২৬ সেপ্টেম্বর ২০২০

আইফা ২০১৯-এর চমক

-

ইউরোপের সবচেয়ে বড় ইলেকট্রনিকস ভোক্তা পণ্যের মেলা হলো আইফা। এই আয়োজনে দেখানো হয়, নতুন প্রযুক্তির টিভি, স্মার্টফোন, স্মার্ট ডিভাইস মানুষের জীবনকে কিভাবে আরো সহজ করে তুলতে পারে। জার্মানির বার্লিনে এবারের আসর বসেছে গত ৬ থেকে ১১ সেপ্টেম্বর। আইফার বিস্তারিত নিয়ে লিখেছেন সুমনা শারমিন
আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ইউরোপে এবং পরবর্তী ‘কয়েক সপ্তাহের মধ্যে’ যুক্তরাষ্ট্রের দোকানে শোভা পাবে স্যামসাং গ্যালাক্সি ফোল্ড। স্যামসাং ফোনটিকে বলছে, নতুন ঘরানার ফোন। যদিও ফোনের পেছনে হাজার দুয়েক ডলার খরচ করার মানুষ খুবই কম। এর আগে গত এপ্রিলে বাজারে আসার কথা থাকলেও আইফাতেই প্রথম দর্শনার্থীদের ফোনটি ব্যবহারের সুযোগ দেয়া হয়েছে।
স্যামসাং বাজারে আনছে ৫জি প্রযুক্তির ফোন গ্যালাক্সি এ৯০। এটি প্রতিষ্ঠানটির সাশ্রয়ী দামের প্রথম ৫জি ফোন। এই ফোনটির পেছনে ৪৮+৮+৫ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। সেলফি তোলার জন্য আছে ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা। এর প্রসেসর হিসেবে আছে স্ন্যাপড্রাগন ৮৫৫। এর সাথে থাকছে ৬ জিবি র্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ।
এতে ৪ হাজার ৪০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকছে। ব্যাটারি দ্রুত গতিতে চার্জ করার জন্য থাকছে ৪৫ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষার জন্য রয়েছে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এর অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রয়েড ৯ পাই ও ওয়ান ইউআই। এই ফোনটি আইফাতে প্রদর্শন করা হয়েছে।
সনির গান শোনার যন্ত্র ওয়াকম্যানের ৪০ বছর পূর্তি উপলক্ষে আরেকটি ওয়াকম্যান এনেছে। জাপানি প্রতিষ্ঠান সনি এটিকে একটু ব্যতিক্রমি প্রচারণার কৌশল হিসেবে দেখছে। কারণ এ যুগে এসে কে ক্যাসেট টেপের ওয়াকম্যান কিনবে? সনির নতুন ওয়াকম্যানটি ব্যাটারিতে টানা ২৬ ঘণ্টা চলবে। সাথে আছে ১৬ গিগাবাইট মেমোরি। দাম ৪৯০ ডলার।
চলতি বছরের গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের সিইএস মেলায় প্রথম ঘোষণা দেয়া হয়েছিল এলজির ওলেড পর্দার এইটকে রেজুলুশনের ৮৮ ইঞ্চি টিভির। ছবির মান, নকশা মিলিয়ে টিভিটি চমৎকার। দাম ৪২ হাজার ডলার। টিভি ছাড়াও দুই পর্দার জি৮এক্স থিনকিউ স্মার্টফোন আইফাতে পরখ করে দেখার সুযোগ দিয়েছে প্রতিষ্ঠানটি। অবাক করার বিষয় হলোÑ দ্বিতীয় পর্দাটি কোনো কাজে না লাগলে চাইলে খুলে রাখা যাবে।
ক্রীড়াসামগ্রী নির্মাতা হিসেবেই অ্যাডিডাসের পরিচিতি রয়েছে বিশ্বজুড়ে। এবার এনেছে হেডফোন। সুন্দর নকশা ও শব্দের মানও ভালো হওয়ায় হেডফোন দাম নির্ধারণ করেছে ১৬৯ ডলার। শিশুদের নিরাপত্তার কথা মাথায় রেখে নতুন একটি স্মার্টওয়াচ প্রদর্শন করেছে এবারের আয়োজনে। ৫-১২ বয়সী শিশুদের জন্য বিশেষভাবে নির্মিত এই স্মার্টওয়াচ আনছে স্পেসটক। পানিনিরোধক এসব স্মার্টওয়াচে থ্রিজি সুবিধা মিললেও সামাজিক যোগাযোগ সাইট ব্যবহার করা যাবে না।
আসুসের গেমিং ইউনিট রিপাবলিক অব গেমার্স বা আরওজি এবারের আয়োজনে জেফ্রাস এস জিএক্স৭০১-এর নতুন সংস্করণের ল্যাপটপ প্রদর্শন করেছে। এর সিপিইউ ইন্টেল কোর আই ৭। গ্রাফিক্স হলো এনভিডিয়ার জিফোর্স আরটিএক্স ২০৬০-২০৮০ ম্যাক্স-কিউ। র্যাম ৮ বা ২৪ গিগাবাইট। স্ক্রিন ১৭ দশমিক ৩ ইঞ্চি ফুল এইচডি (১৯২০ঢ১০৮০) ১৪৪ প্যানেল, জি-সিঙ্ক। এবারের আয়োজনে পুরনো বাল্বের আদলে নতুন এলইডি বাল্ব এনেছে ফিলিপস। বাল্বটি পুরনো দিনের আবহ তৈরি করবে।


আরো সংবাদ

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৯৭২২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৭৫৯৮)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৭১১২)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৪৮৪৪)কাশ্মিরিরা নিজেদের ভারতীয় বলে মনে করে না : ফারুক আবদুল্লাহ (৪২২০)শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা (৩৭৩৭)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৩৪৭৬)বিরাট-অনুস্কাকে নিয়ে কুৎসিত মন্তব্য গাভাস্কারের, ভারত জুড়ে তোলপাড় (৩৩৭২)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৩৩৩১)কক্সবাজারের প্রায় ১৪০০ পুলিশ সদস্যকে একযোগে বদলি (৩২৫৫)