২৭ অক্টোবর ২০২০

২০২০ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৯৩

বিজ্ঞান নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি
-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি’ থেকে ৬টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন ও ১টি বর্ণনামূলক প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : বিজ্ঞানীরা কিভাবে প্রকৃতি নিয়ে গবেষণা করেন?
উত্তর : বিজ্ঞানীরা পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রাকৃতিক ঘটনাকে ব্যাখ্যা ও বর্ণনা করেন। বিজ্ঞান হলো প্রকৃতি সম্পর্কিত জ্ঞান। প্রাকৃতিক ঘটনা সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর অনুসন্ধানের ক্ষেত্রে বিজ্ঞানীরা বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করেন।
প্রশ্ন : অল্প সময়ে অধিক উৎপাদনের জন্য মানুষ কোন কোন কৃষি প্রযুক্তি ব্যবহার করে?
উত্তর : অল্প সময়ে অধিক উৎপাদনের জন্য মানুষ যেসব কৃষি প্রযুক্তি ব্যবহার করে সেগুলো হলো। যেমনÑ
ক. ট্রাক্টর, খ. সেচ পাম্প, গ. ফসল মাড়াই যন্ত্র ইত্যাদি।
প্রশ্ন : প্রযুক্তির ক্ষতিকর প্রভাবের দু’টি উদাহরণ দাও।
উত্তর : প্রযুক্তির ক্ষতিকর প্রভাবের দু’টি উদাহরণ হলোÑ ক. যুদ্ধের জন্য তৈরি বন্দুক, বোমা, ট্যাংক, মিসাইল ইত্যাদির ব্যবহার মানব জাতির জন্য হুমকিস্বরূপ।
খ. বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কয়লা পুড়িয়ে বায়ুদূষণ করার কারণে বৈশ্বিক উষ্ণায়ন ও এসিড বৃষ্টির মতো ক্ষতিকর প্রভাব পড়ছে।
প্রশ্ন : মহাকাশ সম্পর্কে পর্যবেক্ষণের জন্য বিজ্ঞানীরা কোন প্রযুক্তি ব্যবহার করেন?
উত্তর : মহাকাশ সম্পর্কে পর্যবেক্ষণের জন্য বিজ্ঞানীরা দূরবীক্ষণ যন্ত্র প্রযুক্তি ব্যবহার করেন।
প্রশ্ন : জলীয়বাষ্পের ক্ষমতাসম্পর্কিত বৈজ্ঞানিক জ্ঞানকে কিভাবে কাজে লাগানো হয়েছে?
উত্তর : জলীয়বাষ্পের ক্ষমতাকে কাজে লাগিয়ে মানুষ বাষ্পীয় ইঞ্জিন উদ্ভাবন করেছে। এই বাষ্পীয় ইঞ্জিন কলকারখানা, রেলগাড়ি ও জাহাজে বসিয়ে ব্যবহার উপযোগী করা হয়েছে।
প্রশ্ন : কয়েকটি কৃষিপ্রযুক্তির নাম লিখ।
উত্তর : কয়েকটি কৃষিপ্রযুক্তি নিম্নরূপ : ট্রাক্টর, পাওয়ার টিলার, অগভীর নলকূপ, লো লিফট পাম্প, উচ্চ ফলনশীল ধান (উফশী), ধান মাড়াই যন্ত্র, ড্রাম সিডার ইত্যাদি।
বর্ণনামূলক প্রশ্ন
প্রশ্ন : বিজ্ঞান ও প্রযুক্তির পার্থক্য ব্যাখ্যা করো।
উত্তর : বিজ্ঞান ও প্রযুক্তির পার্থক্য হলোÑ
বিজ্ঞান হলো প্রকৃতি সম্পর্কিত জ্ঞান, যা বিজ্ঞানীরা পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রাকৃতিক ঘটনাকে ব্যাখ্যা ও বর্ণনা করেন। প্রাকৃতিক ঘটনা সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর অনুসন্ধানের ক্ষেত্রে বিজ্ঞানীরা বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করেন।
অন্য দিকে প্রযুক্তি হলো আমাদের জীবনের বাস্তব সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের জ্ঞানের ব্যবহারিক প্রয়োগ। যেমনÑ বিজ্ঞানীরা বিদ্যুৎ নিয়ে গবেষণা করে এ সম্পর্কে আমাদের ধারণা বা জ্ঞান সৃষ্টি করেছেন। এই বৈজ্ঞানিক জ্ঞান আমাদের জীবনের মানোন্নয়নের জন্য ও বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যেমনÑ রেফ্রিজারেটর, টেলিভিশন, মোবাইল ও বৈদ্যুতিক বাতি উদ্ভাবনে কাজে লাগানো হয়।

 


আরো সংবাদ