২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাজনগরে কাঁচা রাস্তা পাকার দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন

রাজনগরে কাঁচা রাস্তা পাকার দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন - ছবি : নয়া দিগন্ত

মৌলভীবাজারের রাজনগরে করিমপুর চা বাগান থেকে ইন্দেশ্বর চা বাগান পর্যন্ত কাঁচা রাস্তা পাকার দাবিতে চা শ্রমিকরা বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

রোববার (২৬ মার্চ) দুপুর ১টার দিকে ইন্দেশ্বর ফাড়ি বাগানের করিমপুর-ইন্দেশ্বর রাস্তায় এ কর্মসূচি পালন করে।

নারী চা শ্রমিক পাপামা নাইডু আবেগ প্রবণ হয়ে বলেন, আমাদের এই বাগান হচ্ছে করিমপুর চা বাগানের একটি ফাড়ি বাগান। ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে অনেক দূর পথ হেটে কাজে যেতে হয়। রাস্তা পাকা হবে এই কথা শুনতে শুনতে আমি বুড়ো হয়ে গেছি।

শ্রমিকরা জানিয়েছেন, শত বছরের ঐতিহ্যবাহী কুলাউড়া উপজেলার লুয়াইনি হতে করিমপুর ইন্দেশ্বর হয়ে ফেঞ্চুগঞ্জ ভায়া সিলেট পর্যন্ত রাস্তাটি কাঁচা রয়ে গেছে। এমপি-মন্ত্রীরা শুধু আশ্বাস দেন। কিন্তু কোনো আমলেই রাস্তাটি পাকা করা হয়নি। এমনকি ইট সলিং পর্যন্তও হয়নি।

শ্রমিকরা আরো বলেন, বাগানের চা শ্রমিক শিশুদের লেখা পড়ার জন্য একটি সরকারি স্কুল প্রতিষ্ঠার কথা থাকলেও তা বাস্তবায়ন করা হয়নি। এসব দাবি নিয়েই ইন্দেশ্বর ফাড়ি বাগানের কয়েক শ’ চা শ্রমিক রাস্তায় নেমেছে।

চা বাগানে গিয়ে কথা হলে শ্রমিক মাখন রিকমন বলেন, আমাদের ১০০ বছরের ঐতিহ্যবাহী রাস্তাটি কাচা রয়ে গেল। আমরা সকল আমলেই এলাকার এমপি মন্ত্রীদের দারস্থ হয়েছি। আশ্বাস দিলেও কোনো কাজ করে দেননি তারা।

চা শ্রমিক সুজন পাল বলেন, বর্ষাকালে এই রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে যায়। তখন আমাদের শ্রমিকরা দুর্ভোগ পোহায়, স্কুলগামী ছাত্র-ছাত্রীরা স্কুলে যেতে পারে না, নারী শ্রমিকদের কাজে যেতে কষ্ট হয়।

স্থানীয় ইউপি সদস্য বেলাল আহমদ বলেন, আমাদের একটাই দাবি আগামী নির্বাচনের আগে রাস্তা পাকা করা। প্রতি নির্বাচনের আগে এমপিরা আশ্বাস দেন, কিন্তু নির্বাচনের পরে আর কারো খোঁজ পাওয়া যায় না। বাগানের সহস্রাধিক শ্রমিক বর্ষাকালে জরুরি কাজে বাইরে যেতে পারেন না।

মানববন্ধনে যোগ দিয়ে চা শ্রমিক শিশু অর্চি নাইডু বলে, বাগানে আমরা একটা সরকারি স্কুল চাই। আমাদের এখান থেকে সরকারি স্কুল অনেক দূরে, আমরা যেতে পারি না।


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল