২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : আমাদের মুক্তিযুদ্ধ

-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ‘প্রথম অধ্যায় : আমাদের মুক্তিযুদ্ধ’ থেকে ২টি অল্প কথায় উত্তর দাও এবং ৩টি প্রশ্নগুলোর উত্তর দাও নিয়ে আলোচনা করা হলো।
অল্প কথায় উত্তর দাও
প্রশ্ন : এমন পাঁচটি ঘটনার কথা লিখ যা মুক্তিযুদ্ধ সংঘটনে ভূমিকা রেখেছিল।
উত্তর : মুক্তিযুদ্ধ সংঘটনে ভূমিকা রেখেছিল এমন পাঁচটি ঘটনা নি¤েœ দেয়া হলোÑ
১. ১৯৫২ সালের ভাষা আন্দোলন।
২. ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন।
৩. ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান।
৪. ১৯৭০ সালের সাধারণ নির্বাচন।
৫. ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণ।
প্রশ্ন : মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় উপাধিগুলো কী কী?
উত্তর : মুক্তিযুদ্ধে বীরত্ব ও সাহসিকতা প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার মুক্তিযোদ্ধাদের বীরত্বসূচক রাষ্ট্রীয় উপাধি প্রদান করে। মুক্তিযুদ্ধে অসীম সাহসের সাথে যুদ্ধ করে যারা শহীদ হয়েছেন তাদের সর্বোচ্চ উপাধি দেয়া হয়। উপাধিটি হলোÑ বীরশ্রেষ্ঠ।
এ ছাড়াও সাহসিকতা এবং ত্যাগের জন্য আরও তিনটি উপাধি দেয়া হয়েছে। উপাধিগুলো হলোÑ
১. বীর উত্তম, ২. বীর বিক্রম, ৩. বীর প্রতীক।
প্রশ্নগুলোর উত্তর দাও
প্রশ্ন : মুক্তিযুদ্ধে ভারত আমাদের কিভাবে সাহায্য করেছিল?
উত্তর : মুক্তিযুদ্ধে ভারত আমাদের সবচেয়ে বেশি সাহায্য করেছিল। মুক্তিযুদ্ধে আমাদের দেশের অসহায় মানুষেরা ভারতে গিয়ে আশ্রয় নেন। আশ্রয় নেয়া শরণার্থীদের ভারত সরকার খাদ্য, বস্ত্র ও চিকিৎসাসেবা দিয়ে সাহায্য করে। ভারতের বিভিন্ন অঞ্চলে বাংলাদেশের যোদ্ধাদের প্রশিক্ষণ দেয়া হয়। যুদ্ধ করার জন্য ভারত আমাদের অস্ত্র দিয়ে সাহায্য করে। সর্বোপরি ভারতের মিত্রবাহিনী যৌথবাহিনীর সাথে সঙ্ঘবদ্ধ হয়ে সর্বাত্মক যুদ্ধে অংশগ্রহণ করে পাকিস্তানকে আত্মসমর্পণে বাধ্য করে।
প্রশ্ন : বুদ্ধিজীবীদের কারা হত্যা করেছিল?
উত্তর : মুক্তিযুদ্ধের সময় এ দেশের কিছু মানুষ মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান নিয়েছিল। তারা শান্তি কমিটি, রাজাকার, আলবদর, আলশামস নামে বিভিন্ন কমিটি ও সংগঠন গড়ে তুলেছিল। আমাদের দেশকে মেধাশূন্য করার জন্য পাকিস্তানি বাহিনীর এই দোসররাই এ দেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিল।
প্রশ্ন : আমরা এখন কিভাবে আমাদের স্বাধীনতা দিবস উদযাপন করি?
উত্তর : আমাদের স্বাধীনতা দিবস শুরু হয় ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে। এ দিন মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের স্মৃতিতে আমরা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই। এ দিন স্কুল-কলেজসহ দেশের বিভিন্ন জায়গায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান করে দিনটি আমরা উদযাপন করি।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল