০৮ মার্চ ২০২১
`

একাদশ-দ্বাদশ শ্রেণীর প্রস্তুতি : বাংলা প্রথম পত্র গল্প : অপরিচিতা

-

সুপ্রিয় একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা প্রথম পত্র বিষয়ের ‘গল্প : অপরিচিতা’ থেকে আরো ২টি অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্ন : “থাকিবার মধ্যে ভিতরে আছেন মা এবং বাহিরে আছেন মামা।”Ñ কথাটির অর্থ ব্যাখ্যা করো।
উত্তর : মায়ের আদেশ এবং মামার মর্জি অনুসরণ করেই অনুপম বেড়ে উঠেছে যা উক্ত কথায় বুঝানো হয়েছে।
এমএ পাস করার পর দীর্ঘ ছুটিতে অনুপম নির্ভাবনায় দিন কাটায়। পরীক্ষা শেষ অথচ চাকরি নেই, বিষয়-সম্পত্তি দেখাশোনা করার দায়িত্ব নেই, সে ব্যাপারে তার শিক্ষা ও ইচ্ছা কোনোটাই নেই। থাকার মধ্যে মা এবং মামা আছেন বলেই কোনো কিছুরই জন্য তাকে দুশ্চিন্তা করতে হয় না।
প্রশ্ন : পাত্রী দেখতে গিয়ে মামার মন ভার হয়েছিল কেন?
উত্তর : মেয়ের বয়স ইতোমধ্যে পনেরো শুনেই মামার মন ভার হয়ে গেল।
মেয়ের চেয়ে মেয়ের বাপের খবরটাই অনুপমের মামার কাছে বেশি জরুরি। তথাপি আইবুড়ো মেয়েও তার পছন্দ নয়। বংশ মর্যাদার কোনো দোষ না সমস্যা নেই। অবশেষে অনুপমের বন্ধু হরিশের মন ভোলানো কথার জোরে এবং ধনুক ভাঙা পণের কামনায় মামার মন নরম হয়েছিল।



আরো সংবাদ


সৌদির তেল বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা : জ্বালানি মন্ত্রণালয় সাতক্ষীরায় ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ফরাসি বিলিয়নিয়ার এমপি পরমাণু সমঝোতা পুনর্বহাল করতে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় প্রস্তুত রাশিয়া তেজস্বিনী কাদম্বিনী রুহিয়ায় বাঁশঝাড় থেকে লাশ উদ্ধার তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা ইকুয়াটোরিয়াল গিনিতে বিস্ফোরণে নিহত ২০, আহত ৬ শতাধিক ১৫০ রোহিঙ্গা মুসলমানকে আটক করেছে ভারত, ফেরত পাঠানোর আশঙ্কা সাতক্ষীরায় জমিজমা বিরোধে ভাইয়ের হাতে ভাই খুন করোনাভাইরাস : প্রথম রোগী শনাক্তের ১ বছর পর পরিস্থিতি এখন কেমন?

সকল