০১ নভেম্বর ২০২০

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : বাংলা গল্প : মংড়–র পথে

-

মাস্টার ট্রেইনার (বাংলা) ও বোর্ড পরীক্ষক

সুপ্রিয় অষ্টম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা বিষয়ের ‘গল্প : মংড়–র পথে’ থেকে আরো ১টি বহুনির্বাচনী প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
নিচের উদ্দীপকটি পড়ে প্রশ্নের উত্তর দাও :
‘তাকে আগে কখনো দেখা যায়নি এখানে। লাল রঙের গাড়িতে চড়ে আসা মানুষটি স্থানীয় লোকের চেয়ে বেশ লম্বা, ফর্সা এবং বেশ এক নজর দেখার জন্য উৎসুক জনতার ভিড়। উঁকি মেরে জানতে পারলাম, উনি বিদেশী। বাংলাদেশের গ্রাম দেখার জন্যে এসেছেন।’
৩৬। উদ্দীপকের কোন দিকটি ‘মংড়–র পথে’ ভ্রমণ কাহিনীর সাথে সাদৃশ্যপূর্ণ?
ক) বিদেশকে দেখার আগ্রহ
খ) নতুন স্থান দেখার কৌতূহল
গ) চেহারার বিভিন্নতা ভিড় সৃষ্টি করে না
ঘ) হৃদয়ে অচেনা আবেগ সৃষ্টি
উত্তর : ৩৬. ক।

 


আরো সংবাদ

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)