২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ-ভারতের সমস্যার সমাধানে গণমাধ্যম ভূমিকা পালন করতে পারে

সিলেট প্রেস ক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত ‘ইন্দো-বাংলা মিডিয়া ডায়লগ’ অনুষ্ঠান। - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সমস্যাবলী সমাধানে দু’দেশের গণমাধ্যম বিশেষ ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে উভয় দেশের প্রিন্ট মিডিয়ার পাশাপাশি ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদেরও গুরুত্ব অপরিসীম।

শনিবার (২৮ জানুয়ারি) সিলেট প্রেস ক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত ‘ইন্দো-বাংলা মিডিয়া ডায়লগ’ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

ইন্দো-বাংলা জার্নালিস্টস ফোরাম আয়োজিত অনুষ্ঠানের সহযোগিতায় ছিল সিলেট প্রেস ক্লাব। এতে ভারতের বিভিন্ন রাজ্যের ছয়জন ও ঢাকা থেকে আটজন বিশিষ্ট সাংবাদিক যোগদান করেন।

ফোরামের সভাপতি ভারতের বিশিষ্ট সাংবাদিক গীতার্থ পাঠকের সভাপতিত্বে ও সিলেট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো: রেনুর পরিচালনায় অনুষ্ঠিত মিডিয়া ডায়লগে স্বাগত বক্তব্য রাখেন ফোরামের সাধারণ সম্পাদক খায়রুজ্জামান কামাল। বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি আহমেদ নূর ও ইকরামুল কবির।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সর্বাত্মক সহায়তার কথা উল্লেখ করে সাংবাদিক নেতারা বলেন, ভ্রাতৃপ্রতীম দু’দেশের সর্ম্পর্কের উন্নয়নে মুজিব-ইন্দিরা চুক্তির সম্পূর্ণ বাস্তবায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এছাড়া বর্তমান সময়ের বাস্তবতায় সিলেট তথা বাংলাদেশের সাথে বাণিজ্য প্রসারে ভারতের সাতটি রাজ্য বিশেষ ভূমিকা রাখতে পারে। এজন্য প্রয়োজন উভয় দেশের যোগাযোগব্যবস্থা সহজতর করা। বিশেষ করে ভিসা ইস্যুর প্রক্রিয়া দ্রুততর ও সহজতর করা এখন সময়ের দাবি। এজন্য উভয় দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরো আন্তরিক হতে হবে বলে তারা অভিমত ব্যক্ত করেন। এছাড়া উভয় দেশের সাংবাদিক সংগঠনগুলোর সম্পর্ক জোরদারে যোগাযোগ বৃদ্ধির উপরও জোর দেন বক্তারা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ভারতের কেরালা থেকে আগত সাংবাদিক বশির মেডালা, উত্তর প্রদেশের শিব প্রকাশ গৌর, মণিপুরের আসেম বক্ত সিংহ, কে নওবা ও আসামের সুনিতা দেবী।

বক্তব্য দেন ঢাকা থেকে আগত জাতীয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য শাহনাজ পলি, এম এ হাদী, আতিক বাবু, সুরাইয়া মুন্নী, নাসরীন গীতি, সিলেট প্রেস ক্লাবের সহ-সভাপতি এম এ হান্নান ও আব্দুল কাদের তাপাদার, সাবেক সহ-সভাপতি আ ফ ম সাঈদ, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মাদ সিরাজুল ইসলাম, সিলেট প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ কাউসার চৌধুরী, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মঈন উদ্দিন মনজু ও ক্লাব সদস্য মো: দুলাল হোসেন।

অনুষ্ঠানের শুরুতেই ইন্দো-বাংলা জার্নালিস্টস ফোরামের প্রতিনিধিদলকে ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেন ক্লাবের সাবেক ও বর্তমান কর্মকর্তারা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাবেক সহ-সভাপতি হুমায়ূন রশিদ চৌধুরী, আতাউর রহমান আতা, সিনিয়র সদস্য আব্দুল মালিক জাকা, সহ-সাধারণ সম্পাদক আহমাদ সেলিম, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক কবির আহমদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মারুফ আহমদ, কার্যনির্বাহী সদস্য আশকার ইবনে আমিন লস্কর রাব্বি, এম আহমদ আলী ও আব্দুর রাজ্জাক, ক্লাব সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন।

উপস্থিত ছিলেন ফারুক আহমদ, এম এ মতিন, মো: আফতাব উদ্দিন, জিয়াউস-শামস-শাহীন, মো: মুহিবুর রহমান, মো: আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, নূর আহমদ, খালেদ আহমদ, আব্দুল বাতিন ফয়সল, দিগেন সিংহ, সুনীল সিংহ, মুনশী ইকবাল, সিন্টু রঞ্জন চন্দ, শুয়াইবুল ইসলাম, হোসাইন আহমদ সুজাদ, এ টি এম তুরাব, শফিক আহমদ শফি, আব্দুল আওয়াল চৌধুরী শিপার, সহযোগী সদস্য হুমায়ুন কবির লিটন ও গল্পকার সেলিম আউয়াল প্রমুখ।


আরো সংবাদ



premium cement