২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিলেট গহরপুর মাদরাসার শাইখুল হাদীস আল্লামা সা’দুদ্দীন ভাদেশ্বরী রহ. আর নেই

সিলেট গহরপুর মাদরাসার শাইখুল হাদীস আল্লামা সা’দুদ্দীন ভাদেশ্বরী রহ. আর নেই - নয়া দিগন্ত

সিলেট জামিয়া গহরপুর মাদরাসার শাইখুল হাদীস, আল্লামা নুরুদ্দীন গহরপুরী রহ. এর বিশেষ ছাত্র ও খলীফা মাওলানা সা’দুদ্দিন (ভাদেশ্বরী হুজুর) ২৪ জুলাই বিকেল ৪টায় সিলেট ‘উইমেন্স মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স ছিল ৯১ বছর।

দীর্ঘ দিন যাবত তিনি ডায়াবেটিস, ফুসফুসের ব্যাধি ও বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। শুক্রবার রাত ৯টা ৩০ মিনিটে গহরপুর জামিয়া ময়দানে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এবং অসিয়ত অনুযায়ী নিজ বাড়ির দক্ষিণ পাশে তাকে দাফন করা হয়েছে। তিনি তিন ছেলে ও ছয় মেয়ের বাবা ছিলেন।

আল্লামা সা’দুদ্দীন ভাদেশ্বরী রহ. হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন নিষ্ঠাবান আলেম ছিলেন। দারস-তাদরীস ও আত্মশুদ্ধির লাইনে সারা জীবন মেহনত করে অসংখ্য মুহাদ্দিস ও আলেম তৈরি করে গেছেন। তার মৃত্যুতে গোটা মুসলিম সমাজে শোকের ছায়া নেমে এসেছে।

উল্লেখ্য যে, হাদীস শাস্ত্রের এই মনীষী ৮ কার্তিক ১৩৩৯ বাংলা শুক্রবার সিলেটের গোলাপগঞ্জ থানার ভাদেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন।

পড়ালেখার হাতেখড়ি পিতা-মাতার নিকট, প্রাথমিক পড়াশোনা সিলেটের প্রাচীনতম ঐতিহ্যবাহী দেউলগ্রাম মাদরাসা ও ঢাকাদক্ষিণ মাদরাসায় করেন। অতঃপর ধারাবাহিকভাবে শাইখুল হাদীস আল্লামা নূরউদ্দিন আহমদ গহরপুরী রহ. প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া গহরপুরে এবং মোমেনশাহী বালিয়া মাদরাসায় পড়ালেখা করেন। অবশেষে ১৩৮৭ হিজরীতে আবারো আল্লামা গহরপুরীর নিকট হাদীসের দীক্ষা নিতে জামিয়া গহরপুরে তাকমীল ফিল হাদীসে ভর্তি হন। তিনি প্রখর মেধাবী ও পরিশ্রমী একজন ছাত্র ছিলেন। প্রতিটি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করতেন। তাকমীল ফিল হাদীসের বার্ষিক পরীক্ষায় গড়ে ৯৯.৫০ পেয়ে ঈর্ষনীয় ফলাফল অর্জন করেন।

আল্লামা গহরপুরী রহ. তার প্রখর মেধা, ইলমী যোগ্যতা, আত্মত্যাগ ও ইখলাস, আমল-আখলাক এবং দায়িত্ব সচেতনতা দেখে শিক্ষাজীবন সমাপ্তির পরই ১৩৮৮ হিজরীতে জামিয়া গহরপুরে শিক্ষক হিসেবে নিয়োগ দেন। সাবলীল উপস্থাপনা ও সর্ববোধগম্য দারস প্রদানে তিনি ছিলেন একজন আদর্শ শিক্ষক। জামিয়া গহরপুরে তিনি দীর্ঘদিন শিক্ষা-সচিবের দায়িত্ব পালন করেছেন। ২৯ জানুয়ারী ২০১৯ ইংরেজীতে তিনি জামিয়া গহরপুরে তাকে শাইখুল হাদীসের পদে নিয়োগ প্রদান করা হয়।

তিনি শাইখুল হাদীস আল্লামা নূর উদ্দিন আহমদ গহরপুরী রহ., ছাড়াও আল্লামা আব্বাস আলী খাঁপুরী রহ., আল্লামা গিয়াসুদ্দিন রহ. (পীর সাহেব বালিয়া), আল্লামা তাফাজ্জুল হক হবীগঞ্জী রহ এবং আল্লামা ফয়জুল হক্ব কানাইঘাটী রহ. সহ দেশবরেণ্য অনেক আলেমের শিষ্যত্ব গ্রহণ করেন।
বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল