২৮ অক্টোবর ২০২০

পড়ার বিষয় : ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

-

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট : পর্যটনের সাথে একান্তভাবে যে পড়াটির যোগসূত্র রয়েছে তা হলোÑ হোটেল ম্যানেজমেন্ট। ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট হলোÑ পর্যটন ও সেবাবিষয়ক প্রাকটিক্যাল জ্ঞানের পাঠ। ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে শুধু পর্যটন বা হোটেল ব্যবস্থাপনা নিয়েই নয়; বরং একই সাথে রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতির সমন্বয় ঘটিয়ে কিভাবে এই শিল্পের উন্নয়ন করা যায় তা নিয়েও আলোচনা করা হয়।
কেন পড়বেন : পর্যটন শিক্ষা শতভাগ কর্মমুখী শিক্ষা। এ দেশে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অথবা হোটেল ম্যানেজমেন্ট বিষয়টি নতুন হলেও বিশ্বের অনেক দেশে এটি প্রচলিত একটি পড়ার বিষয়। উন্নত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশেও পর্যটন শিল্পের অনেক বিকাশ ঘটেছে। বর্তমানে বাংলাদেশে প্রায় সাতটি পাঁচ তারকা এবং পাঁচটি চার তারকা হোটেল ছাড়াও প্রায় অর্ধশত তিন তারকা হোটেল রয়েছে, ফলে এই শিল্পে কাজ করার জন্য প্রয়োজন দক্ষ জনবল।
কর্মক্ষেত্র : বিশ্বায়নের জোয়ারে চাকরির বাজার এখন আর শুধু দেশেই সীমাবদ্ধ নয়, দেশের বাইরেও কাজের অবারিত সুযোগ রয়েছে। এর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, হাসপাতাল, ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম সংস্থা, এয়ারলাইন্স, শিপ, কাস্টমার কেয়ার সার্ভিস সেন্টার প্রভৃতি।
কোথায় পড়বেন : বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ডের (বিটিইবি) অধীনে ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট ২০১৮ সাল থেকে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের ওপর চার বছর মেয়াদি ডিপ্লোমা প্রোগ্রাম পরিচালনা করে আসছে। চার বছর মেয়াদি কোর্সে আটটি পর্ব/সেমিস্টার রয়েছে। সপ্তাহে ছয় দিন ক্লাস। তা ছাড়া এখানে শুধু ডে-শিফটে ক্লাস করানো হয়। ফলে শিক্ষার্থীরা পার্টটাইম কাজ করার সুযোগ পান।
ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট : ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের কোর্স কারিকুলাম একটু ভিন্নভাবে সাজানো। এখানে শিক্ষার্থীদের চার বছরের শিক্ষাজীবনকে চারটি সিগমেন্টে ভাগ করা হয়। প্রথম সিগমেন্ট হচ্ছেÑ রেগুলার বা নিয়মিত কোর্সের আওতাধীন পড়াশোনা, দ্বিতীয় সিগমেন্ট হচ্ছে কো-কারিকুলাম বা সহশিক্ষা কার্যক্রম, তৃতীয় সিগমেন্টে ল্যাব ও অন অ্যাডুকেশন ট্রেনিং এবং চতুর্থ সিগমেন্ট হচ্ছে ক্যারিয়ার। এ চারটি সিগমেন্টের ভেতর দিয়ে একজন শিক্ষার্থীকে ডিপ্লোমা কোর্স সম্পন্ন করতে হয় বলে তার পক্ষে কর্মজীবনের জন্য দক্ষ মানবসম্পদরূপে গড়ে ওঠা ছাড়া বিকল্প থাকে না। মোট আটটি সেমিস্টারের চতুর্থ ও অষ্টম সেমিস্টার ইন্টার্নশিপÑ ফলে শিক্ষার্থীরা অতি দ্রুত ক্যারিয়ার শুরু করার সুযোগ পান। কোর্স শেষে নিজস্ব জব প্লেসমেন্ট সেলের মাধ্যমে দেশ-বিদেশে রয়েছে কর্মসংস্থানের সুযোগ।
সুবিধা : ১. ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গড়ার লক্ষ্যে শিক্ষার্থীদের জন্য ঙহব ঝঃঁফবহঃ ঙহব খধঢ়ঃড়ঢ়.
২. আর্থিক সুবিধাসহ উচ্চশিক্ষার জন্য নিজস্ব বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ার সুযোগ।
৩. আন্তর্জাতিক চাকরির বাজারে ঝশরষষং ঊসঢ়ষড়ুসবহঃ-এর জন্য রয়েছে এষড়নধষ জবপৎঁরঃরহম অমবহপু.
৪. বিদেশে ভর্তি, ক্রেডিট ট্রান্সফার, মাইগ্রেশন ও ভর্তিতে সহযোগিতার জন্য রয়েছে অফসরংংরড়হ.ধপ
৫. শিক্ষার্থীদের জন্য রয়েছে উদ্যোক্তা ফান্ডÑ ইধহমষধফবংয ঠবহঃঁৎব ঈধঢ়রঃধষ
৬. ডড়ৎশ ইধংবফ ঝপযড়ষধৎংযরঢ়
৭. সরকারি বৃত্তি।
এ ছাড়াও রয়েছে দক্ষ শিক্ষক-শিক্ষিকা, যারা শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। বর্তমানে ২০২০-২১ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি চলছে।
যোগাযোগ : ডিপিআই, বাড়ি-২/বি, রোড-১২, ধানমন্ডি, মিরপুর রোড, ঢাকা।
ফোন : ০১৭১৩৪৯৩২৪৬, ০১৭১৩৪৯৩২৪৩
ওয়েবসাইট : িি.িফঢ়র.ধপ

 


আরো সংবাদ

তাইওয়ানে চীন হামলা চালালে কী করবে যুক্তরাষ্ট্র মোদীর মন্ত্রিসভায় করোনার থাবা, আক্রান্ত স্মৃতি ইরানি! চাঁদপুরে ফুফু হত্যার অভিযোগে ভাতিজা আটক দাফনের ৩ বছর ৮ মাস পর কবর থেকে যুবকের লাশ উত্তোলন ভোমরা স্থলবন্দরে ফের আমদানি-রপ্তানি শুরু ভারতীয় নৌকা সরাচ্ছে ভারতীয় কোস্ট গার্ডের স্থল ও বিমান ইউনিট স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধারের ২ দিন পর পলাতক স্বামীর আত্মহত্যা! ঢাকা জেলার জিপি ফকির দেলওয়ার ও সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল মোসলেম উদ্দীনের ইন্তেকাল সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান প্রেস কাউন্সিল চেয়ারম্যানের শরণখোলায় সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু বান্ধবী সুনিধিকেই বিয়ে করলেন অর্ণব

সকল