০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : বিজ্ঞান : পর্বসংখ্যা-৫৬

পঞ্চম অধ্যায় : পদার্থ ও শক্তি
-


সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘পঞ্চম অধ্যায় : পদার্থ ও শক্তি’ থেকে ২টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন এবং ৩টি রচনামূলক প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : পদার্থের দশা পরিবর্তনের কারণ কী?
উত্তর : পদার্থের দশা পরিবর্তনের কারণ হলো তাপ। তাপ প্রয়োগে পদার্থ কঠিন থেকে তরল, তরল থেকে বায়বীয় অবস্থায় পরিবর্তিত হয়।
প্রশ্ন : পদার্থ বলতে কী বুঝায় ?
উত্তর : আমাদের চার পাশে আমরা নানা ধরনের জিনিস দেখতে পাই। আমাদের ঘরে থাকে চেয়ার, টেবিল, বই, খাতা, কলম, সোনার গয়না, গ্লাস, কাপ, বালতি ইত্যাদি। এ সব কিছুই পদার্থের তৈরি। অর্থাৎ যা জায়গা দখল করে, যার ওজন আছে এবং বল প্রয়োগ করলে বাধার সৃষ্টি করে তাকে পদার্থ বলে। যেমন- বই, খাতা, কলম, বায়ু, পানি, মাটি, লোহা, কাঠ, পাথর, থালা ইত্যাদি।
রচনামূলক প্রশ্ন
প্রশ্ন : যখন টিভি চালানো হয় তখন শক্তির কী কী পরিবর্তন হয়?
উত্তর : যখন টিভি চালানো হয় তখন শক্তির যে যে পরিবর্তন হয় তা হলো-
ক) বিদ্যুৎশক্তি আলোকশক্তিতে রূপান্তরিত হয়।
খ) বিদ্যুৎশক্তি তাপশক্তিতে রূপান্তরিত হয়।
গ) বিদ্যুৎশক্তি শব্দশক্তিতে রূপান্তরিত হয়।
প্রশ্ন : ঠাণ্ডা পানির গ্লাস হাত দিয়ে ধরে রাখলে হাত ঠাণ্ডা হয়ে যায়। তোমার বন্ধু মনে করে গ্লাসের ঠাণ্ডা হাতে চলে যাওয়ার কারণে হাত ঠাণ্ডা হয়ে যায়। তার ধারণাটি কী সঠিক? ব্যাখ্যা করো।
উত্তর : ঠাণ্ডা পানির গ্লাস হাত দিয়ে ধরে রাখলে হাত ঠাণ্ডা হয়ে যায়। আমার বন্ধু মনে করে গ্লাসের ঠাণ্ডা হাতে চলে যাওয়ার কারণে হাত ঠাণ্ডা হয়ে যায়। তার ধারণাটি সঠিক, কারণ আমরা জানি কঠিন পদার্থের মধ্য দিয়ে তাপ পরিবহন পদ্ধতিতে সঞ্চালিত হয়। ঠাণ্ডা পানির গ্লাস যখন হাত দিয়ে ধরা হয় তখন সেটি পরিবহন পদ্ধতিতে হাতে চলে আসে এবং হাত ঠাণ্ডা হয়। সুতরাং আমার বন্ধুর ধারণা সঠিক।
প্রশ্ন : যখন পাতিলে ভাত রান্না করা হয় তখন তাপ কিভাবে সঞ্চালিত হয়?
উত্তর : আমরা জানি তিনটি উপায়ে তাপ সঞ্চালিত হয়। যেমন- পরিবহন, পরিচলন এবং বিকিরণ।
যখন পাতিলে ভাত রান্না করা হয় তখন তাপ পরিচলন পদ্ধতিতে সঞ্চালিত হয়। যখন ভাত রান্না করার জন্য পাতিল চুলায় দেয়া হয়, তখন প্রথমে নিচের অংশ গরম হয়ে ওপরে উঠে আসে। আর পাত্রের উপরের অংশের তাপমাত্রা কম থাকায় তা নিচে নেমে আসে, যা আবার গরম হয়ে উপরে উঠে আসে। এভাবে তাপ পাত্রের সর্বত্র ছড়িয়ে পড়ে।

 


আরো সংবাদ


premium cement