২৯ নভেম্বর ২০২০

২০২০ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৯৪

বিজ্ঞান নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি
-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি’ থেকে আরো ৩টি বর্ণনামূলক প্রশ্ন ও ১টি অধ্যায়ভিত্তিক কাজের সমাধান এবং ১টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
বর্ণনামূলক প্রশ্ন
প্রশ্ন : কৃষিপ্রযুক্তি কিভাবে আমাদের জীবন মান উন্নত করে?
উত্তর : কৃষিপ্রযুক্তি আমাদের জীবন-মান উন্নয়নে যে ভূমিকা রাখছে তা হলোÑ
ক) ট্রাক্টর, সেচপাম্প ও ফসল মাড়াই যন্ত্রের আধুনিক ব্যবহারে স্বল্প সময়ে স্বল্প শ্রমে বেশি খাদ্য উৎপাদন হচ্ছে।
খ) জৈবপ্রযুক্তি ব্যবহারের ফলে পুষ্টিসমৃদ্ধ বেশি ফলনশীল উদ্ভিদ উৎপাদনে সহায়তা করছে।
গ) কীটনাশক ও রাসায়নিক সার প্রয়োগে উদ্ভিদের বৃদ্ধি, পোকামাকড় দমন ও ভালো উৎপাদনে সহায়তা করছে।
ঘ) বিজ্ঞানীরা উদ্ভিদে সূর্যের আলোকশক্তি ব্যবহার করে খাদ্য উৎপাদন প্রক্রিয়া উদ্ভাবন করছে।
ঙ) আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিজ্ঞানীরা উন্নত ও উচ্চফলনশীল কৃষি বীজেরও আবিষ্কার করছে।
প্রশ্ন : প্রযুক্তি কিভাবে বিজ্ঞানের জ্ঞানকে ব্যবহার করে?
উত্তর : প্রযুক্তি বিজ্ঞানের জ্ঞানকে কাজে লাগিয়ে মানুষের জীবনের মানোন্নয়নে বিভিন্ন পণ্য, যন্ত্রপাতি ও পদ্ধতির উদ্ভাবন করে। যেমনÑ বিজ্ঞানীরা বিদ্যুৎ নিয়ে গবেষণা করে এ সম্পর্কে আমাদের জ্ঞান সৃষ্টি করেন। বিজ্ঞানীরা প্রযুক্তির এই বৈজ্ঞানিক জ্ঞান ব্যবহার করে রেফ্রিজারেটর, টেলিভিশন, মোবাইল ও বৈদ্যুতিক বাতি ইত্যাদি যন্ত্র উদ্ভাবন করে।
প্রশ্ন : বিজ্ঞান ও প্রযুক্তির উদ্দেশ্য ভিন্ন হলেও তারা কিভাবে পরস্পর সম্পর্কযুক্ত ব্যাখ্যা করো।
উত্তর : বিজ্ঞান ও প্রযুক্তির উদ্দেশ্য ভিন্ন হলেও তারা পরস্পর নিবিড়ভাবে সম্পর্কিত। এগুলোর একটিকে বাদ রেখে অন্যটির উন্নয়ন বা অগ্রগতি সম্ভব নয়। প্রযুক্তিকে কাজে লাগিয়ে যেমন বিজ্ঞানের নতুন নতুন তত্ত্ব আবিষ্কার করা সম্ভব, ঠিক তেমনি নতুন নতুন প্রযুক্তি আবিষ্কারের জন্যও দরকার বৈজ্ঞানিক তত্ত্বের প্রয়োগ ও ব্যবহার। বিজ্ঞান ও প্রযুক্তির পাশাপাশি পথ চলাই আমাদের জীবনকে সহজ ও সুন্দর করে তুলছে। প্রযুক্তি ছাড়া যেমন আরাম-আয়েশ সম্ভব নয়, ঠিক তেমনি বিজ্ঞান ছাড়া প্রযুক্তির উদ্ভাবনও সম্ভব নয়। তাই বলা যায়, বিজ্ঞান ও প্রযুক্তি পরস্পরের পরিপূরক।
অধ্যায়ভিত্তিক কাজের সমাধান
প্রশ্ন : প্রযুক্তি উদ্ভাবনে আমরা কিভাবে বিজ্ঞানকে ব্যবহার করি?
উত্তর : প্রযুক্তি বিজ্ঞানের জ্ঞানকে কাজে লাগিয়ে মানুষের জীবনের মানোন্নয়নে বিভিন্ন পণ্য, যন্ত্রপাতি ও পদ্ধতির উদ্ভাবন করে। যেমনÑ বিজ্ঞানীরা বিদ্যুৎ নিয়ে গবেষণা করে এ সম্পর্কে আমাদের জ্ঞান সৃষ্টি করেন। প্রযুক্তি এই বৈজ্ঞানিক জ্ঞান ব্যবহার করে রেফ্রিজারেটর, টেলিভিশন, মোবাইল ও বৈদ্যুতিক বাতি ইত্যাদি যন্ত্র উদ্ভাবন করে।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : বিজ্ঞান কী?
উত্তর : বিজ্ঞান হলো প্রকৃতি সম্পর্কিত জ্ঞান যা পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রাকৃতিক ঘটনাকে ব্যাখ্যা এবং বর্ণনা করে। প্রাকৃতিক ঘটনাকে ব্যাখ্যা এবং বর্ণনা করে।


আরো সংবাদ