০৬ ডিসেম্বর ২০২০

২০২০ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৮২

বাংলাদেশ ও বিশ্বপরিচয় ষষ্ঠ অধ্যায় : জলবায়ু ও দুর্যোগ
-

প্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ‘ষষ্ঠ অধ্যায় : জলবায়ু ও দুর্যোগ’ থেকে আরো ৬টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন এবং ৩টি প্রশ্নগুলোর উত্তর দাও নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : প্রতিটি দুর্যোগ মোকাবেলায় আমরা কী করব?
উত্তর : নিজেদের প্রস্তুত রাখব।
প্রশ্ন : দুর্যোগের পূর্বাভাস জানতে পারলে কী করব?
উত্তর : সাথে সাথে এলাকায় মাইকযোগে প্রচার করে মানুষকে সতর্ক করব।
প্রশ্ন : বাংলাদেশে শতকরা কত ভাগ এলাকায় বিভিন্ন ধরনের দুর্যোগ ঘটে?
উত্তর : বাংলাদেশে শতকরা প্রায় ৬৪ ভাগ এলাকায় বিভিন্ন ধরনের দুর্যোগ ঘটে।
প্রশ্ন : দীর্ঘকাল ধরে শুষ্ক আবহাওয়া ও অপর্যাপ্ত বৃষ্টিপাতের কারণে কী হবে?
উত্তর : খরা হবে।
প্রশ্ন : মানুষ সচেতন ও সতর্ক থাকলে কী থেকে আত্মরক্ষা করতে পারে?
উত্তর : প্রাকৃতিক দুর্যোগ।
প্রশ্ন : জ্বর, ডায়রিয়া, হাম, ইনফ্লুয়েঞ্জা, আমাশয়সহ নানা অসুখে ভোগে কারা? উত্তর : শিশুরা।
প্রশ্নগুলোর উত্তর দাও
প্রশ্ন : বাংলাদেশের কোন অঞ্চলগুলোতে নদীভাঙনের প্রবণতা রয়েছে? কেন?
উত্তর : বন্যা নদীভাঙনের একটি অন্যতম প্রাকৃতিক কারণ। বন্যার অতিরিক্ত স্রোত ও ঢেউ নদীর পাড়ে আঘাত হানে, ফলে বন্যার সময় নদীভাঙন মারাত্মক রূপ ধারণ করে। অন্য দিকে মানবসৃষ্ট কারণের মধ্যে রয়েছেÑ নদী থেকে বালু উত্তোলন ও নদীতীরবর্তী এলাকার গাছপালা কেটে ফেলা। এসব কারণে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে নদীভাঙনের প্রবণতা রয়েছে।
প্রশ্ন : বাংলাদেশের কোন অঞ্চলগুলোতে খরা বেশি হয়? কেন?
উত্তর : বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে খরার প্রবণতা বেশি। অপর্যাপ্ত বৃষ্টিপাত এবং অল্পসংখ্যক নদী থাকার কারণে এসব অঞ্চলে খরা বেশি হয়। এটা হলো প্রাকৃতিক কারণ। এ ছাড়াও মানবসৃষ্ট কারণের মধ্যে রয়েছেÑ গাছ কেটে ফেলা, কল-কারখানার মাধ্যমে সৃষ্ট বায়ুদূষণ। ফলে এসব অঞ্চলের তাপমাত্রা বেড়ে যায় এবং পরিবেশ শুষ্ক হয়ে যায়। এসব কারণেই আমাদের দেশের কোনো কোনো অঞ্চল বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলে খরা দেখা দেয়।
প্রশ্ন : বাংলাদেশের কোন অঞ্চলগুলো ভূমিকম্পপ্র্রবণ? কেন?
উত্তর : বাংলাদেশ ভৌগোলিক অবস্থানগত কারণেই ভূমিকম্পের নিশ্চিত ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশের ঢাকা, সিলেট, রংপুর ও চট্টগ্রাম অঞ্চলে ভূমিকম্পের ঝুঁকি বেশি রয়েছে। এসব অঞ্চলে অপরিকল্পিতভাবে ভবন নির্মাণ করার কারণে ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে।

 


আরো সংবাদ

'হিন্দুরা গাদ্দার', যুবরাজের বাবার বক্তব্যে উত্তাল ভারত (৮৮১৩)মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (৮৬৭১)আদালতেই গ্রেফতার বিয়ে করতে আসা মুসলিম যুবক, মেয়েটির করুণ চিৎকারে হতবাক কোর্ট চত্বর (৭৬৩৬)ইরানের পরমাণু কর্মসূচির রিপোর্ট ফাঁসের নিন্দা রাশিয়ার (৭১৩০)আমারও একটি ধর্ম আছে (৭০৬৭)ভাস্কর্য নির্মাণ নিয়ে বিবৃতিতে যা বলছেন দেশবরেণ্য আলেমগণ (৫৭৬৯)চীন মালয়েশিয়ার চেয়ে খরচ বেশি বাংলাদেশে (৫০২৭)ফ্রান্স শিগগিরই ম্যাক্রোঁ থেকে মুক্তি পাবে : এরদোগান (৪৮৪৯)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৪৭০৮)ভাস্কর্য বিতর্কের বিষয়টি প্রধানমন্ত্রী হ্যান্ডেল করছেন : কাদের (৪৪৯২)