১১ এপ্রিল ২০২১
`

২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-২ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ

-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ’ থেকে আরো ৪টি বর্ণনামূলক প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্ন: খাদ্যশৃঙ্খলে কিভাবে সাপ এবং ঈগল একই রকম তা ব্যাখ্যা করো।
উত্তর : সব প্রাণীই খাদ্যের জন্য উদ্ভিদ ও অন্যান্য প্রাণীর ওপর নির্ভরশীল। বাস্তুসংস্থানের সব উদ্ভিদ ও প্রাণী কোনো না কোনো খাদ্যশৃঙ্খলের অন্তর্ভুক্ত। সাপ একটি প্রাণী হয়ে অন্যান্য প্রাণী খায়। যেমনÑ খরগোশ, ইঁদুর ও ব্যাঙ সাপের খাদ্য। অর্থাৎ সাপ খাদ্যের জন্য এসব প্রাণীর ওপর নির্ভরশীল। তদ্রƒপ ঈগলও অন্যান্য প্রাণীকে খাদ্য হিসেবে গ্রহণ করে জীবিকা চালায়। যেমন- কাঠবিড়ালী, পতঙ্গভোজী পাখি, ইঁদুর ও সাপ। অর্থাৎ ঈগল তার খাদ্যের জন্য এসব প্রাণীর ওপর নির্ভরশীল। তাই বলা যায় যে, খাদ্যশৃঙ্খলে সাপ ও ঈগল একই রকম।
প্রশ্ন : নিচের শব্দগুলো নিয়ে গঠিত খাদ্যশৃঙ্খলের সঠিক ক্রম ব্যাখ্যা করো।
ঈগল, সূর্য, ঘাস, পোকামাকড়, সাপ, ব্যাঙ
উত্তর : নিচের শব্দগুলো নিয়ে গঠিত খাদ্যশৃঙ্খলের সঠিক ক্রম নি¤œরূপÑ
সূর্যমঘাসমপোকামাকড়মব্যাঙমসাপমঈগল
সবুজ ঘাস সূর্যের আলো ব্যবহার করে নিজের খাদ্য নিজেই তৈরি করে। পোকামাকড় সেই ঘাস খেয়ে বেঁচে থাকে। আবার ব্যাঙ পোকামাকড়কে খাদ্য হিসেবে গ্রহণ করে। একইভাবে সাপ ব্যাঙ খায় আবার ঈগল সেই সাপকে খায়। এভাবেই শক্তি উদ্ভিদ থেকে প্রাণীতে প্রবাহিত হয়।
প্রশ্ন : উদ্ভিদের জন্য বীজের বিস্তরণ কেন গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করো?
উত্তর : উদ্ভিদ তার বীজের বিস্তরণের জন্য প্রাণীর ওপর নির্ভরশীল। মাতৃ উদ্ভিদ থেকে বিভিন্ন স্থানে বীজের ছড়িয়ে পড়াই হলো বীজের বিস্তরণ। উদ্ভিদের পুরুষ ফুল থেকে পরাগরেণু সংগ্রহ করে পাখি, মৌমাছিসহ অন্যান্য প্রাণী উদ্ভিদের স্ত্রী ফুলের গর্ভমুণ্ডে ফেলে। ফলে পরাগায়ন হয়। এই পরাগায়নের ফলে উদ্ভিদের বীজ তৈরি হয়। এই বীজ থেকে আবার নতুন উদ্ভিদ জন্মায়। বীজের বিস্তার নতুন নতুন উদ্ভিদের আবাস গড়ে তুলতে সাহায্য করে। তাই বলা যায়, উদ্ভিদের জন্য বীজের বিস্তরণ খুবই গুরুত্বপূর্ণ।
চিত্র : পরাগায়ন
প্রশ্ন : তোমার ঘরের ভেতরে রাখা গাছটি মারা যাচ্ছে। তোমার বন্ধুরা গাছটিকে জানালার পাশে নিয়ে রাখার পরামর্শ দিলো। কেন?
উত্তর : পরিবেশে বেঁচে থাকার জন্য উদ্ভিদ বিভিন্ন জড়বস্তুর ওপর নির্ভর করে। যেমনÑ মাটি, পানি, বায়ু, সূর্যের আলো ইত্যাদি। আমার টেবিলের ওপর রাখা গাছটি মারা যাচ্ছে দেখে বন্ধুরা গাছটিকে জানালার পাশে রাখার পরামর্শ দিলো। কারণ, জানালার পাশে গাছটিকে রাখলে গাছটি পর্যাপ্ত বায়ু ও সূর্যের আলো পাবে। ফলে গাছটি সতেজ হয়ে উঠবে।



আরো সংবাদ


ইউক্রেন সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার নলছিটিতে পুড়িয়ে বাবুই-ছানা হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলেন বৃদ্ধ পেঁয়াজের ভরা মৌসুমে লকডাউন চাষিদের মাথায় হাত কোয়ারেন্টিন পরিবেশেই আছেন খালেদা জিয়া ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র কবিতা : ঐকতান ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ এসএসসি পরীক্ষা : ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : শরিয়তের উৎস ৬০ রেকর্ডে শেষ বাংলাদেশ গেমস টানা পাঁচবার সেরা আনসার

সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৫)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৭৬)