২০ এপ্রিল ২০২১
`

২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ

-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ’ থেকে আরো ৩টি অধ্যায়ভিত্তিক কাজের সমাধান এবং ৬টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।

অধ্যায়ভিত্তিক কাজের সমাধান
প্রশ্ন : জীব কিভাবে জড়ের ওপর নির্ভরশীল?
উত্তর : মানুষসহ অন্যান্য সব জীব বেঁচে থাকার জন্য বিভিন্ন জড় বস্তুর ওপর নির্ভরশীল। সব জীবের বেঁচে থাকার জন্য বায়ু, পানি ও খাদ্য প্রয়োজন। মানুষের শ্বাস গ্রহণের জন্য বায়ু, পান করার জন্য পানি ও প্রয়োজনীয় পুষ্টির জন্য খাবার প্রয়োজন। ফসল ফলানো ও বাসস্থান তৈরির জন্য মানুষের মাটি প্রয়োজন। এ ছাড়া জীবনযাপনের জন্য বাসস্থান, আসবাবপত্র, পোশাক, যন্ত্রপাতি ইত্যাদি প্রয়োজন। অনেক পোকামাকড়, কেঁচো মাটিতে বাস করে। আবার মাছ, চিংড়ি পানিতে বাস করে। এভাবেই বেঁচে থাকার জন্য জীব জড়ের ওপর নির্ভরশীল।
প্রশ্ন : উদ্ভিদ ও প্রাণী কিভাবে একে অন্যের ওপর নির্ভরশীল?
উত্তর : সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরির সময় কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে ও অক্সিজেন বায়ুতে ছাড়ে। আবার প্রাণী শ্বাসকার্যে অক্সিজেন গ্রহণ করে ও কার্বন ডাই-অক্সাইড ছাড়ে। এভাবে উদ্ভিদ ও প্রাণী একে অন্যের ওপর নির্ভরশীল।
প্রশ্ন : প্রাণী কিভাবে শক্তির জন্য অন্য জীবের ওপর নির্ভরশীল?
উত্তর : সব প্রাণীই শক্তির জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উদ্ভিদের ওপর নির্ভরশীল। উদ্ভিদ সূর্যের আলো ব্যবহার করে নিজের খাদ্য নিজেই তৈরি করে। পোকামাকড় উদ্ভিদ খেয়ে বেঁচে থাকে। আবার ব্যাঙ পোকামাকড়কে খাদ্য হিসেবে গ্রহণ করে। একইভাবে সাপ ব্যাঙ খায় এবং ঈগল সাপ খায়। এভাবেই শক্তি উদ্ভিদ থেকে প্রাণীতে প্রবাহিত হয় আর এভাবেই প্রাণী শক্তির জন্য অন্য জীবের ওপর নির্ভরশীল।

সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : জীব কিসের ওপর নির্ভরশীল?
উত্তর : জীব পরিবেশের ওপর নির্ভরশীল।
প্রশ্ন : সব প্রাণীই শক্তির জন্য কিসের ওপর নির্ভরশীল?
উত্তর : সব প্রাণীই শক্তির জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উদ্ভিদের ওপর নির্ভরশীল।
প্রশ্ন : উদ্ভিদের কোন অংশে ক্লোরোফিল রয়েছে?
উত্তর : উদ্ভিদের পাতায় ক্লোরোফিল রয়েছে।
প্রশ্ন : ক্লোরোফিলের বর্ণ কিরূপ?
উত্তর : ক্লোরোফিলের বর্ণ সবুজ।
প্রশ্ন : সালোকসংশ্লেষণ কী?
উত্তর : উদ্ভিদের সবুজ পাতায় ক্লোরোফিল থাকে। ক্লোরোফিল সূর্যের আলোক শক্তি শোষণ করে পানি ও কার্বন ডাই-অক্সাইড ব্যবহার করে খাদ্য তৈরি করে। এ প্রক্রিয়াকে সালোকসংশ্লেষণ বলে।
প্রশ্ন : সালোকসংশ্লেষণ কোথায় ঘটে?
উত্তর : উদ্ভিদের সবুজ পাতায় সালোকসংশ্লেষণ ঘটে।



আরো সংবাদ