১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস

-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘প্রথম অধ্যায় : আকাইদ-বিশ্বাস’ থেকে ৩টি বর্ণনামূলক প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
বর্ণনামূলক প্রশ্ন ও উত্তর
প্রশ্ন : আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর : আল্লাহ তায়ালা এ বিশ্বজগতের অধিপতি ও মালিক। তিনি একক ও অদ্বিতীয় সত্তা। তাঁর কোনো শরিক নেই। তিনি অনন্য ও অতুলনীয়। তিনি তাঁর সত্তা ও গুণাবলিতে একক ও অদ্বিতীয়। তাঁর সমতুল্য বা সমকক্ষ কিছুই নেই। আল্লাহ তায়ালা স্বয়ংসম্পূর্ণ সত্তা। তিনি অনাদি অনন্ত। তিনি চিরস্থায়ী ও চিরবিরাজমান। তাঁর কোনো শুরুও নেই, শেষও নেই। তিনি পানাহার, নিদ্রা, তন্দ্রা, ক্লান্তি সব কিছু থেকে মুক্ত। আল্লাহ তায়ালা সব গুণের অধিকারী। সব গুণ তাঁর কাছে পূর্ণমাত্রায় বিদ্যমান। তিনি সৃষ্টিকর্তা। বিশ্বজগৎ ও এর মধ্যে যা কিছু রয়েছে সবই তাঁর সৃষ্টি। তিনি রিজিকদাতা। সব সৃষ্টিই রিজিকের জন্য তাঁর মুখাপেক্ষী। তিনিই সর্বশক্তিমান সব কিছুর নিয়ন্ত্রক। সব কিছুই তাঁর পরিচালনায় সুন্দর ও সুশৃঙ্খলভাবে পরিচালিত হচ্ছে। এক কথায় তিনি সর্বগুণে গুণান্বিত। তাঁর গুণের কোনো সীমা নেই। সুন্দর ও পবিত্র নামসমূহ একমাত্র এক ও অতুলনীয়। তাঁর কোনো শরিক নেই। সব প্রশংসা তাঁরই জন্য, ইবাদতের যোগ্য সত্তা একমাত্র তিনিই।
প্রশ্ন : পানি কার দান? কোথা থেকে পানি পাই বর্ণনা দাও।
উত্তর : পানি জীবনের জন্য অপরিহার্য। পানি আল্লাহর অমূল্য দান। এ পানি আমরা বিভিন্ন উৎস থেকে পেয়ে থাকি। যেমনÑ
১. মেঘ-বৃষ্টি : সূর্যের প্রখর তাপে প্রতিদিন নদনদী, খাল-বিল, সাগর-মহাসাগরের পানি বাষ্পে পরিণত হয়। এ বাষ্প বাতাসে ভেসে বেড়ায়। এরপর আস্তে আস্তে ঘনীভূত হতে থাকে এবং মেঘে পরিণত হয়। এ মেঘ থেকেই পানি বৃষ্টির আকারে ঝরে পড়ে।
২. নদ-নদী : নদ-নদীর প্রবহমান ধারা থেকে আমরা পানি পেয়ে থাকি।
৩. খালবিল : খালবিল আমাদের পানির অন্যতম উৎস।
৪. পুকুর-ডোবা : পুকুর-ডোবা থেকেও আমরা প্রয়োজনীয় পানি পেয়ে থাকি।
৫. সাগর-মহাসাগর : পৃথিবীতে পানির সর্ববৃহৎ আধার হলো সাগর-মহাসাগর।
৬. কূপ ও নলকূপ : ভূপৃষ্ঠের ওপর মানুষ বাস করে। চাষাবাদ করে। সে ভূপৃষ্ঠের কিছু নিচেই পানির বিশাল ভাণ্ডার। আমরা মাটির নিচে জমে থাকা পানি কূপ ও নলকূপের সাহায্যে পেয়ে থাকি।
প্রশ্ন : ইমান ও আকাইদের বিবরণ দাও।
উত্তর : ইমান : ইসলামের স্তম্ভ বা ভিত্তি হচ্ছে পাঁচটি। এর মধ্যে ইমান হচ্ছে প্রথম ও প্রধান স্তম্ভ। ইসলামী পরিভাষায় মহানবী হজরত মুহাম্মদ সা: আল্লাহর পক্ষ থেকে যা কিছু নিয়ে এসেছেন সেসব বিষয়কে অন্তরে দৃঢ়ভাবে বিশ্বাস করা, মুখে স্বীকার করা ও তদনুযায়ী আমল করাকে ইমান বলে।
আকাইদ : মহানবী হজরত মুহাম্মদ সা: আল্লাহর সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ রাসুল। আসমানি কিতাব, ফেরেশতা, আখিরাত, জান্নাত-জাহান্নাম ইত্যাদি ইমান সংশ্লিষ্ট বিষয়ে দৃঢ়বিশ্বাস বা প্রত্যয়ের নাম আকাইদ।

 


আরো সংবাদ



premium cement