০৫ আগস্ট ২০২০

২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৩৯

ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : ইবাদত
-
24tkt

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘দ্বিতীয় অধ্যায় : ইবাদত’ থেকে আরো ৮টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : সাওম কাকে বলে?
উত্তর : সাওম আরবি শব্দ। এর অর্থ বিরত থাকা বা আত্মসংযম। আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে সুবহে সাদিক থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ইত্যাদি থেকে বিরত থাকাকে সাওম বলে।
প্রশ্ন : সাওমের মাসকে ফজিলতের দিক দিয়ে কয় ভাগে বিভক্ত করা হয়েছে?
উত্তর: সাওমের মাসকে ফজিলতের দিক দিয়ে তিন ভাগে বিভক্ত করা হয়েছে।
১. এ মাসের প্রথম দশ দিন রহমত লাভের সময়
২. দ্বিতীয় দশ দিন মাগফিরাত লাভের সময় এবং
৩. শেষ অংশ নাজাত বা মুক্তিলাভের সময়। যারা যথানিয়মে সাওম পালন করবে তারা এ ফজিলত লাভ করবে।
প্রশ্ন : জাকাত কাকে বলে?
উত্তর : জাকাত শব্দের অর্থ পরিচ্ছন্নতা, পবিত্রতা এবং বৃদ্ধি। মুসলমানদের নিসাব পরিমাণ ধনসম্পদের একটি নির্দিষ্ট অংশ বছরপূর্তিতে আল্লাহ তায়ালার নির্ধারিত খাতসমূহে ব্যয় করাকে জাকাত বলে।
প্রশ্ন : হজ কাকে বলে?
উত্তর : হজ শব্দের অর্থÑ ইচ্ছা করা বা সঙ্কল্প করা। আল্লাহ তায়ালার নৈকট্য ও সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে নির্দিষ্ট সময়ে বিশেষ অবস্থায়, নির্দিষ্ট স্থানে, নির্ধারিত নিয়মে, নির্দিষ্ট কতকগুলো অনুষ্ঠান পালন করাকে হজ বলে।
প্রশ্ন : হজের ফরজ কয়টি এবং কী কী?
উত্তর : হজ একটি মৌলিক ফরজ ইবাদত। হজের ফরজ তিনটি। যথাÑ ১. ইহরাম বাঁধা, ২. আরাফাতে অবস্থান এবং ৩. তাওয়াফে জিয়ারত।
প্রশ্ন : কোরবানি কাকে বলে?
উত্তর : কোরবানি শব্দের অর্থÑ নৈকট্য, ত্যাগ ও উৎসর্গ। আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে ত্যাগের মনোভাব নিয়ে ১০ জিলহজ হতে ১২ জিলহজ পর্যন্ত সময়ের মধ্যে গৃহপালিত হালাল পশু আল্লাহর নামে উৎসর্গ করাকে কোরবানি বলে।
প্রশ্ন : আকিকা কাকে বলে?
উত্তর : আকিকা শব্দের অর্থÑ ভাঙা বা কেটে ফেলা।
সন্তান জন্মের সপ্তম দিনে সন্তানের কল্যাণ ও হিফাজতের কামনায় আল্লাহর ওয়াস্তে কোরবানির মতো কোনো গৃহপালিত হালাল পশু জবাই করাকে আকিকা বলে।
প্রশ্ন : সালাত কী?
উত্তর : সালাত একটি মৌলিক ফরজ এবাদত। ঈমানের পরে সালাতের স্থান। সালাত ইসলামের দ্বিতীয় রুকন। সালাত আরবি শব্দ। সালাতকে ফারসি ভাষায় নামাজ বলা হয়। সালাত শব্দের অর্থ দোয়া। সালাতে বান্দা আল্লাহর নিকট প্রার্থনা করে বলে সালাতের এরূপ নামকরণ করা হয়েছে।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৩৬১৭৯)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৪৮৮১)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২২৫৯)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৮৩১৯)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (৭২৫৯)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৬৯০২)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৫০৩৬)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৪৭১১)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৪৩৩)তাপপ্রবাহ অব্যাহত থাকবে : আবহাওয়া অধিদপ্তর (৪৩৫৩)