২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রানীগঞ্জ সেতু উদ্বোধন : ঢাকার সাথে দূরত্ব কমেছে ৫৫ কিলোমিটার

রানীগঞ্জ সেতু উদ্বোধন : ঢাকার সাথে দূরত্ব কমেছে ৫৫ কিলোমিটার - ছবি : নয়া দিগন্ত

বহুল প্রতিক্ষিত সুনামগঞ্জের জগন্নাথপুর কুশিয়ারা নদীর ওপর নির্মিত স্বপ্নের রানীগঞ্জ সেতুর দুয়ার খুলেছে। এর ফলে ঢাকার সাথে সুনামগঞ্জের দূরত্ব কমেছে ৫৫ কিলোমিটার।

সোমবার সকালে জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জে কুশিয়ারা নদীর ওপর নির্মিত সেতুটিসহ সারাদেশে ১০০ সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সাত বিভাগে এসব সেতুর উদ্বোধন করেন তিনি।

সেতুটি উদ্বোধনের মধ্য দিয়ে সুনামগঞ্জের হাওর এলাকার যোগাযোগ ব্যবস্থায় যুক্ত হয়েছে নতুন অধ্যায়। জেলার মানুষের দীর্ঘ দিনের স্বপ্ন ‘দক্ষিণের দুয়ার’ খুলেছে। পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি সড়কে বিভাগের সবচেয়ে বড় সেতুটি চালু হওয়ায় রাজধানী ঢাকার সাথে এ জেলার মানুষের বিকল্প সড়কের পাশাপাশি দূরত্ব কমেছে ৫৫ কিলোমিটার। সেতুটি নির্মাণ হওয়ায় যাতায়াত ব্যবস্থার পাশাপাশি পর্যটন ও ব্যবসা-বাণিজ্য জোরদার হবে বলে আশা করছেন স্থানীয়রা।

সংশ্লিষ্টরা বলছেন, এই সেতুর ফলে সুনামগঞ্জ থেকে রাজধানী ঢাকায় আসতে এখন আর সিলেট যেতে হবে না। সেতু ব্যবহার করে সরাসরি হবিগঞ্জ হয়ে ঢাকায় আসা যাবে।

জানা গেছে, ৭০২ দশমিক ৩২ মিটার দৈর্ঘ্য ও ১০ দশমিক ২৫ মিটার প্রস্থের এই সেতুটি পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি সড়কে বিভাগের সবচেয়ে বড় সেতু ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের তত্ত্বাবধানে ১৫৫ কোটি টাকা ব্যয়ে রানীগঞ্জ সেতু নির্মিত হয়েছে। রানীগঞ্জে কুশিয়ারা নদীর ওপর সেতু নির্মাণে এলাকাবাসীর দাবি দীর্ঘ দিনের। ২০১৬ সালের আগস্টে কার্যাদেশ দেয়ার পর ২০১৭ সালের ১৪ জানুয়ারি দীর্ঘ এই সেতুর নির্মাণকাজ যৌথভাবে উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও পরিকল্পনা মন্ত্রী এম এম মান্নান।

রানীগঞ্জ বাজার কমিটির সাধারণ সম্পাদক আবুল কাশেম জানান, সেতু উদ্বোধন হওয়ায় আনন্দের ঢেউ বইছে পুরো জগন্নাথপুর জুড়ে। এতে করে ফেরি চলাচল স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে। ঘাটে অপেক্ষার প্রহর শেষ হয়েছে।

উদ্বোধনের দিনে সেতুতে গাড়ি চলছে বিনা টোলে। এ সেতু দিয়ে ঢাকার সাথে দুরত্ব কমেছে প্রায় ২ ঘণ্টার। ফলে মৎস্য ও সবজিচাষিরা খুব সহজেই যেকোনো পণ্য ঢাকায় পাঠাতে পারবেন। এতে করে এ অঞ্চলের আর্থনীতির চাকা ঘুরে দাঁড়াবে।

সুনামগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আশরাফুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী ১০০টি সেতুর মধ্যে আমাদের জেলায় সিলেট বিভাগের সবচেয়ে বড় রাণীগঞ্জ সেতুসহ আরো ১৭টি সেতু উদ্বোধন করেছেন। এ সেতুগুলো নির্মাণের ফলে এই অঞ্চলের যোগাযোগব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন শুরু হয়েছে। যাতায়াতের সাথে ব্যবসা-বাণিজ্যও সম্প্রসারিত হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রী হাওরবাসীকে ভালবেসে সুনামগঞ্জের রানীগঞ্জ সেতুসহ ১৭টি সেতু উপহার দিয়েছেন। সেতু চালুর ফলে গণ পরিবহন চলাচল শুরু হয়েছে। এতে সময় অনেক সাশ্রয় হবে।’


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল