০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ডিআইইউতে বিবিএ ও এমবিএ কোর্স

-

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পদযাত্রা শুরুর প্রথম দিকেই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. এ বি এম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৯ হাজার। তার মধ্যে রয়েছে ৪ শতাধিক বিদেশী ছাত্রছাত্রী। বর্তমানে এ ইউনিভার্সিটির ভিসি হিসেবে রয়েছেন বুয়েটের সাবেক ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম। প্রো-ভিসি হিসেবে দায়িত্বে রয়েছেন অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা।
এ ইউনিভার্সিটিতে যেসব কোর্স চালু রয়েছে সেগুলো হলো : ইংরেজি, আইন, ব্যবসায় প্রশাসন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই), ফার্মেসি, মাস্টার্স অব হিউম্যান রাইটস ‘ল’, এমএ ইন ইংলিশ, সমাজবিজ্ঞান, অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। তবে ব্যবসায় প্রশাসন অনুষদের প্রসারতা বেড়েছে অনেক। এর মূলে যিনি রয়েছেন তিনি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের সাবেক অধ্যাপক ও জগন্নাথ ইউনিভার্সিটির সাবেক কোষাধ্যক্ষ এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় শিক্ষা অনুষদের উপদেষ্টা অধ্যাপক মো: সেলিম ভূঁইয়া। তিনি বলেন, ‘যুগোপযোগী বিবিএ ও এমবিএ প্রোগ্রামের সিলেবাস প্রণয়ন এবং শিক্ষাদানের ফলে এ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা উন্নত শিক্ষালাভ করতে সক্ষম হচ্ছে। এছাড়া ব্যবসায় প্রশাসন অনুষদের প্রতিটি কাজকর্ম পরিচালিত হচ্ছে সুপরিকল্পিত, সুশৃঙ্খল, তাত্ত্বিক ও ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে। বিসিএস প্রশাসনসহ দেশে ও বিদেশে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান যেমন- ব্যাংক, বীমা পুঁজিবাজার, রিয়েল এস্টেট ও মাল্টিন্যাশনাল কোম্পানিসহ ব্যবসায় বাণিজ্যে কর্মরত এ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা’।
বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারমান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি জানান, আমরা উন্নতমানের শিক্ষাদান দিয়ে আসছি। প্রতি বছর বিবিএ ও এমবিএ ফাইনাল সেমিস্টারে শিক্ষার্থীদের স্টাডি ট্যুর এবং বিভিন্ন সেমিস্টারে শিক্ষার্থীদের জন্য ইন্ডাস্ট্্িরয়াল ভিজিটের ব্যবস্থা করা হয়। বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ডা: এস কাদির পাটোয়ারী বলেন, ১৯৯৫ সালে ‘জ্ঞানই শক্তি’ সেøাগানকে সামনে রেখে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়েছে। ২ বছরের এমবিএ’র কোর্স ফি ৯৬ হাজার টাকা। ১ বছরের এমবিএ’র কোর্স ফি ৯১ হাজার টাকা। এ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাঁতারকূলে অবস্থিত।
যোগাযোগ: স্থায়ী ক্যাম্পাস: সাঁতারকূল, বাড্ডা, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬০। ক্যাম্পাস: ৬৬, গ্রিন রোড, ঢাকা।
ফোন : ০১৬১১৩৪৮৩৪৪-৮। ক্যাম্পাস: বাড়ি-০৪, সড়ক-০১, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোন : ০১৯৩৯৮৫১০৬১-৪

 


আরো সংবাদ


premium cement