছেন। এগুলো হলোÑ
বারবার হাত ধুয়ে ফেলুন। যথাসম্ভব হাতকে রিস্কার রাখুন। হাঁচি বা কাশির সময় কনুই ভাঁজ করে মুখের সামনে হাত দিয়ে ঢেকে রাখুন। এতে অন্যরা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমবে। মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন। পায়ের পাতা অন্যের থেকে অন্তত ৩ ফিট দূরত্বে রাখুন। অসুস্থ মনে হলেও কোনো অবস্থায়ই বাড়ির বাইরে বেরোবেন না। করোনাভাইরাস রুখতে এই বিষয়গুলো মেনে চললে বিশেষ উপকার মিলবে বলে মনে করছে গুগল।
পরামর্শ ছাড়াও গুগল করোনাভাইরাস পরীক্ষার জন্য এক বিশেষ ওয়েবসাইট বানানোর কাজ করছে। এ ওয়েবসাইটে প্রবেশ করে নিজেই নিজের করোনাভাইরাস পরীক্ষা করা যাবে। করোনাভাইরাস মোকাবেলায় গুগলের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি গুগলকে ধন্যবাদ জানিয়ে বলেন, গুগল কর্তৃপক্ষ করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় স্বাস্থ্য পরীক্ষার জন্য এক নির্ভরযোগ্য জায়গা করে দিলো। গুগলের প্রকল্পটিতে বহু প্রকৌশলী কাজ করছেন এবং তাদের সাফল্য পৃথিবীর ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।


আরো সংবাদ