১৪ মে ২০২১
`

ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস

-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘প্রথম অধ্যায় : আকাইদ-বিশ্বাস’ থেকে ৩টি বর্ণনামূলক প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
বর্ণনামূলক প্রশ্ন ও উত্তর
প্রশ্ন : আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর : আল্লাহ তায়ালা এ বিশ্বজগতের অধিপতি ও মালিক। তিনি একক ও অদ্বিতীয় সত্তা। তাঁর কোনো শরিক নেই। তিনি অনন্য ও অতুলনীয়। তিনি তাঁর সত্তা ও গুণাবলিতে একক ও অদ্বিতীয়। তাঁর সমতুল্য বা সমকক্ষ কিছুই নেই। আল্লাহ তায়ালা স্বয়ংসম্পূর্ণ সত্তা। তিনি অনাদি অনন্ত। তিনি চিরস্থায়ী ও চিরবিরাজমান। তাঁর কোনো শুরুও নেই, শেষও নেই। তিনি পানাহার, নিদ্রা, তন্দ্রা, ক্লান্তি সব কিছু থেকে মুক্ত। আল্লাহ তায়ালা সব গুণের অধিকারী। সব গুণ তাঁর কাছে পূর্ণমাত্রায় বিদ্যমান। তিনি সৃষ্টিকর্তা। বিশ্বজগৎ ও এর মধ্যে যা কিছু রয়েছে সবই তাঁর সৃষ্টি। তিনি রিজিকদাতা। সব সৃষ্টিই রিজিকের জন্য তাঁর মুখাপেক্ষী। তিনিই সর্বশক্তিমান সব কিছুর নিয়ন্ত্রক। সব কিছুই তাঁর পরিচালনায় সুন্দর ও সুশৃঙ্খলভাবে পরিচালিত হচ্ছে। এক কথায় তিনি সর্বগুণে গুণান্বিত। তাঁর গুণের কোনো সীমা নেই। সুন্দর ও পবিত্র নামসমূহ একমাত্র এক ও অতুলনীয়। তাঁর কোনো শরিক নেই। সব প্রশংসা তাঁরই জন্য, ইবাদতের যোগ্য সত্তা একমাত্র তিনিই।
প্রশ্ন : পানি কার দান? কোথা থেকে পানি পাই বর্ণনা দাও।
উত্তর : পানি জীবনের জন্য অপরিহার্য। পানি আল্লাহর অমূল্য দান। এ পানি আমরা বিভিন্ন উৎস থেকে পেয়ে থাকি। যেমনÑ
১. মেঘ-বৃষ্টি : সূর্যের প্রখর তাপে প্রতিদিন নদনদী, খাল-বিল, সাগর-মহাসাগরের পানি বাষ্পে পরিণত হয়। এ বাষ্প বাতাসে ভেসে বেড়ায়। এরপর আস্তে আস্তে ঘনীভূত হতে থাকে এবং মেঘে পরিণত হয়। এ মেঘ থেকেই পানি বৃষ্টির আকারে ঝরে পড়ে।
২. নদ-নদী : নদ-নদীর প্রবহমান ধারা থেকে আমরা পানি পেয়ে থাকি।
৩. খালবিল : খালবিল আমাদের পানির অন্যতম উৎস।
৪. পুকুর-ডোবা : পুকুর-ডোবা থেকেও আমরা প্রয়োজনীয় পানি পেয়ে থাকি।
৫. সাগর-মহাসাগর : পৃথিবীতে পানির সর্ববৃহৎ আধার হলো সাগর-মহাসাগর।
৬. কূপ ও নলকূপ : ভূপৃষ্ঠের ওপর মানুষ বাস করে। চাষাবাদ করে। সে ভূপৃষ্ঠের কিছু নিচেই পানির বিশাল ভাণ্ডার। আমরা মাটির নিচে জমে থাকা পানি কূপ ও নলকূপের সাহায্যে পেয়ে থাকি।
প্রশ্ন : ইমান ও আকাইদের বিবরণ দাও।
উত্তর : ইমান : ইসলামের স্তম্ভ বা ভিত্তি হচ্ছে পাঁচটি। এর মধ্যে ইমান হচ্ছে প্রথম ও প্রধান স্তম্ভ। ইসলামী পরিভাষায় মহানবী হজরত মুহাম্মদ সা: আল্লাহর পক্ষ থেকে যা কিছু নিয়ে এসেছেন সেসব বিষয়কে অন্তরে দৃঢ়ভাবে বিশ্বাস করা, মুখে স্বীকার করা ও তদনুযায়ী আমল করাকে ইমান বলে।
আকাইদ : মহানবী হজরত মুহাম্মদ সা: আল্লাহর সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ রাসুল। আসমানি কিতাব, ফেরেশতা, আখিরাত, জান্নাত-জাহান্নাম ইত্যাদি ইমান সংশ্লিষ্ট বিষয়ে দৃঢ়বিশ্বাস বা প্রত্যয়ের নাম আকাইদ।

 



আরো সংবাদ


গাজার তৃতীয় টাওয়ার ধ্বংসের পর আরো বেশি রকেট নিক্ষেপ হামাসের (১৭৫৬০)এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস (১৪১১৮)দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই (১১০৩১)ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ (১০২৩৭)ফিলিস্তিনিদের আরো শক্তিশালী সমর্থন দেবে ইরানের আইআরজিসি (৯৭০৭)এবার র‌্যামন বিমানবন্দরে হামাসের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা (৯৫৩২)ইসরাইলের পরমাণু কেন্দ্রের কাছে হামাসের ১৫ রকেট নিক্ষেপ (৮০৭০)ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে যে উদ্যোগ নিচ্ছে জাতিসঙ্ঘ (৬৪৭৭)হামাসের রকেট হামলায় বিমান চলাচলের পথ পরিবর্তন ইসরাইলের (৫৯৫১)এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস (৫৮৪৪)