১২ জুলাই ২০২০

২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৩৮

ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : ইবাদত
-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘দ্বিতীয় অধ্যায় : ইবাদত’ থেকে ৮টি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর
প্রশ্ন : ইবাদত কাকে বলে?
উত্তর : ইবাদত আরবি শব্দ। ইবাদত শব্দের অর্থ হলো আনুগত্য, দাসত্ব, বন্দেগি ইত্যাদি। আর ইসলামি পরিভাষায় দৈনন্দিন জীবনের সব কাজকর্মে আল্লাহ তায়ালার বিধিবিধান মেনে চলাকে ইবাদত বলা হয়।
প্রশ্ন : আল্লাহ আমাদের কেন সৃষ্টি করেছেন?
উত্তর : আমরা আল্লাহর বান্দা। তাঁর ওপর বিশ্বাস স্থাপন করা আমাদের অবশ্যকর্তব্য। আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টির উদ্দেশ্য সম্পর্কে পবিত্র কুরআনে বলেছেন, ‘জিন ও মানব জাতিকে আমি (আল্লাহ) আমার ইবাদতের জন্যই সৃষ্টি করেছি।’ অতএব, আল্লাহ তায়ালা আমাদের তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করেছেন।
প্রশ্ন : ইসলামের রুকন কয়টি ও কী কী?
উত্তর : ইসলাম আল্লাহ তায়ালার মনোনীত একমাত্র জীবনব্যবস্থা। ইসলামের রুকন পাঁচটি। যথা-১. ইমান আনয়ন করা, ২. সালাত আদায় করা, ৩. জাকাত প্রদান করা, ৪. হজ পালন করা ও ৫. রমজানের সাওম পালন করা।
প্রশ্ন : পাঁচ ওয়াক্ত সালাতের নাম লিখ।
উত্তর : সালাত একটি মৌলিক ফরজ ইবাদত। এটি ইসলামের দ্বিতীয় রুকন। দৈনিক পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা ফরজ। পাঁচ ওয়াক্ত সালাতের নাম হলোÑ ১. ফজর, ২. জোহর, ৩. আসর, ৪. মাগরিব ও ৫. এশা।
প্রশ্ন : সালাতের নিষিদ্ধ সময়গুলো কী কী?
উত্তর : আমরা নিয়মিত পাঁচ ওয়াক্ত ফরজ সালাত আদায় করি। এ ছাড়া সুন্নত ও নফল সালাতও আদায় করি। দিনের সব সময় সালাত আদায় করা যায় না। সালাত আদায়ের কিছু নিষিদ্ধ সময় রয়েছে। সালাতের নিষিদ্ধ সময় হলোÑ ১. ঠিক সূর্যোদয়ের সময়, ২. ঠিক দ্বিপ্রহরের সময় ও ৩. সূর্যাস্তের সময়।
প্রশ্ন : মুসাফির কাকে বলে?
উত্তর : মুসাফির আরবি শব্দ। এর অর্থÑ সফরকারী বা ভ্রমণকারী। কোনো ব্যক্তি তিন দিনের রাস্তা বা ৪৮ মাইল দূরে গমনের নিয়ত করে বাড়ি থেকে বের হলে তাকে মুসাফির বলে।
প্রশ্ন : আহকাম কাকে বলে?
উত্তর : সালাতের প্রস্তুতিতে কিছু কাজ রয়েছে। সালাতের প্রস্তুতিমূলক এসব কাজ বা সালাত শুরু করার আগে যে ফরজ কাজগুলো আছে, সেগুলোকে সালাতের আহকাম বা শর্ত বলে।
প্রশ্ন : আরকান কাকে বলে?
উত্তর : সালাত আদায়কালে আমরা কিছু ফরজ কাজ পালন করি। সালাতের ভেতরে যে ফরজ কাজগুলো আছে সেগুলোকে সালাতের আরকান বলে।

 


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (২০৯৩৫)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (১৩২৬১)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৯০০২)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৭৮৬৫)৮ হাজারের বেশি মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি (৭৮৬১)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৯৫৮)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৬৩১৩)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৬০৯৬)বাংলাদেশীদের জন্য দরজা কেন বন্ধ করল ইতালি? (৫৯৯২)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৯৬৪)