২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিজ্ঞান পঞ্চম অধ্যায় : পদার্থ ও শক্তি

-

সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘পঞ্চম অধ্যায় : পদার্থ ও শক্তি’ থেকে আরো ৪টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন ও ৪টি অধ্যায়ভিত্তিক কাজের সমাধান নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : পানিতে তাপ সঞ্চারিত হয় কোন পদ্ধতিতে?
উত্তর : পানিতে তাপ সঞ্চারিত হয় পরিচলন পদ্ধতিতে।
প্রশ্ন : তাপ সঞ্চালনের সবচেয়ে সহজ উপায় কোনটি?
উত্তর : তাপ সঞ্চালনের সবচেয়ে সহজ উপায় হলো বিকিরণ।
প্রশ্ন : শক্তির কয়েকটি উৎসের নাম লিখ।
উত্তর : শক্তির কয়েকটি উৎস হলোÑ কয়লা, তেল, ব্যাটারি, জেনারেটর, বায়ুপ্রবাহ. জলপ্রবাহ ইত্যাদি।
প্রশ্ন : শক্তির সংরক্ষণশীলতা নীতি কী ?
উত্তর : শক্তির সংরক্ষণশীলতা নীতি হলোÑ শক্তি সৃষ্টি বা ধ্বংস করা যায় না। শক্তি শুধু রূপান্তরিত হয় এক রূপ থেকে অন্য রূপে।
অধ্যায়ভিত্তিক কাজের সমাধান
প্রশ্ন : শক্তি কী?
উত্তর : কোনো কিছু করার সামর্থ্যই হলো শক্তি।
প্রশ্ন : শক্তি কিভাবে রূপান্তরিত হয়?
উত্তর : শক্তি বিভিন্নভাবে রূপান্তরিত হয়। সূর্য থেকে পাওয়া শক্তি সৌরশক্তি নামে পরিচিত। সৌরশক্তিকে আমরা প্রত্যক্ষভাবে আলো ও তাপ হিসেবে পাই। এটি আবার বিভিন্ন শক্তিতে রূপান্তরিত হতে পারে। যখন উদ্ভিদ খাদ্য তৈরি করে তখন সৌরশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। প্রাণী যখন খাদ্য হিসেবে এই উদ্ভিদ গ্রহণ করে তখন এই রাসায়নিক শক্তি তাপ ও যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়। সৌর প্যানেল সৌরশক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করে। যখন আমরা টেলিভিশন চালাই তখন এই বিদ্যুৎশক্তি আলোক, তাপ এবং শব্দ শক্তিতে রূপান্তরিত হয়। এভাবে শক্তি রূপান্তরিত হয়।
প্রশ্ন : শক্তি কিভাবে সঞ্চালিত হয়?
উত্তর : শক্তি বিভিন্ন উপায়ে এক স্থান থেকে অন্য স্থানে সঞ্চালিত হয়। বিভিন্ন ধরনের শক্তির মধ্যে দু’টি শক্তি হলো তাপশক্তি ও আলোকশক্তি।
তাপশক্তি সঞ্চালিত হয় পরিবহন, পরিচলন এবং বিকিরণ এই তিন উপায়ে।
আলোকশক্তি সঞ্চালিত হয় বিকিরণ পদ্ধতিতে।
প্রশ্ন : পদার্থ কী দিয়ে তৈরি?
উত্তর : খালি চোখে দেখা যায় না এমন সূক্ষ্ম কণা দিয়ে পদার্থ গঠিত। পদার্থের এই সূক্ষ্ম কণাই হলো পরমাণু। দুই বা ততোধিক পরমাণু একত্র হয়ে অণু গঠন করে। পদার্থ হলো অসংখ্য অণুর সমষ্টি।

 


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল