২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তাহিরপুরে ২ নৌকা ভর্তি চোরাই কয়লা জব্দ

তাহিরপুরে ২ নৌকা ভর্তি চোরাই কয়লা জব্দ। - ছবি : নয়া দিগন্ত

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে চোরাই পথে ভারত থেকে নিয়ে আসা দুই নৌকা ভর্তি চোরাই কয়লা জব্দ করেছে পুলিশ। এতে প্রায় ৩৮ মেট্রিক টন কয়লা আছে, যার আনুমানিক মূল্য প্রায় ২৩ লাখ টাকা।

শনিবার (২৬ নভেম্বর) ভোররাতে উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের টাঙ্গুয়ার হাওরের পুড়ান বাগ-সংলগ্ন পাটলাই নদী দিয়ে পাচারের সময় ওই নৌকা দুটি জব্দ করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া, লালঘাট, কলাগাঁও ও চারাগাঁও
শুল্ক স্টেশন এলাকা ব্যবহার করে একদল ক্ষমতাসীন চোরাকারবারি দীর্ঘদিন ধরে ভারত থেকে চোরাচালানের মাধ্যমে বিনা শুল্কে কয়লার চালান নিয়ে আসছে। ভুয়া চালানপত্র ও মিনিপাসের মাধ্যমে পাশের উপজেলা মধ্যনগর ও কলমাকান্দাসহ দেশের বিভিন্ন ইটভাটায় ওই কয়লা সরবরাহ করে যাচ্ছে। মাঝেমধ্যে চোরাই কয়লা পরিবহনকারী শ্রমিকরা আটক হলেও মুলহোতারা বরাবর ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। তাই স্থানীয় গণমাধ্যমকর্মীদের তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ওই নৌকা দুটি জব্দ করা হয়। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় চোরা কারবারিরা।

এ ব্যাপারে অনেক চেষ্টা করেও সুনামগঞ্জ ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে: কর্ণেল মো: মাহবুবুর রহমানের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ইফতেখার হোসেন জানান, ‘পাটলাই নদী থেকে ভারতীয় চোরাই কয়লা বোঝাই দুটি নৌকা জব্দ করা হয়েছে। নৌকা দুটিতে আনুমানিক ৩৮ মেট্রিক টন কয়লা রয়েছে। এর আনুমানিক মূল্য ১০ লাখ টাকা। চোরাকারবারিদের গ্রেফতার করা সম্ভব হয়নি। তারা পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে গেছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।’


আরো সংবাদ



premium cement