০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪
ads
`

পঞ্চম শ্রেণীর প্রস্তুতি : বিজ্ঞান - পর্বসংখ্যা-৯৪

নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি
-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি’ থেকে ২টি যোগ্যতাভিত্তিক প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
যোগ্যতাভিত্তিক প্রশ্ন ও উত্তর
প্রশ্ন : প্রযুক্তি ব্যবহার না করে আমরা বাঁচতে পারি না- এর চারটি কারণ লিখ।
উত্তর : বর্তমান যুগকে বলা হয় বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। প্রযুক্তি বিকাশের সাথে সাথে বিকশিত হচ্ছে মানব সভ্যতা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো-
১. বিদ্যুতের আবিষ্কারই মানুষের জীবনকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। বৈদ্যুতিক বাতি, বৈদ্যুতিক পাখা, এয়ারকন্ডিশনার, ফ্রিজ, টেলিভিশন, ওয়াশিং মেশিন, ভিসিআর, ফ্যাক্স, টেলেক্স, কম্পিউটার ইত্যাদি বিদ্যুৎ দিয়ে চলে।
২. কৃষিক্ষেত্রে ট্রাক্টরের সাহায্যে জমি চাষ করে, বিভিন্ন ধরনের সার ব্যবহার করে, পাম্পের সাহায্যে পানি সেচ দিয়ে ফসলের উৎপাদন অনেক গুণ বাড়ানো সম্ভব হয়েছে।
৩. চিকিৎসা ক্ষেত্রে বিভিন্ন রোগ নির্ণয় ও এগুলো নিরাময়ের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার করার কারণে মানুষ অচিন্তনীয় সাফল্য পেয়েছে।
৪. বর্তমানে কম্পিউটার প্রযুক্তি এবং মোবাইল ফোন পুরো বিশ্বকে এনে দিয়েছে আমাদের হাতের মুঠোয়।
তাই বলা যায়, প্রযুক্তি ব্যবহার না করে আমরা বাঁচতে পারি না।
প্রশ্ন : প্রযুক্তি আমাদের জীবনকে প্রভাবিত করে - ব্যাখ্যা করো।
উত্তর : মানব সভ্যতার অগ্রগতি এবং প্রযুক্তির বিকাশ একসাথে চলছে। প্রযুক্তির ফলে নানা রকম সামগ্রী ও সুযোগ-সুবিধা মানুষ এখন উপভোগ করতে পারছে। যে জাতি বিজ্ঞান ও প্রযুক্তিকে যত ভালোভাবে আয়ত্ত করেছে, সে জাতি তত বেশি উন্নতি সাধন করেছে। খাদ্য উৎপাদন, চিকিৎসা, বাসস্থান, যাতায়াত ও তথ্য আদান-প্রদানে প্রযুক্তি অপরিহার্য। বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে নতুন সব কৃত্রিম বস্তু, যেমন- প্লাস্টিক দ্রব্য, রাসায়নিক সার, নাইলনের দড়ি ও সুতা, পলিস্টার কাপড় ইত্যাদি আমরা পাচ্ছি। এ ছাড়া প্রযুক্তি ও বিজ্ঞান আমাদের দিচ্ছে নানা শক্তির উৎস। কয়লা, তেল ও গ্যাস উত্তোলনে প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। যোগাযোগের ক্ষেত্রে রেডিও, টেলিফোন, টেলিভিশন, ফ্যাক্স, কম্পিউটার, ই-মেইল, ইন্টারনেট ইত্যাদি বিপ্লব সাধন করেছে। যন্ত্র ও কলকারখানা মানুষের দৈহিক শ্রম লাঘব করেছে। কম্পিউটার এখন আমাদের বুদ্ধিগত কাজে সাহায্য করছে। মানুষ তার প্রয়োজনে প্রযুক্তির বিকাশকে সমৃদ্ধ করেছে। এর ফলে মানুষের দৈনন্দিন চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। অতএব, খুব সহজে বলা যায়, প্রযুক্তি আমাদের জীবনকে প্রভাবিত করছে।


আরো সংবাদ


premium cement