০৮ এপ্রিল ২০২০

বিজ্ঞান পঞ্চম অধ্যায় : পদার্থ ও শক্তি

-

সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘পঞ্চম অধ্যায় : পদার্থ ও শক্তি’ থেকে আরো ৪টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন ও ৪টি অধ্যায়ভিত্তিক কাজের সমাধান নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : পানিতে তাপ সঞ্চারিত হয় কোন পদ্ধতিতে?
উত্তর : পানিতে তাপ সঞ্চারিত হয় পরিচলন পদ্ধতিতে।
প্রশ্ন : তাপ সঞ্চালনের সবচেয়ে সহজ উপায় কোনটি?
উত্তর : তাপ সঞ্চালনের সবচেয়ে সহজ উপায় হলো বিকিরণ।
প্রশ্ন : শক্তির কয়েকটি উৎসের নাম লিখ।
উত্তর : শক্তির কয়েকটি উৎস হলোÑ কয়লা, তেল, ব্যাটারি, জেনারেটর, বায়ুপ্রবাহ. জলপ্রবাহ ইত্যাদি।
প্রশ্ন : শক্তির সংরক্ষণশীলতা নীতি কী ?
উত্তর : শক্তির সংরক্ষণশীলতা নীতি হলোÑ শক্তি সৃষ্টি বা ধ্বংস করা যায় না। শক্তি শুধু রূপান্তরিত হয় এক রূপ থেকে অন্য রূপে।
অধ্যায়ভিত্তিক কাজের সমাধান
প্রশ্ন : শক্তি কী?
উত্তর : কোনো কিছু করার সামর্থ্যই হলো শক্তি।
প্রশ্ন : শক্তি কিভাবে রূপান্তরিত হয়?
উত্তর : শক্তি বিভিন্নভাবে রূপান্তরিত হয়। সূর্য থেকে পাওয়া শক্তি সৌরশক্তি নামে পরিচিত। সৌরশক্তিকে আমরা প্রত্যক্ষভাবে আলো ও তাপ হিসেবে পাই। এটি আবার বিভিন্ন শক্তিতে রূপান্তরিত হতে পারে। যখন উদ্ভিদ খাদ্য তৈরি করে তখন সৌরশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। প্রাণী যখন খাদ্য হিসেবে এই উদ্ভিদ গ্রহণ করে তখন এই রাসায়নিক শক্তি তাপ ও যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়। সৌর প্যানেল সৌরশক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত করে। যখন আমরা টেলিভিশন চালাই তখন এই বিদ্যুৎশক্তি আলোক, তাপ এবং শব্দ শক্তিতে রূপান্তরিত হয়। এভাবে শক্তি রূপান্তরিত হয়।
প্রশ্ন : শক্তি কিভাবে সঞ্চালিত হয়?
উত্তর : শক্তি বিভিন্ন উপায়ে এক স্থান থেকে অন্য স্থানে সঞ্চালিত হয়। বিভিন্ন ধরনের শক্তির মধ্যে দু’টি শক্তি হলো তাপশক্তি ও আলোকশক্তি।
তাপশক্তি সঞ্চালিত হয় পরিবহন, পরিচলন এবং বিকিরণ এই তিন উপায়ে।
আলোকশক্তি সঞ্চালিত হয় বিকিরণ পদ্ধতিতে।
প্রশ্ন : পদার্থ কী দিয়ে তৈরি?
উত্তর : খালি চোখে দেখা যায় না এমন সূক্ষ্ম কণা দিয়ে পদার্থ গঠিত। পদার্থের এই সূক্ষ্ম কণাই হলো পরমাণু। দুই বা ততোধিক পরমাণু একত্র হয়ে অণু গঠন করে। পদার্থ হলো অসংখ্য অণুর সমষ্টি।

 


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)