৩০ সেপ্টেম্বর ২০২০

২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৬৬

বাংলাদেশ ও বিশ্বপরিচয় পঞ্চম অধ্যায় : জনসংখ্যা
-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ‘পঞ্চম অধ্যায় : জনসংখ্যা’ থেকে আরো ৩টি প্রশ্নগুলোর উত্তর দাও এবং ৬টি শূন্যস্থান পূরণ করো নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্নগুলোর উত্তর দাও
প্রশ্ন : অধিক খাদ্য উৎপাদনের মাধ্যমে আমাদের দেশের জনগণ কিভাবে উপকৃত হতে পারে?
উত্তর : অধিক খাদ্য উৎপাদনের মাধ্যমে আমাদের দেশের জনগণ বিভিন্নভাবে উপকৃত হতে পারে। সেগুলো হলোÑ অধিক খাদ্য উৎপাদন হলে আমাদের খাদ্য আমদানি করার প্রয়োজন হবে না, বরং আমরা আমাদের চাহিদা পূরণ করে অতিরিক্ত খাদ্য রফতানি করতে পারব। ফলে দেশ অর্থনৈতিকভাবে উন্নত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বাড়বে, যার মাধ্যমে দেশের জনগণ উপকৃত হবে। আর এভাবেই আমাদের দেশের জনগণ অধিক খাদ্য উৎপাদনের মাধ্যমে উপকৃত হতে পারে।
প্রশ্ন : শ্রমশক্তি রফতানির মাধ্যমে আমরা কিভাবে উপকৃত হতে পারি?
উত্তর : শ্রমশক্তি রফতানির মাধ্যমে আমরা বিভিন্নভাবে উপকৃত হতে পারি। শ্রমশক্তি রফতানির ফলে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করি, যা আমাদের পারিবারিক চাহিদা পূরণ করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে এবং আমাদের জীবনযাত্রার মান বৃদ্ধি করছে। আর এভাবেই শ্রমশক্তি রফতানির মাধ্যমে আমরা উপকৃত হতে পারি।
প্রশ্ন : কারিগরি প্রশিক্ষণ বৃদ্ধির মাধ্যমে আমরা কিভাবে উপকৃত হতে পারি?
উত্তর : কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে আমরা বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে পারি। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন কাজের প্রশিক্ষণ দেয়া হয়। যাতে আমরা নতুন শিল্পের বিকাশে ও বিভিন্ন দ্রব্য উৎপাদনে সহায়তা করতে পারি। আর এ কারিগরি প্রশিক্ষণের মাধ্যমেই আমরা নতুন শিল্প গড়ে তোলার মাধ্যমে আমাদের বেকারত্বকে দূর করে দক্ষ জনশক্তি হিসেবে নিজেদের গড়ে তুলে উপকৃত হতে পারি।
শূন্যস্থান পূরণ করো
১। জাতিসঙ্ঘের তথ্য মতে, বাংলাদেশে প্রায় --- লক্ষ মানুষ গৃহহীন।
উত্তর : জাতিসঙ্ঘের তথ্যমতে, বাংলাদেশে প্রায় ১০ লক্ষ মানুষ গৃহহীন।
২। জনসংখ্যা বৃদ্ধির ফলে আমাদের স্বাস্থ্যের ওপর -- প্রভাব পড়ছে।
উত্তর : জনসংখ্যা বৃদ্ধির ফলে আমাদের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।
৩। বাংলাদেশে প্রতি --- জন মানুষের জন্য একজন প্রশিক্ষিত চিকিৎসক রয়েছেন।
উত্তর : বাংলাদেশে প্রতি ৪০৪৩ জন মানুষের জন্য একজন প্রশিক্ষিত চিকিৎসক রয়েছেন।
৪। জনসম্পদ হচ্ছে কোনো দেশের ---।
উত্তর : জনসম্পদ হচ্ছে কোনো দেশের শ্রমশক্তি।
৫। কৃষি প্রধান দেশ হয়েও বাংলাদেশে --- ঘাটতি আছে।
উত্তর : কৃষি প্রধান দেশ হয়েও বাংলাদেশে খাদ্য ঘাটতি আছে।
৬। বাংলাদেশের বেশির ভাগ শিশু --- ভোগে।
উত্তর : বাংলাদেশের বেশির ভাগ শিশু পুষ্টিহীনতায় ভোগে।

 


আরো সংবাদ

সৈয়দপুরে স্কুলছাত্রীকে ধর্ষণের চেষ্টাকালে যুবক আটক প্রবাসীদের সমস্যা সহানুভূতির সাথে বিবেচনার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর ও লেভেল-এ লেভেল পরীক্ষা স্থগিতে রিট খারিজ খুলনায় স্কুলছাত্র বাপ্পী হত্যা মামলায় ১ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন শ্বাসকষ্ট নিয়ে এমপি আবুল হাসানাত হাসপাতালে ভর্তি, আইসিইউতে স্থানান্তর কুয়েতের আমীরের ইন্তেকালে শোক প্রকাশ ও নতুন আমীরকে অভিনন্দন জামায়াত আমীরের স্বাধীনতার ৫০ বছর পর বাংলাদেশে কোনো স্বাধীনতাবিরোধী নেই : ভিপি নুর ব্যাংক লুটে নৈশপ্রহরী হত্যায় ৪ জন গ্রেফতার চুয়াডাঙ্গায় আরো ৪ জন করোনায় আক্রান্ত যমুনা নদীতে ১০০ নৌকায় ভাসমান মানববন্ধন করোনায় দেশে আরো ৩২ মৃত্যু, শনাক্ত ১৪৩৬

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)