০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

শ্রীমঙ্গলে টানা ৫ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা


চায়ের রাজধানীখ্যাত পর্যটন এলাকা মৌলভীবাজারের শ্রীমঙ্গলে টানা ৫ দিন ধরে বিরাজ করছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। ভোর, সকাল এবং রাতে অনুভূত হচ্ছে কনকনে ঠাণ্ডা। শিশির আর কুয়াশার চাদরে আচ্ছন্ন হয়ে ধীরে ধীরে কমছে এখানকার তাপমাত্রা। তবে বেলা বাড়ার সাথে সাথে সূর্যকিরণের উজ্জ্বলতা ও তাপের প্রতাপ বাড়তে থাকে।

সোমবার শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১.৯ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের (বিএমডি) আবহাওয়া সহকারী বজলুর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বাংলাদেশে প্রধানত দুটি অঞ্চল - রংপুর ও সিলেটে - শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রাগুলো ধরা পড়ে। এই কার্যক্রম প্রতিবছর নভেম্বর থেকে জানুয়ারি বা কখনো কখনো ফেব্রুয়ারি পর্যন্ত চলে। এ সময় প্রকৃতিতে কনকনে শীত কিংবা কখনো কখনো শৈত্যপ্রবাহ অনুভূত হয়।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র জানায়, ৫ দিন ধরে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এখানে গত রোববার (২৮ নভেম্বর) তাপমাত্রা রেকর্ড করা হয় ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত শনিবার ছিল ১২.৪ ডিগ্রি, শুক্রবার ১৩.৩ ডিগ্রি ও বৃহস্পতিবার ছিল ১৩.০ ডিগ্রি সেলসিয়াস।


আরো সংবাদ


premium cement