২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৬৫

বিজ্ঞান: নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি
-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি’ থেকে আরো ২টি অধ্যায়ভিত্তিক কাজের সমাধান ও ৪টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
অধ্যায়ভিত্তিক কাজের সমাধান
প্রশ্ন : কৃষি প্রযুক্তির ব্যবহার কিভাবে খাদ্য উৎপাদনে সাহায্য করছে?
উত্তর : চাষাবাদের জন্য মানুষ বিভিন্ন কৃষি প্রযুক্তি যেমন- শাবল, কোদাল, লাঙল উদ্ভাবন করেছে। বর্তমানে ট্রাক্টর, সেচপাম্প বা ফসল মাড়াইয়ের যন্ত্রের মতো আধুনিক যন্ত্রপাতি মানুষ ব্যবহার করছে। বাড়তি ফসল উৎপাদনের জন্য মানুষ ফসলে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করছে। এসব যন্ত্রপাতি মানুষকে স্বল্প সময়ে অধিক খাদ্য উৎপাদনে সাহায্য করছে। তা ছাড়া জৈবপ্রযুক্তির মাধ্যমে অধিক পুষ্টিসমৃদ্ধ পোকামাকড় প্রতিরোধী এবং অধিক ফলনশীল উদ্ভিদ উৎপাদনে সহায়তা করছে।
প্রশ্ন : প্রযুক্তির ক্ষতিকর প্রভাব কী কী?
উত্তর : প্রযুক্তি বিভিন্ন সমস্যা সমাধান করে মানুষের জীবনকে নিরাপদ, উন্নত ও আরামদায়ক করছে। প্রযুক্তি আবার নানা রকম সমস্যাও সৃষ্টি করছে। নিচে তা উল্লেখ করা হলো-
পরিবেশ দূষণ : বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কয়লা পুড়িয়ে আমরা বিদ্যুৎ উৎপন্ন করি, কিন্তু এর ফলে বায়ু দূষিত হয়। বায়ু দূষণ বৈশ্বিক উষ্ণায়ন ও এসিড বৃষ্টির মতো পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব সৃষ্টি করছে। রাসায়নিক সার ও কীটনাশক অধিক খাদ্য উৎপাদনে সাহায্য করে। কিন্তু এগুলো ব্যবহারের ফলে আবার মাটি ও পানি দূষিত হয়, যা জীবের জন্য মারাত্মক ক্ষতিকর।
অস্ত্র তৈরি : আধুনিক প্রযুক্তির সবচেয়ে ভয়াবহ প্রয়োগ হলো যুদ্ধের অস্ত্র তৈরি ও এর ব্যবহার। যেমন- বন্দুক, বোমা, ট্যাংক ইত্যাদি।
অন্যান্য ক্ষতিকর প্রভাব : অনেক সময় প্রযুক্তির ব্যবহার নেশায় পরিণত হয়। টেলিভিশন ও কম্পিউটারের ব্যবহার যদি ভালো কাজে নিয়োজিত না হয় তা আমাদের সময়ের অপচয় ঘটায়। নিয়মিত খেলাধুলা, ব্যায়াম ও মুক্তচিন্তার পথে প্রযুক্তি বাধা সৃষ্টি করে। একনাগাড়ে দুই ঘণ্টার বেশি টেলিভিশন দেখা বা কম্পিউটার ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : প্রযুক্তি কী?
উত্তর : প্রযুক্তি হলো আমাদের জীবনের বাস্তব সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের ব্যবহারিক প্রয়োগ।
প্রশ্ন : একটি কৃষি প্রযুক্তির নাম লিখ।
উত্তর : একটি কৃষি প্রযুক্তির নাম হলো- ট্রাক্টর।
প্রশ্ন : প্রাচীন প্রযুক্তির তিনটি উদাহরণ দাও।
উত্তর : তিনটি প্রাচীন প্রযুক্তির নাম হলো- লাঙল, কোদাল ও ঘোড়ার গাড়ি।
প্রশ্ন : আধুনিক প্রযুক্তির তিনটি উদাহরণ দাও।
উত্তর : আধুনিক প্রযুক্তির তিনটি উদাহরণ হলো- কম্পিউটার, মোবাইল ও আলট্রাসনোগ্রাম।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল