১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিষ প্রয়োগে ১৩ শকুনের মৃত্যু

বিষ প্রয়োগে ১৩ শকুনের মৃত্যু। - ছবি : নয়া দিগন্ত

মৌলভীবাজারে বিষপ্রয়োগে শিয়াল মারতে গিয়ে ১৩টি বিপন্ন প্রজাতির শকুনের মৃত্যু হয়েছে। এর সাথে মরেছে বেশ কয়েকটি শিয়াল, কুকুর ও বিড়াল।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিষয়টি জানাজানি হলে সংশ্লিষ্ট বিভাগের ব্যক্তিদের সাথে দুপুরে সদর উপজেলার একাটুনা ইউনিয়নের বড়কাপন গ্রামের বুড়িকোনা ক্ষেতের মাঠে গিয়ে দেখা যায়, কয়েক দিন ধরে পরে আছে তিনটি মৃত শকুন, দুটি শিয়াল, দুটি কুকুর ও একটি বিড়াল। মৃত শকুনের পাশে সেমকাপ নামের তিনটি কিটনাশকের বোতল পড়ে আছে।

স্থানীয়রা জানান, কয়েক দিন ধরে এলাকায় শিয়ালের উৎপাত বেড়ে যায়। অনেকগুলো ছাগল মেরে ফেলে শিয়াল। এলাকার কে বা কারা মৃত ছাগলের ওপর বিষ প্রয়োগ করে শিয়াল মারার জন‍্য পাঁচ থেকে ছয়দিন আগে টোপ দেয়।

সংশ্লিষ্ট বিভাগ জানায়, ‘কে বা কারা এমন নিষ্ঠুর কাজ করেছে তাদের নাম পরিচয় এখনো জানা যায়নি এখনো। তবে আমরা ঘটনা তদন্ত করছি। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, শিয়াল মারার জন‍্য বিষ প্রয়োগে এ ঘটনা ঘটেছে। ঘটনাস্থল থেকে আমরা ১০টি মৃত শুকুন উদ্ধার করে পরীক্ষা-নিরীক্ষার জন্য সিলেট ল‍্যাবে পাঠিয়েছি। এখানে আরো তিনটি মৃত শকুন রয়েছে।

এ সময় কথা হয় এলাকার মাদরাসা শিক্ষার্থী সালামে সাথে। তিনি বলেন, ‘কিছু দিন ধরে এই এলাকায় শিয়াদের উৎপাত বেড়েছে। মাঠে একটি মরা ছাগল ছিল। ওই মরা ছাগল খেতে এসেই শুকুন, শিয়াল ও কুকুর মরে গেছে।’

বন‍্যপ্রাণী ব‍্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের সহকারী বনসংরক্ষক শ‍্যামল কুমার মিত্র বলেন, এলাকাবাসীর সাথে কথা বলে ধারণা করছি, বিষ প্রয়োগে ১৩টি শুকুনের মৃত্যু হয়েছে। সিলেট থেকে রিপোর্ট এলে বিষয়টি আরো নিশ্চিত হতে পারবো। তবে ঘটনাস্থল পরিদর্শন করে বুঝা গেছে মৃত ছাগলের ওপর কে বা কারা বিষ দেয়ার কারণে বিষ খেয়ে শকুন ও অন‍্য পশুগুলোর মৃত্যু হয়েছে।


আরো সংবাদ



premium cement