২৭ অক্টোবর ২০২০

এসএসসি’র পর কর্মমুখী শিক্ষা : টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

-

বাংলাদেশের বস্ত্র ও পোশাক শিল্প দেশের উন্নয়নের প্রধান শিল্প খাত হিসেবে অবস্থান পাকা করে নেয়ার পাশাপাশি সর্বোচ্চ সংখ্যক মানুষকে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। এ ছাড়া বর্তমানে এই খাতটি দেশের সর্বাধিক মুদ্রা আনায়নকারী খাত হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।
কেন ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে পড়া : এ দেশে একজন শিক্ষার্থী এসএসসি পাস করার পর ডিপ্লোমা ইন টেক্সটাইল ও গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং বিষয়ে পাস করার সাথে সাথেই কর্মজীবনে প্রবেশ নিশ্চিত। তা ছাড়া ডিপ্লোমা পাসের পর শিক্ষার্থীদের চাকরির পাশাপাশি বিএসসি ও এমএসসিসহ উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। পাস করা শিক্ষার্থীদের পক্ষে অভিজ্ঞতার ভিত্তিতে মাসিক ১৮ হাজার টাকা থেকে শুরু করে লাখ টাকা আয় করা সম্ভব।
পেশা যখন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং : ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষিকা রেবেকা মনসুর বলেন, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পাসের পরপরই টেক্সটাইলের বিভিন্ন বিভাগ যেমনÑ স্পিনিং ফেব্রিক, ওয়েট প্রসেস ও গার্মেন্ট ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে চাকরির করার সুয়োগ ছাড়াও মারচেন্ডাইজারসহ জুট মিলে কর্মসংস্থানের সুযোগ রয়েছে।
পেশা যখন গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং : পাঁচ হাজারের বেশি গার্মেন্টে বিভিন্ন বিভাগ যেমনÑ কোয়ালিটি কন্টোল, কাটিং, সুইং, স্যামপলিং, ফেব্রিক সেকশনগুলো ও প্যাটার্ন ডিজাইন বিভাগে অনেক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে। তাছাড়া দেশী-বিদেশে বায়িং হাউজগুলোতে কর্মক্ষেত্রের সুযোগ রয়েছে।
ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটের সুবিধা : ১. টেক্সটাইলের স্পিনিং ফেব্রিক, ওয়েট প্রসেস গার্মেন্টের আলাদা আলাদা ল্যাবসহ বিশাল সুইং ল্যাব রয়েছে।
২. প্রযুক্তিনির্ভর চাকরি বাজারের জন্য তথ্য প্রযুক্তিতে দক্ষ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গড়ার লক্ষ্যে এখানে রয়েছে ঙহব ঝঃঁফবহঃ ঙহব খধঢ়ঃড়ঢ়, ৩. আর্থিক সুবিধাসহ উচ্চশিক্ষার জন্য নিজস্ব বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ার সুযোগ। ৪. আন্তর্জাতিক চাকরির বাজারে ঝশরষষং ঊসঢ়ষড়ুসবহঃ-এর জন্য রয়েছে এষড়নধষ জবপৎঁরঃরহম অমবহপু. ৫. বিদেশে ভর্তি, ক্রেডিট ট্রান্সফার, মাইগ্রেশন ও ভর্তিতে সহযোগিতার জন্য অফসরংংরড়হ.ধপ, ৬. শিক্ষার্থীদের জন্য রয়েছে তরুণ উদ্যোক্তা ফান্ড । ৭. চাকরি ও ইন্টার্নশিপ প্রাপ্তির নিশ্চয়তায় ওয়ার্ক বেসড স্কলারশিপ। ৮. সরকারি বৃত্তি। ৯. ফ্রি বই।
এ ছাড়াও রয়েছে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকামণ্ডলী, যারা শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। বর্তমানে ২০২০-২১ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন টেক্সটাইল ও গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং প্রোগ্রামে ভর্তি চলছে।
যোগাযোগ : ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই), রোড-১২, বাড়ি-২/বি, মিরপুর রোড, ধানমণ্ডি, ঢাকা। ফোন : ০১৭১৩৪৯৩২৪৬, ০১৮৩৩১০২৮১০। ওয়েবসাইট : িি.িফঢ়র.ধপ


আরো সংবাদ