২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডিআইইউতে বিবিএ ও এমবিএ কোর্স

-

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পদযাত্রা শুরুর প্রথম দিকেই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. এ বি এম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৯ হাজার। তার মধ্যে রয়েছে ৪ শতাধিক বিদেশী ছাত্রছাত্রী। বর্তমানে এ ইউনিভার্সিটির ভিসি হিসেবে রয়েছেন বুয়েটের সাবেক ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম। প্রো-ভিসি হিসেবে দায়িত্বে রয়েছেন অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা।
এ ইউনিভার্সিটিতে যেসব কোর্স চালু রয়েছে সেগুলো হলো : ইংরেজি, আইন, ব্যবসায় প্রশাসন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই), ফার্মেসি, মাস্টার্স অব হিউম্যান রাইটস ‘ল’, এমএ ইন ইংলিশ, সমাজবিজ্ঞান, অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। তবে ব্যবসায় প্রশাসন অনুষদের প্রসারতা বেড়েছে অনেক। এর মূলে যিনি রয়েছেন তিনি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের সাবেক অধ্যাপক ও জগন্নাথ ইউনিভার্সিটির সাবেক কোষাধ্যক্ষ এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় শিক্ষা অনুষদের উপদেষ্টা অধ্যাপক মো: সেলিম ভূঁইয়া। তিনি বলেন, ‘যুগোপযোগী বিবিএ ও এমবিএ প্রোগ্রামের সিলেবাস প্রণয়ন এবং শিক্ষাদানের ফলে এ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা উন্নত শিক্ষালাভ করতে সক্ষম হচ্ছে। এছাড়া ব্যবসায় প্রশাসন অনুষদের প্রতিটি কাজকর্ম পরিচালিত হচ্ছে সুপরিকল্পিত, সুশৃঙ্খল, তাত্ত্বিক ও ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে। বিসিএস প্রশাসনসহ দেশে ও বিদেশে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান যেমন- ব্যাংক, বীমা পুঁজিবাজার, রিয়েল এস্টেট ও মাল্টিন্যাশনাল কোম্পানিসহ ব্যবসায় বাণিজ্যে কর্মরত এ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা’।
বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারমান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি জানান, আমরা উন্নতমানের শিক্ষাদান দিয়ে আসছি। প্রতি বছর বিবিএ ও এমবিএ ফাইনাল সেমিস্টারে শিক্ষার্থীদের স্টাডি ট্যুর এবং বিভিন্ন সেমিস্টারে শিক্ষার্থীদের জন্য ইন্ডাস্ট্্িরয়াল ভিজিটের ব্যবস্থা করা হয়। বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ডা: এস কাদির পাটোয়ারী বলেন, ১৯৯৫ সালে ‘জ্ঞানই শক্তি’ সেøাগানকে সামনে রেখে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়েছে। ২ বছরের এমবিএ’র কোর্স ফি ৯৬ হাজার টাকা। ১ বছরের এমবিএ’র কোর্স ফি ৯১ হাজার টাকা। এ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাঁতারকূলে অবস্থিত।
যোগাযোগ: স্থায়ী ক্যাম্পাস: সাঁতারকূল, বাড্ডা, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬০। ক্যাম্পাস: ৬৬, গ্রিন রোড, ঢাকা।
ফোন : ০১৬১১৩৪৮৩৪৪-৮। ক্যাম্পাস: বাড়ি-০৪, সড়ক-০১, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬১-৪

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের

সকল