২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শাবিপ্রবির শিক্ষার্থীদের

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শাবিপ্রবির শিক্ষার্থীদের - ছবি : নয়া দিগন্ত

দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন ভাঙবেন না শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অনশনকারী শিক্ষার্থীরা। তারা অভিযোগ করে বলেন, ‘তালেবানি কালচারে’ বিশ্ববিদ্যালয় পরিচালনা করেন ভিসি ফরিদ উদ্দিন আহমেদ। মঙ্গলবার রাতে ভিসির বাসভবনের সামনে প্রেস ব্রিফিংয়ে এসব জানান ১৫০
ঘণ্টা ধরে অনশনকারী তিন শিক্ষার্থী। এসময় আন্দোলনের সাথে শিক্ষার্থীদের দীর্ঘ চার বছরের পুঞ্জীভূত ক্ষোভ রয়েছে বলে জানিয়েছেন প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দেন অনশনকারী শিক্ষার্থী শাহরিয়ার আবেদীন, জাহেদুল ইসলাম, সাবরিনা মমতা।

অনশনকারী শিক্ষার্থীরা বলেন, ভিসি ফরিদ উদ্দিন আহমেদ গত ৪ বছর তার মেয়াদে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের বিভিন্ন ফিরিস্তি তুলে ধরছেন। বিশ্ববিদ্যালয় স্থাপনের পর এক ধরনের ওপেন কালচারে অভ্যস্ত হলেও ফরিদ উদ্দিন দায়িত্ব নেয়ার পর তালেবানি কালচারে বিশ্ববিদ্যালয় পরিচালনা করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের
দায়িত্ব পালন করার পর বিভিন্ন তালেবানি সিদ্ধান্ত নিয়েছেন। তিনি দায়িত্ব পাওয়ার পরপরই বিশ্ববিদ্যালয়ের সড়কে আলপনা আঁকা নিষিদ্ধ করেছিলেন। তবে কেনো সেটি করা হয়েছিল সেটি শিক্ষার্থীদের মাথায় ঢোকেনি। পরে শিক্ষার্থীরা আন্দোলন করে সড়কে আলপনা আঁকার দাবি আদায় করেছিলাম।

তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে সবাই প্রাপ্তবয়স্ক। কে, কখন হলে ঢুকবে বের হবে তা প্রশাসন নির্ধারণ করে দিতে পারে না। প্রশাসন নারী শিক্ষার্থীদের সন্ধ্যা ৭টায় মধ্যে হল থেকে বের না হওয়ার কড়াকড়ি সিদ্ধান্ত নিয়েছিল। যদি সন্ধ্যা ৭টার পর কোনো মেয়ে হলে ঢুকতে বা বের হতে চাইত, তখন তাদের সাথে খুব খারাপ ব্যবহার করা হতো। আমরা আন্দোলনের মাধ্যমে এই সিদ্ধান্ত বাতিল করাই।

তাদের আরো দাবি, এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি রাত ৮টার মধ্যে বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয় যেখানে মুক্ত চিন্তার জায়গা সেখানে শিক্ষার্থীদের ১৮-১৯ দিন ধরে লাইব্রেরি বন্ধের সময় বাড়ানোর জন্য আন্দোলন করতে হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে অনশরত শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচিতে আর্থিক সহায়তা দেয়ার অভিযোগে সাবেক পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বিষয়ে বলেন, দেশের কোন আইনে অনুজদের কর্মসূচিতে ‘ডোনেশন’ দেয়া অপরাধ কিংবা বেআইনি সেটি আমাদের জানা নেই। সাবেক শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ এনে আটক কিংবা গ্রেফতার করা হয়েছে বিষয়টি আমাদের জানা নেই।

বিশ্ববিদ্যালয়ের সাবেক পাঁচ শিক্ষার্থী গ্রেফতারের ব্যাপারে নিন্দা জানান তারা। এ সময় অবিলম্বে নিঃর্শত মুক্তির দাবি জানান তারা। এছাড়া ওপরের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের হলের ডাইনিং বন্ধ করে দেয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা।

প্রেস ব্রিফিংয়ে অনশনরত শিক্ষার্থীরা আরো জানান, গত দেড় বছরে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষর্থীদের খাবারের সবগুলো টং তুলে দিয়েছেন এই ভিসি। সাম্প্রতিক আমরা প্রায় আড়াই হাজার স্বাক্ষর সংগ্রহ করে ভিসিকে দিয়েছিলাম টং যাতে পুনরায় স্থাপন করে। তবে আমরা যখন এসব দাবি নিয়ে তার কাছে গিয়েছিলাম তিনি তখন
আমাদের দাবির প্রতি কোনো গুরুত্ব দেয়নি। আমাদের তুচ্ছ-তাচ্ছিল্য করেছিলেন।

বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী নিম্নধ্যবিত্ত পরিবারের, টংগুলোতে তারা খুব অল্প দামে খাবার খেতেন।
তারা আরো জানান, প্রয়োজন না থাকা সত্ত্বেও শিক্ষকদের জন্য গত কয়েক বছরে বেশ কিছু শীততাপ নিয়ন্ত্রিত বাস কেনা হয়েছে। তবে শিক্ষার্থীদের জন্য কোনো বাস কেনা হয়নি। আমাদের বিশালসংখ্যক শিক্ষর্থীকে বাসে বাদুড় ঝোলা হয়ে যাতায়াত করতে হয়।

প্রেস ব্রিফিংয়ে অনশনকারীরা সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, অনশনের সপ্তম দিনে এসে চিকিৎসা সহায়তা বন্ধ হওয়ার বিষয়টি আমরা কোনোভাবেই আশা করিনি। এটি অমানবিকতার কত বড় দৃষ্টান্ত সেটি সকলকে ভেবে দেখার আহ্বান জানান।

শিক্ষার্থীরা বলেন, যে ভিসি নিজেদের শিক্ষার্থীদের মাঝে নিরাপদ মনে করেন না, তিনি বিশ্ববিদ্যালয়ের ভিসি হওয়ার নৈতিক অধিকার হারিয়েছেন। এসব অভিযোগে তারা পদত্যাগ দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

 


আরো সংবাদ



premium cement