২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৩৮

ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : ইবাদত
-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘দ্বিতীয় অধ্যায় : ইবাদত’ থেকে ৮টি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর
প্রশ্ন : ইবাদত কাকে বলে?
উত্তর : ইবাদত আরবি শব্দ। ইবাদত শব্দের অর্থ হলো আনুগত্য, দাসত্ব, বন্দেগি ইত্যাদি। আর ইসলামি পরিভাষায় দৈনন্দিন জীবনের সব কাজকর্মে আল্লাহ তায়ালার বিধিবিধান মেনে চলাকে ইবাদত বলা হয়।
প্রশ্ন : আল্লাহ আমাদের কেন সৃষ্টি করেছেন?
উত্তর : আমরা আল্লাহর বান্দা। তাঁর ওপর বিশ্বাস স্থাপন করা আমাদের অবশ্যকর্তব্য। আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টির উদ্দেশ্য সম্পর্কে পবিত্র কুরআনে বলেছেন, ‘জিন ও মানব জাতিকে আমি (আল্লাহ) আমার ইবাদতের জন্যই সৃষ্টি করেছি।’ অতএব, আল্লাহ তায়ালা আমাদের তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করেছেন।
প্রশ্ন : ইসলামের রুকন কয়টি ও কী কী?
উত্তর : ইসলাম আল্লাহ তায়ালার মনোনীত একমাত্র জীবনব্যবস্থা। ইসলামের রুকন পাঁচটি। যথা-১. ইমান আনয়ন করা, ২. সালাত আদায় করা, ৩. জাকাত প্রদান করা, ৪. হজ পালন করা ও ৫. রমজানের সাওম পালন করা।
প্রশ্ন : পাঁচ ওয়াক্ত সালাতের নাম লিখ।
উত্তর : সালাত একটি মৌলিক ফরজ ইবাদত। এটি ইসলামের দ্বিতীয় রুকন। দৈনিক পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা ফরজ। পাঁচ ওয়াক্ত সালাতের নাম হলোÑ ১. ফজর, ২. জোহর, ৩. আসর, ৪. মাগরিব ও ৫. এশা।
প্রশ্ন : সালাতের নিষিদ্ধ সময়গুলো কী কী?
উত্তর : আমরা নিয়মিত পাঁচ ওয়াক্ত ফরজ সালাত আদায় করি। এ ছাড়া সুন্নত ও নফল সালাতও আদায় করি। দিনের সব সময় সালাত আদায় করা যায় না। সালাত আদায়ের কিছু নিষিদ্ধ সময় রয়েছে। সালাতের নিষিদ্ধ সময় হলোÑ ১. ঠিক সূর্যোদয়ের সময়, ২. ঠিক দ্বিপ্রহরের সময় ও ৩. সূর্যাস্তের সময়।
প্রশ্ন : মুসাফির কাকে বলে?
উত্তর : মুসাফির আরবি শব্দ। এর অর্থÑ সফরকারী বা ভ্রমণকারী। কোনো ব্যক্তি তিন দিনের রাস্তা বা ৪৮ মাইল দূরে গমনের নিয়ত করে বাড়ি থেকে বের হলে তাকে মুসাফির বলে।
প্রশ্ন : আহকাম কাকে বলে?
উত্তর : সালাতের প্রস্তুতিতে কিছু কাজ রয়েছে। সালাতের প্রস্তুতিমূলক এসব কাজ বা সালাত শুরু করার আগে যে ফরজ কাজগুলো আছে, সেগুলোকে সালাতের আহকাম বা শর্ত বলে।
প্রশ্ন : আরকান কাকে বলে?
উত্তর : সালাত আদায়কালে আমরা কিছু ফরজ কাজ পালন করি। সালাতের ভেতরে যে ফরজ কাজগুলো আছে সেগুলোকে সালাতের আরকান বলে।

 


আরো সংবাদ



premium cement