০৮ এপ্রিল ২০২০

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি : বিজ্ঞান প্রথম অধ্যায় : প্রাণিজগতের শ্রেণিবিন্যাস

-

সুপ্রিয় জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘প্রথম অধ্যায় : প্রাণিজগতের শ্রেণিবিন্যাস’ থেকে একটি নমুনা সৃজনশীল প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করা হলো।
নিচের চিত্রটি লক্ষ করে প্রশ্নগুলোর উত্তর দাও।
ক. দ্বিপদ নামকরণ কী? ১
খ. শ্রেণিবিন্যাস বিদ্যা বলতে কী বোঝায়? ২
গ. অ প্রাণীটি কোন পর্বের? ব্যাখ্যা করো। ৩
ঘ. প্রাণী দু’টির মধ্যে কোনটি অধিক উন্নত? যুক্তিসহ বিশ্লেষণ করো। ৪
উত্তর : ক. দু’টি পদের মাধ্যমে একটি নির্দিষ্ট প্রজাতির জন্য একটি নির্দিষ্ট বৈজ্ঞানিক নাম প্রদান করাকে বলা হয় দ্বিপদ নামকরণ।
খ. প্রাণীদের মধ্যকার পারস্পরিক সম্পর্ক, সাদৃশ্য ও বৈসাদৃশ্যের ওপর ভিত্তি করে তাদের দলভুক্ত করার পদ্ধতি হলো শ্রেণিবিন্যাস। জীববিজ্ঞানের যে বিশেষ শাখায় শ্রেণিবিন্যাসের নীতি, পদ্ধতি, নামকরণের উপায়, নিয়মাবলি ইত্যাদি আলোচনা করা হয় তাকে শ্রেণিবিন্যাস বিদ্যা বলে। এর প্রধান নীতি হলো বৈশিষ্ট্য পর্যালোচনা, ধাপে অন্তর্ভুক্তকরণ, নামকরণ, সংরক্ষণ ও শনাক্তকরণ।
গ. অ প্রাণীটি আর্থ্র্রােপোডা পর্বের।
কারণ : ১। দেহ বিভিন্ন অঞ্চলে বিভক্ত ও সন্ধিযুক্ত উপাঙ্গ বিদ্যমান।
২। নরম দেহ কাইটিনসমৃদ্ধ শক্ত আবরণী দ্বারা আবৃত।
৩। দেহের রক্তপূর্ণ গহ্বরকে হিমোসিল বলে।
ঘ. উপরি উক্ত প্রাণী দু’টির মধ্যে অ প্রাণীটি প্রজাতি, যা আর্থ্রােপোডা পর্বের প্রাণী এবং ই প্রাণীটি কুনোব্যাঙ, যা কর্ডাটা পর্বের প্রাণী। কর্ডাটা পর্বের প্রাণীরা অন্যান্য প্রাণী অপেক্ষা উন্নত। তাই কুনো ব্যাঙ, প্রজাপতি অপেক্ষা অধিক উন্নত।
কর্ডাটা পর্বের প্রাণীদের বৈশিষ্ট্য : র. নটোকর্ড হলো একটা নরম, নমনীয়, দণ্ডাকার, দৃঢ় অখণ্ডায়িত অঙ্গ। এই পর্বের প্রাণীর সারা জীবন অথবা ভ্রƒণ অবস্থায় পৃষ্ঠীয়দেশ বরাবর নটোকর্ড অবস্থান করে।
রর. পৃষ্ঠদেশে একক, ফাঁপা স্নায়ুরজ্জু থাকে।
ররর. সারা জীবন অথবা জীবনচক্রের কোনো একপর্যায়ে পার্শ্বীয় গলবিলীয় ফুলকা ছিদ্র থাকে।
মেরুদণ্ড থাকার কারণে কর্ডাটা পর্বের প্রাণীরা আর্থ্রােপোডা পর্বের প্রাণী অপেক্ষা উন্নত। তাই আমরা বলতে পারি প্রজাপতি অপেক্ষা কুনো ব্যাঙ অধিক উন্নত।

 


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)