১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-২ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ

-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ’ থেকে আরো ৪টি বর্ণনামূলক প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্ন: খাদ্যশৃঙ্খলে কিভাবে সাপ এবং ঈগল একই রকম তা ব্যাখ্যা করো।
উত্তর : সব প্রাণীই খাদ্যের জন্য উদ্ভিদ ও অন্যান্য প্রাণীর ওপর নির্ভরশীল। বাস্তুসংস্থানের সব উদ্ভিদ ও প্রাণী কোনো না কোনো খাদ্যশৃঙ্খলের অন্তর্ভুক্ত। সাপ একটি প্রাণী হয়ে অন্যান্য প্রাণী খায়। যেমনÑ খরগোশ, ইঁদুর ও ব্যাঙ সাপের খাদ্য। অর্থাৎ সাপ খাদ্যের জন্য এসব প্রাণীর ওপর নির্ভরশীল। তদ্রƒপ ঈগলও অন্যান্য প্রাণীকে খাদ্য হিসেবে গ্রহণ করে জীবিকা চালায়। যেমন- কাঠবিড়ালী, পতঙ্গভোজী পাখি, ইঁদুর ও সাপ। অর্থাৎ ঈগল তার খাদ্যের জন্য এসব প্রাণীর ওপর নির্ভরশীল। তাই বলা যায় যে, খাদ্যশৃঙ্খলে সাপ ও ঈগল একই রকম।
প্রশ্ন : নিচের শব্দগুলো নিয়ে গঠিত খাদ্যশৃঙ্খলের সঠিক ক্রম ব্যাখ্যা করো।
ঈগল, সূর্য, ঘাস, পোকামাকড়, সাপ, ব্যাঙ
উত্তর : নিচের শব্দগুলো নিয়ে গঠিত খাদ্যশৃঙ্খলের সঠিক ক্রম নি¤œরূপÑ
সূর্যমঘাসমপোকামাকড়মব্যাঙমসাপমঈগল
সবুজ ঘাস সূর্যের আলো ব্যবহার করে নিজের খাদ্য নিজেই তৈরি করে। পোকামাকড় সেই ঘাস খেয়ে বেঁচে থাকে। আবার ব্যাঙ পোকামাকড়কে খাদ্য হিসেবে গ্রহণ করে। একইভাবে সাপ ব্যাঙ খায় আবার ঈগল সেই সাপকে খায়। এভাবেই শক্তি উদ্ভিদ থেকে প্রাণীতে প্রবাহিত হয়।
প্রশ্ন : উদ্ভিদের জন্য বীজের বিস্তরণ কেন গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করো?
উত্তর : উদ্ভিদ তার বীজের বিস্তরণের জন্য প্রাণীর ওপর নির্ভরশীল। মাতৃ উদ্ভিদ থেকে বিভিন্ন স্থানে বীজের ছড়িয়ে পড়াই হলো বীজের বিস্তরণ। উদ্ভিদের পুরুষ ফুল থেকে পরাগরেণু সংগ্রহ করে পাখি, মৌমাছিসহ অন্যান্য প্রাণী উদ্ভিদের স্ত্রী ফুলের গর্ভমুণ্ডে ফেলে। ফলে পরাগায়ন হয়। এই পরাগায়নের ফলে উদ্ভিদের বীজ তৈরি হয়। এই বীজ থেকে আবার নতুন উদ্ভিদ জন্মায়। বীজের বিস্তার নতুন নতুন উদ্ভিদের আবাস গড়ে তুলতে সাহায্য করে। তাই বলা যায়, উদ্ভিদের জন্য বীজের বিস্তরণ খুবই গুরুত্বপূর্ণ।
চিত্র : পরাগায়ন
প্রশ্ন : তোমার ঘরের ভেতরে রাখা গাছটি মারা যাচ্ছে। তোমার বন্ধুরা গাছটিকে জানালার পাশে নিয়ে রাখার পরামর্শ দিলো। কেন?
উত্তর : পরিবেশে বেঁচে থাকার জন্য উদ্ভিদ বিভিন্ন জড়বস্তুর ওপর নির্ভর করে। যেমনÑ মাটি, পানি, বায়ু, সূর্যের আলো ইত্যাদি। আমার টেবিলের ওপর রাখা গাছটি মারা যাচ্ছে দেখে বন্ধুরা গাছটিকে জানালার পাশে রাখার পরামর্শ দিলো। কারণ, জানালার পাশে গাছটিকে রাখলে গাছটি পর্যাপ্ত বায়ু ও সূর্যের আলো পাবে। ফলে গাছটি সতেজ হয়ে উঠবে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল